Home আপডেট অবসর নিয়েছে ১১ টি কুকুর, ডগ স্কোয়াডে শূন্যপদে নিয়োগ করবে কলকাতা পুলিশ

অবসর নিয়েছে ১১ টি কুকুর, ডগ স্কোয়াডে শূন্যপদে নিয়োগ করবে কলকাতা পুলিশ

অবসর নিয়েছে ১১ টি কুকুর, ডগ স্কোয়াডে শূন্যপদে নিয়োগ করবে কলকাতা পুলিশ

[ad_1]

সম্প্রতি কলকাতা পুলিশের ডগ স্কোয়াড থেকে ১১ টি কুকুর অবসর নিয়েছে। যার ফলে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে ১১টি শূন্য পদ পূরণ করার জন্য নতুন সারমেয় শাবক কিনতে চলেছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই কলকাতা পুলিশের তরফে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। সেক্ষেত্রে লালবাজারের তরফে সোশ্যাল মিডিয়ার সাহায্য নেওয়া হয়েছে। কলকাতা পুলিশের তরফে শর্তসাপেক্ষে কুকুরের শাবক কেনা হবে। সেক্ষেত্রে কোন প্রজাতির শাবকের জন্য কলকাতা পুলিশ কত টাকা দিতে চায়? সে বিষয়টিও উল্লেখ করেছে।

আরও পড়ুন: কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে ৯ নতুন সদস্য, প্রশিক্ষণ দিয়েছে ইন্দো টিবেটান পুলিশ

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সাধারণত ডগ স্কোয়াডে কুকুরের চাকরির বয়সসীমা হল ৮ বছর। দেড় বছর বয়সে ডগস স্কোয়াডের সারমেয়রা পুলিশের চাকরিতে যোগ দিয়ে থাকে। সেই মতো ৮টি কুকুরকে অবসর গ্রহণের জন্য বেছে নেওয়া হয়েছিল। মেডিক্যাল বোর্ডে এর জন্য পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, কুকুরগুলি কতটা কার্যক্ষম রয়েছে। সেই মতো দেখা যায় ৮টি কুকুরের মধ্যে ৬টি কুকুরের বয়স অক্টোবরে ৮ বছর পূর্ণ হয়েছে। পরে তাদের অবসর দেওয়া হয়েছে। এদিকে, মাসখানেক আগেই আরও ৫টি সারমেয় অবসর নিয়েছে। এই অবস্থায় রয়েছে ১১ টি শূন্যপদ তৈরি হয়েছে।

প্রসঙ্গত, গতবছর শীতকালে চণ্ডীগড় থেকে কয়েকটি শাবক কিনেছিল কলকাতা পুলিশ। এবার কলকাতা পুলিশ চাইছে নতুন ব্রিডারদের কাছ থেকে শাবক কিনতে। প্রাথমিকভাবে ল্যাব্রাডার এবং জার্মান শেফার্ড প্রজাতির কুকুর শাবক কেনার আগ্রহ প্রকাশ করেছে লালবাজার। এর পাশাপাশি ভালো প্রজাতির  ডোবারম্যান পেলেও তা কেনার ইচ্ছা রয়েছে পুলিশের। সে ক্ষেত্রে শাবকের বয়স ৯ মাসের মধ্যে হতে হবে বলে পুলিশ জানিয়েছে। ব্রিডাররা যদি অন্য কোনও বাহিনীকে কুকুর দিয়ে থাকে। তাহলে সে ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ। জানানো হয়েছে, কুকুর কেনার পর ৬ মাসের মধ্যে মৃত্যু হলে সেই জায়গায় অন্য শাবক দিতে হবে।

 পুলিশের তরফে জানানো হয়েছে, ল্যাব্রাডার শাবকের জন্য ৩৫ থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত খরচ করতে রাজি কলকাতা পুলিশ। জার্মান শেফার্ডের জন্য ৫০ থেকে ৬০ হাজার খরচ করতে প্রস্তুত। এছাড়া নবান্নের ডগ স্কোয়াডের জন্য এই বিশেষ প্রজাতির কুকুর কিনতে পারে লালবাজার। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কুকুর কেনার আগে শাবকগুলির পূর্বপুরুষদের সম্পর্কে খোঁজ নেওয়া হয়। সেই মতো নতুন শাবক দেখে বোঝার চেষ্টা করা হয় সেগুলি আদৌও গোয়েন্দাগিরি করতে পারবে কিনা। এছাড়াও শাবকের দেহের গঠন পরীক্ষা করা হয়। এর পাশাপাশি বুদ্ধিমত্তা, কতটা মিশুকে বা কতটা আগ্রাসী? সেই বিষয়গুলির পরীক্ষা করার পর ১১ টি শাবক বাছাই করা হবে বলে জানিয়েছে পুলিশ। 

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here