Home খেলাধুলো অলিম্পিক গেমসই মূল্যবোধ ছড়িয়ে দিতে পারে, রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া এই কাজকে এগিয়ে নিয়ে যাবে: অভিনব বিন্দ্রা

অলিম্পিক গেমসই মূল্যবোধ ছড়িয়ে দিতে পারে, রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া এই কাজকে এগিয়ে নিয়ে যাবে: অভিনব বিন্দ্রা

অলিম্পিক গেমসই মূল্যবোধ ছড়িয়ে দিতে পারে, রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া এই কাজকে এগিয়ে নিয়ে যাবে: অভিনব বিন্দ্রা

[ad_1]

মুম্বই: যুবসমাজের মধ্যে অলিম্পিকের মূল্যবোধ ছড়িয়ে দিতে অলিম্পিক ভ্যালুজ এডুকেশন প্রোগ্রাম শুরু হয়েছে। রিলায়েন্স ফাউন্ডেশনের সঙ্গে গাঁটছড়া বাঁধায় এই প্রোগ্রাম আরও বিস্তার লাভ করবে। রবিবার এই কথা বলেন অলিম্পিকে সোনা জয়ী অভিনব বিন্দ্রা।

অভিনব অলিম্পিক এডুকেশন কমিশন এবং আইওসি অ্যাথলেটস কমিশনের সদস্য। ১৪১তম আইওসি অধিবেশনের প্রথম দিনে জিও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বক্তব্য রাখার সময় এই কথা বলেন তিনি। প্রসঙ্গত, ৪০ বছর পর ভারতের মাটিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির আসর বসেছে। এর আগে ১৯৮৩ সালে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল।

মুম্বইয়ের আইওসি অধিবেশনে অলিম্পিক ভ্যালুজ এডুকেশন প্রোগ্রাম কী ভাবে কাজ করছে তা বিস্তারিত তুলে ধরেন অভিনব বিন্দ্রা। ২০২২ সালের মে মাস থেকেই ভারতের বিভিন্ন স্কুলে এই কর্মসূচি শুরু হয়েছে। দুর্দান্ত সাড়াও মিলেছে। খেলাধুলায় মেয়ের অংশগ্রহণ বৃদ্ধি এই কর্মসূচির অন্যতম সাফল্য।

আরও পড়ুন –  Viral Reels: পাকিস্তান দলকে বিরাটের জার্সি দেওয়া নিয়ে জোর জলঘোলা, কী বলছে নেটিজেনরা, ভিডিও দেখে বুঝুন

এই কর্মসূচিকে আরও ছড়িয়ে দিতে সম্প্রতি আইওসি-র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে রিলায়েন্স ফাউন্ডেশন।

অভিনব বিন্দ্রা বলেন, ‘আগামী বছর আরও উত্তেজনাপূর্ণ হতে চলেছে। আমরা সংস্থানগুলিকে ডিজিটাইজ করার কাজ করছি, যা সারা ভারতে ওভিইপি-কে সাহায্য করবে। রিলায়েন্স ফাউন্ডেশনও আইওসি-র সঙ্গে এই প্রচেষ্টায় সামিল হয়েছে। মুম্বইতে ওভিইপিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এর থেকে ভাল আর কিছু হয় না। আমরা অন্যান্য কর্মসূচির সঙ্গেও ওভিইপিকে মেলানোর চেষ্টা করছি’।

রিলায়েন্স ফাউন্ডেশনের সঙ্গে সাম্প্রতিক চুক্তি এবং ওভিইপি-র সাফল্য সম্পর্কে নিউজ ১৮-এর প্রশ্নের জবাবে অভিনব বলেন, ‘খেলোয়াড়দের থেকে খেলার শক্তি অনেক বেশি। এর সমাজ গঠনের ক্ষ্মতা রয়েছে। ভারত বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ। আবার জনসংখ্যার অধিকাংশই তরুণ। এই তরুণদের মূল্যবোধ গঠনে এর থেকে ভাল পথ আর কিছু হয় না। ওভিইপি সেই চেষ্টাটাই করছে – তরুণদের মূল্যবোধ, অলিম্পিকের দর্শনের মাধ্যমে চরিত্র তৈরি, বন্ধুত্ব, শ্রেষ্ঠত্বের ছোঁয়া। এটা দুর্দান্ত কর্মসূচি। দেশের কোনায় কোনায় এই কর্মসূচিকে ছড়িয়ে দিতে আমাদের সম্মিলিতভাবে কঠোর পরিশ্রম করতে হবে’।

এদিন অভিনব বিন্দ্রার সঙ্গে সৌম্য, ভারতী, শুচিস্মিতা, প্রত্যাশা, হাম্মাদের মতো স্কুলের কচিকাচারাও ছিলেন। এরা ওড়িশার সরকারি স্কুলের পড়ুয়া। ১২ থেকে ১৬ বছরের মধ্যে বয়স।

অনুষ্ঠানের পর প্রেস বিবৃতি জারি করে আইওসি। সেখানে বলা হয়েছে, ‘গত বছর থেকে এই ছোট ছোট ছেলেমেয়েরা নিজেদের স্কুলে অলিম্পিক ভ্যালুজ এডুকেশন প্রোগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। এরা শুধু অংশগ্রহণ করেছে তাই নয়, স্কুল এবং এলাকায় এটা নিয়ে প্রচারও করেছে। নিজেরাও এই প্রোগ্রাম থেকে উপকৃত হয়েছেন তাঁরা। অনুষ্ঠানে তাঁরা নিজেদের ব্যক্তিগত অভিজ্ঞতার কথাও জানান’।

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়েও মুখ খোলেন অভিনব বিন্দ্রা। তিনি বলেন, ‘ভারতে কে ক্রিকেট ভালবাসে না! আমিও ক্রিকেটের ভক্ত। অধীর আগ্রহে এই সিদ্ধান্তের জন্যই তো আমরা সবাই অপেক্ষা করছিলাম’।

Keywords: IOC, OVEP, Abhinav Bindra, Reliance Foundation

Original Story Link: OVEP Key to Spreading Olympic Values, Reliance Foundation Tie-up Will Help Advance the Initiative: Abhinav Bindra – News18

Written By: Koushik Bhattacharya

Tags: Abhinav Bindra, IOC, Reliance Foundation

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here