আজই নয়াদিল্লি যাচ্ছেন মহম্মদ সেলিম, তৃণমূল প্রার্থী তালিকা ঘোষণা করতেই পরিষ্কার জোটের রাস্তা


সম্প্রতি কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে দেখা করতে গিয়ে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় রাজভবনে। মোদীকে পাঞ্জাবি উপহার দেন বাংলার মুখ্যমন্ত্রী। এবার সেটা নিয়ে সেটিং তত্ত্ব সামনে আনল সিপিএম। লোকসভা নির্বাচনের প্রাক্কালে এই সেটিং তত্ত্ব তুলে রাজনৈতিক ফায়দা নিতে চাইছে সিপিএম বলে খবর। এই তত্ত্ব সামনে আনার পাশাপাশি এখন কংগ্রেসের সঙ্গে জোট চায় সিপিএম। রাস্তা এখন পরিষ্কার হয়ে গিয়েছে তৃণমূল কংগ্রেস এককভাবে ৪২টি আসনের প্রার্থী ঘোষণা করার পর। তাই আজই নয়াদিল্লি গিয়ে সুযোগের সদ্ব্যবহার করতে চান সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

এদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী চান বামেদের সঙ্গে জোট হোক। সে কথা তিনি প্রকাশ্যেই বারবার বলেছেন। এমনকী নয়াদিল্লি থেকে আসা হাইকমান্ডের দূতকেও সেই কথা বলেছিলেন অধীররঞ্জন চৌধুরী–সহ প্রদেশ কংগ্রেসের নেতারা। তবে বাংলায় তৃণমূলের সঙ্গে জোট হোক চেয়েছিল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। তাই দরজা খোলা রাখা হয়েছিল। যদিও সেটা আর হচ্ছে না। কিন্তু এখন রাস্তা পরিষ্কার। তাই সোমবার জোটের ‘আশা’ নিয়েই নয়াদিল্লি যাচ্ছেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সোমবার সিপিএমের একদিনের পলিটব্যুরোর বৈঠক রয়েছে। সেখানেই বিষয়টি তুলবেন তিনি। আর আজ কলকাতা ফিরছেন না মহম্মদ সেলিম।

আরও পড়ুন:‌ হঠাৎ পদ থেকে ইস্তফা দিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, সুব্রত বক্সির কাছে পৌঁছল পদত্যাগপত্র

অন্যদিকে সূত্রের খবর, আজ সোমবার মহম্মদ সেলিম নয়াদিল্লিতে থাকতে চান। আর সেখানে থেকেই ঘুঁটি সাজাতে চান সিপিএম রাজ্য সম্পাদক। লোকসভা নির্বাচন লড়তে কংগ্রেসের সঙ্গে জোট চায় সিপিএম। সেটার জন্য অপেক্ষাও চলছিল। তৃণমূল কংগ্রেস কি করে সেটা দেখতে চাইছিল দু’‌পক্ষ। ব্রিগেড থেকে একক লড়াইয়ের কথা ঘোষণা করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। তাই আর সময় নষ্ট না করে নয়াদিল্লি যাচ্ছেন মহম্মদ সেলিম। মঙ্গলবার দিনটি পুরোপুরি কাজে লাগাতে চান তিনি। সিপিএম সূত্রে খবর, পলিটব্যুরোর বৈঠক শেষ করে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বাংলার বিষয় নিয়ে কংগ্রেসের সঙ্গে কথা বলবেন। যদি কংগ্রেসের আসন সমঝোতা বিষয়ক কমিটির পাঁচ সদস্যের কাউকে পায়, তাহলে সিপিএম নেতৃত্ব নয়াদিল্লিতে মুখোমুখি কথা বলবে। তাই মঙ্গলবার নয়াদিল্লিতে থাকবেন সেলিম।

এছাড়া ইতিমধ্যেই মহম্মদ সেলিম জানিয়ে দিয়েছেন, বামফ্রন্টের প্রার্থীতালিকা তৈরি আছে। কংগ্রেস তাদের অবস্থান জানালে ভাল হয়। অনন্তকাল অপেক্ষা করা সম্ভব নয়। আগামী বুধবার সিপিএমের সাপ্তাহিক রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠক আছে। তার পর বামফ্রন্টের বৈঠক হবে। তার পর প্রার্থী তালিকা ঘোষণার বিষয়। এই প্রক্রিয়া কংগ্রেস এবং আইএসএফের সঙ্গে আলোচনার আগে একতরফা প্রার্থী তালিকা ঘোষণা করতে চান না বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এখন আবার রাস্তা পরিষ্কার। তাই কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা করতে চায় সিপিএম। তবে যে সব আসনে কংগ্রেসের কোনও দাবি নেই সেই আসনগুলির প্রার্থীর নাম ঘোষণা করতে চায় সিপিএম। এখন সবটাই নির্ভর করছে মহম্মদ সেলিম নয়াদিল্লি থেকে কোন বার্তা নিয়ে কলকাতায় ফেরেন তার উপর।



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

মেট্রোর কাজের জেরে ময়দানে গাছ নিধনের বিকল্প কী?‌ মঙ্গলবার রায়ের সম্ভাবনা কলকাতা হাইকোর্টে

এই বছর প্রবল গরম পড়েছে। সেই গরম থেকে এখনও পুরোপুরি নিস্তার মেলেনি। তখন পরিবেশবিদ থেকে…

48 mins ago

Cyclone Remal: ক্রমশ কাছে আসছে ঘূর্ণিঝড় রেমাল, পণ্ড হতে পারে রাজ্যের ষষ্ঠ দফার ভোটগ্রহণ

পিনাকী ভট্টাচার্যরাজ্যে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ যখন মধ্যগগনে তখন বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড়। মে মাসের শেষে এই…

1 hour ago

Swami Pradiptananda: হিন্দুদের ওপর আক্রমণ হলে চুপ করে থাকব না, ঈশ্বর ওনাকে চৈতন্য দিন: কার্তিক মহারাজ

লোকসভা ভোটের প্রচারে ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী কার্তিক মহারাজকে উদ্দেশ করে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ…

4 hours ago

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

6 hours ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

8 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

8 hours ago