আত্মহত্যার চেষ্টা কোনও অপরাধ নয়, প্রয়োজন চিকিৎসারঃ সংসদে পাশ হল বিল

আত্মহত্যার চেষ্টা কোনও অপরাধ নয়, প্রয়োজন চিকিৎসারঃ সংসদে পাশ হল বিল

ওয়েব ডেস্কঃ ২৭শে মার্চ-  সোমবার সংসদের নিম্ন কক্ষে পাশ হল মানসিক স্বাস্থ্য বিল। মানসিক সমস্যা রয়েছে এমন ব্যক্তির ক্ষেত্রে আত্মহত্যার ঘটনাকে অপরাধের মধ্যে রাখা হয়নি এই বিলে। এর পাশাপাশি যারা মানসিকভাবে সুস্থ নন, তাদের জন্যও বিলে চিকিৎসার কথা বলা হয়েছে।  মেন্টাল হেলথ কেয়ার নামক এই নতুন বিল অনুযায়ী, আত্মহত্যার চেষ্টায় ফৌজদারি মামলা নয় ৷ মানসিক অস্থিরতা হিসেবেই ধরতে হবে ৷
পাশাপাশি সরকারের যে সমস্ত সুবিধা রয়েছে তার উপরে একজন সাধারণ মানুষের মতোই পূর্ণ অধিকার রয়েছে অসুস্থ কারও। এখন ‘মেন্টাল হেলথ রিভিউ কমিশন অ্যান্ড বোর্ড’ গোটা বিষয়টিকে পর্যবেক্ষণ করে আগামী পদক্ষেপ ঠিক করবে। পাশাপাশি মানসিকভাবে অসুস্থ ব্যক্তিদের অধিকার রক্ষার কাজেও সরকারকে পরামর্শ দেবে।

 

প্রসঙ্গত গত অগস্টে রাজ্যসভায় বিলটি পাশ হয়। বিলটি পেশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নড্ডা জানান, বিলটি লোকসভায় পেশের আগে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা হয়েছে। কোনও মানসিক রোগী কী ধরনের চিকিৎসা পাবেন, তার দিশা দেওয়ার পাশাপাশি মানসিক ভারসাম্যহীন শিশুদের চিকিৎসায় বৈদ্যুতিক শক দেওয়া নিষিদ্ধ হয়েছে নয়া বিলে। লোকসভায় বিরোধী সাংসদেরাও নয়া বিলটিকে স্বাগত জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here