Home আপডেট ‘অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা’, ঐতিহাসিক রায় ঘোষণায় বলল সুপ্রিম কোর্ট

‘অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা’, ঐতিহাসিক রায় ঘোষণায় বলল সুপ্রিম কোর্ট

‘অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা’, ঐতিহাসিক রায় ঘোষণায় বলল সুপ্রিম কোর্ট

[ad_1]

নয়াদিল্লি: ৩৭০ অনুচ্ছেদ ও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে সোমবার গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করছে সুপ্রিম কোর্ট।

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে বহু মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেগুলি একত্রে এনে সম্প্রতি শুনানি শুরু করে দেশের শীর্ষ আদালত। গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয় ৩৭০ ধারা বাতিলের মামলার ধারাবাহিক শুনানি। ৫ সেপ্টেম্বর এই বিষয়ে রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। সোমবার তারই রায় ঘোষণা চলেছে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে রয়েছেন বিচারপতি এসকে কৌল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গভাই, বিচারপতি সূর্য কান্ত।

এ দিন রায় ঘোষণা করতে গিয়ে সুপ্রিম কোর্ট বলে, জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী ব্যবস্থা। যেহেতু সংবিধানের অনুচ্ছেদ ৩৭০-এ কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা প্রদান করা হয়েছিল, তা অস্থায়ী, তাই রাষ্ট্রপতির তা বাতিল করার অধিকার সম্পূর্ণ বৈধ। 

অনুচ্ছেদ ৩৭০-র উপর রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট বলেছে যে জম্মু ও কাশ্মীর ভারতের সঙ্গে যোগদানের পরে আর অভ্যন্তরীণ সার্বভৌমত্ব ধরে রাখে না। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “আমরা মনে করি এটি ভারতের সঙ্গে যোগদানের পর কোনো অভ্যন্তরীণ সার্বভৌমত্ব বজায় রাখে না।”

একই সঙ্গে জম্ম ও কাশ্মীরের ভোট নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়া উচিত। যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যের মর্যাদা শীঘ্রই পুনরুদ্ধার করা হবে।

বিস্তারিত আসছে…

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here