Categories: বিদেশ

ইজরায়েলকে পুরো সাপোর্ট আরবে! UAE-র স্বার্থ কোথায় ? চমকে গেল মধ্যপ্রাচ্যে


সংযুক্ত আরব আমিরাতের ইজরায়েলকে সমর্থন বিশ্ব হতবাক। কেন বাকী মুসলিম দেশের মতো প্যালেস্টাইনরে সাপোর্ট করল না UAE? কোন স্বার্থ জুড়ে রয়েছে ইজরায়েলের সঙ্গে? ২০২০ সালেই ঘটে গেছিল অনেক বড় কিছু। ইজরায়েল অলরেডি বর্ডারের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে নিজেদের হাতে। কিন্তু এরই মধ্যে মধ্যপ্রাচ্যের এই খবর অনেককেই অবাক করে দিচ্ছে। যেখানে সৌদি আরব, ইরান, লেবানন, কুয়েত, বাহারিনের মতো মুসলিম দেশগুলো সমর্থন করছে হামাসকে। এমনকি প্যালেস্টাইনকে সমর্থন করতে চীনও পিছপা হয়নি। সেখানে ছক ভেঙে কেন ইজরায়েলের দিকে সমর্থনের হাত বাড়িয়ে দিল আরব আমিরাত? UAE একমাত্র এমন মুসলিম দেশ যা ইজরায়েলকে এই যু্দ্ধে সমর্থন করছ আর হামাসের রীতিমত বিপক্ষে গিয়ে। তাহলে কি এবার সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে। অনেক দেশের সম্পর্কই এই ইস্যুতে বিগড়ে যেতে পারে?

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সোশাল মিডিয়ায় লিখেছেন এই হামলা আমার কাছে অপ্রত্যাশিত নয়। প্যালেস্টাইনের জমি অবৈধভাবে দখল করে রেখেছে ইজরায়েল। নিরীহ প্যালেস্টাইনিদের উপর অত্যাচার হচ্ছে। তাঁরা যে ন্যায্য প্রাপ্য পাচ্ছে না সেটা কি ইজরায়েল অস্বীকার করতে পারে? এই তো বাঁচার লড়াই কূটনৈতিক বিশ্লেষকেরা বলছেন সংযুক্ত আরব আমিরাতই মধ্যপ্রাচ্যে থাকা এমন এক মুসলিম দেশ যারা ২০২০ সালে প্রথম এগিয়ে আসে। ইজরায়েলের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক তৈরি করতে ২০২০ সালেই যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এক ঐতিহাসিক আব্রাহাম চুক্তি সই হয়েছিল দুদেশের মধ্যে। এমনকি প্যালেস্টাইন ইস্যু থেকে সরেও আসে আরব আমিরাত। হামাল ইজরায়েলের ওপর হামলা করার পরই এই ঘটনার তীব্র প্রতিবাদ জানায় আরব আমিরাত। একইসঙ্গে ইজরায়েল ও গাজার নাগরিকদের নিরাপত্তা নিয়ে রীতিমত উদ্বেগে ও সমবেদনা প্রকাশ করে আমিরাত।

সম্প্রতি ইজরায়েল ও সৌদি আরবকে কাছাকাছি নিয়ে এসেছিল চীন যা নিয়ে বিশ্বে কম জল্পনা, তর্ক বিতর্ক হয়নি কিন্তু তা সত্ত্বেও সৌদি এই যুদ্ধে সাপোর্ট করেছে‌ প্যালেস্টাইনকেই তবে সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েল বিচক্ষণতার সাথে তাদের স্বার্থকে সরিয়ে রেখেই নিজেদের বাণিজ্যিক সম্পর্ককে এগিয়ে নিয়ে গিয়েছে ২০২২ সালে বিভিন্ন বিশেষজ্ঞরা বলেছিলেন ইসরায়েল এবং ইউএই’র মধ্যে বাণিজ্য যেভাবে এগোচ্ছে আগামী পাঁচ বছরে দশ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে তথ্য বলছে ২০২০ -২০২১ অর্থবর্ষে ইসরায়েল থেকে ইউএই’তে রপ্তানি ৭৪ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৩৮৪ মিলিয়ন ডলারে পৌঁছয় অন্যদিকে ইউএই থেকে ইসরায়েলে রপ্তানি ১১৫ মিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়িয় ৬৩২ মিলিয়ন ডলারে।

দেশের মধ্যে যেসব সমঝোতা চুক্তি হয়েছে তার মধ্যে আছে কৃষি, পরিবেশ বান্ধব জ্বালানি, সাইবার নিরাপত্তা এবং স্মার্ট নগরীর মতো বিষয় অবশ্য এ নিয়ে ফিলিস্তিন সেসময় তীব্র নিন্দা করেছিল আরব আমিরাতের তাদের দাবি ছিল আরব দেশগুলো ফিলিস্তিন ইস্যুতে আসলে ইসরায়েলের কাছে বিক্রি হয়ে গেছে তবে সেসব নিন্দা- সমালোচনাকে কার্যত পাত্তা না দিয়ে ইজরায়েলকেই সমর্থন করল সংযুক্ত আরব আমিরাত।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

44 mins ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

3 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

3 hours ago

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

3 hours ago

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

4 hours ago

Israel–Hamas war: হামাসের সাহসে ইসরায়েলের আঁতে ঘা, ফিলিস্তিনকে সাহস যোগাচ্ছে বড় বড় দেশ

  Israel–Hamas war: মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে এখন গোটা বিশ্বজুড়ে যুদ্ধের আবহ। আর সেখানে বারংবার কেন্দ্রবিন্দুতে চলে…

4 hours ago