ইডেনে বিশ্বকাপের টিকিট নিয়ে জটিলতা অব্যাহত, অনুমোদিত সংস্থার জন্য বরাদ্দ কোটার টিকিটের নোটিস প্রত্যাহার, সমাধানে জয় শাহের সঙ্গে বৈঠকে সিএবি


ঈরণ রায় বর্মন, কলকাতা: ইডেনে বিশ্বকাপের ম্যাচগুলির টিকিট নিয়ে জটিলতা অব্যাহত। সমস্যা মেটাতে বিসিসিআই সচিব জয় শাহের সঙ্গে আহমেদাবাদে বৈঠক করলেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। তবে এই বৈঠকের পরেও যে সমস্যার সমাধান হয়েছে, তা বলা সম্ভব হচ্ছে না।

আসলে বিশ্বকাপ আয়োজনে আইসিসির পক্ষ থেকে ১০টি স্টেডিয়ামের ৩০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রির জন্য বলা হয়েছিল। সেইমতো ভারতীয় ক্রিকেট বোর্ড সমস্ত বিশ্বকাপ আয়োজক রাজ্য সংস্থাগুলিকে নির্দেশ পাঠায়। ইতিমধ্যেই অনলাইনে গ্রুপ পর্বের ম্যাচের দু’দফায় টিকিট বিক্রির জন্য ছাড়া হয়েছে। অনলাইনে টিকিট আসার কয়েক মুহূর্তের মধ্যেই সেগুলি সব বিক্রি হয়ে যাচ্ছে। এই পর্যন্ত সব ঠিকই ছিল। আরও দু’দফায় অনলাইনে টিকিট আসার কথা। কিন্তু সেই দুই দফায় ইডেনের ম্যাচের টিকিট পাওয়া যাবে কিনা, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে আগেই।

আরও পড়ুন– সৌরভের বায়োপিকের জন্য এগিয়ে এলেন মাস্টার ব্লাস্টার, দাদাকে নিয়ে প্রযোজকদের ‘আনটোল্ড’ স্টোরি শোনালেন বন্ধু সচিন‌

বিসিসিআইয়ের নির্দেশ মতো ৩০ শতাংশ টিকিট বিক্রির জন্য ছাড়া সম্ভব নয় বলে ইতিমধ্যেই জানিয়েছিলেন সিএবি কর্তারা। কারণ সিএবির অনুমোদিত সংস্থার জন্য কোটার টিকিট বরাদ্দ রাখতে হয়। যে টিকিট টাকার বিনিময় প্রথম, দ্বিতীয় ডিভিশন এবং প্রত্যেকটা জেলা থেকে আন্তর্জাতিক ক্রিকেটাররা (যাদের ভোটাধিকার রয়েছে) তারা নির্দিষ্ট সংখ্যক টিকিট কিনতে পারেন। ইতিমধ্যেই সিএবির পক্ষ থেকে নোটিস জারি করে জানানো হয়েছিল, প্রথম ডিভিশন ক্লাব প্রত্যেক ম্যাচের জন্য বিভিন্ন দাম মিলিয়ে ২৫০টি টিকিট দ্বিতীয় ডিভিশন ক্লাব ১৫০ টিকিট। জেলাগুলি ৬০টি টিকিট কিনতে পারবে। তবে বিসিসিআই নির্দেশ মতো যদি মোট টিকিটের ৩০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রির জন্য ছেড়ে দিতে হয়, তাহলে ক্লাবগুলিকে টিকিট দেওয়া সম্ভব হবে না এত পরিমাণে। তাই জটিল পরিস্থিতির কথা জানাতে সিএবি কর্তারা স্পেশ্যাল জেনারেল মিটিং ডাকেন বুধবার। সেখানে পরিস্থিতির কথা জানানো হয়।

একাধিক ক্লাব কর্তা বিষয়টি নিয়ে আপত্তি জানালেও তাদেরকে সিএবি কর্তারা বোঝানোর চেষ্টা করেন। বৈঠকে কয়েকজন কর্তা আন্তর্জাতিক ক্রিকেটারদের টিকিটের কোটা নিয়ে প্রশ্ন তোলেন। তবে উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হতেই তা থামিয়ে দেওয়া হয়।

সিএবির পক্ষ থেকে জানানো হয় জয় শাহের সঙ্গে বৈঠকের বিষয়টি। ইতিমধ্যেই ৩০ শতাংশর বদলে সেই সংখ্যাটা কিছুটা কমানোর আবেদন করেছে সিএবি। তবে এদিন এসজিএমে ঘোষণা করা হয় আগের নোটিস অনুযায়ী যে প্রত্যেকটি ক্লাবের জন্য যে টিকিটের কোটা বরাদ্দ করা হচ্ছে, তা থাকছে না। অর্থাৎ নোটিসটি প্রত্যাহার করা হচ্ছে। তবে দিন সাতেক পর টিকিট বিক্রি পরিস্থিতি দেখে নতুন করে নোটিস ইস্যু করা হবে বলে খবর। তবে সেখানে যে টিকিটের সংখ্যা কমবে, তা একপ্রকার নিশ্চিত।

সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় জানান, ‘‘আমরা বিসিসিআইকে বিষয়টি বুঝিয়ে বলেছি। আমাদের অনুমোদিত সংস্থার সংখ্যা অনেকটাই বেশি বাকিদের থেকে। টিকিট নিয়ে একটা নেগোসিয়েশন যদি করা সম্ভব হয়, তার আবেদন করা হয়েছে। দিন ছয়-সাত পর পরিস্থিতি বুঝে নতুন নোটিস জারি করা হবে।’’

আরও পড়ুন– পুরুষত্বহীনতা দূর করতে অত্যন্ত কার্যকরী, সারায় আরও হাজার রোগ, সপ্তপর্ণীর নাম শুনেছেন?

তবে কোটার পরিমাণ যে কমবে। তা স্পষ্ট ৷ এদিন সিএবির বৈঠকে জেলার প্রতিনিধিরা প্রশ্ন তোলেন, কেন তাদের জন্য প্রাইজ টিকিট মাত্র ৬০টি টিকিট বরাদ্দ হবে। এই জটিলতাটা পুরোটাই তৈরি হয়েছে গ্রুপ পর্যায়ের ম্যাচগুলো ঘিরে। সেমিফাইনাল ম্যাচেরও চাহিদা রয়েছে। তবে আইসিসির পক্ষ থেকে সেই ম্যাচের টিকিট এখনও বিক্রি শুরু হয়নি। সেটা শুরু হওয়ার পর দেখা হবে সেমিফাইনাল ম্যাচ ঘিরেও টিকিটের সমস্যা তৈরি হয় কিনা। ৬৫ হাজার দর্শক খেলা দেখতে পারেন। এর মধ্যে ৩০ শতাংশ টিকিট বিক্রির জন্য দিতে হলে সেটা প্রায় ১৯ হাজার ৫০০। এছাড়াও আইসিসি এবং বিসিসিআই তাদের নিজেদের জন্য বক্স এবং বিভিন্ন প্রাইজ টিকিট মিলিয়ে প্রায় সাড়ে আট হাজার টিকিট তুলে নিয়েছে। ফলে সিএবির হাতে পড়ে থাকছে মাত্র ৩৭ হাজার টিকিট।

আরও পড়ুন– জকোভিচের কোলে কন্যা তারা, ১ নম্বর তারকার আবেগী ছবিতেই মন ভরেছে সকলের

এই টিকিট থেকে লাইফ মেম্বার, অ্যাসোসিয়েট মেম্বার, অ্যানুয়াল মেম্বাররা একটি করে টিকিট পান। এই সংখ্যাটাও কয়েক হাজার। এই টিকিট বন্টন করার পর কর্তাদের হাতে যে টিকিট করে থাকবে। তা অনুমোদিত সংস্থা এবং ক্রিকেটারদের মধ্যে আগের নোটিস অনুযায়ী ভাগ করা সম্ভব নয়। এছাড়াও কর্তাদের আরও টিকিটের কমিটমেন্ট থাকে। ফলে সব মিলিয়ে টিকিট জটিলতা থেকেই যাচ্ছে।

যদিও সূত্রের খবর, বৈঠকে প্রাক্তন সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া একটি সমাধানের রাস্তা দেখানোর চেষ্টা করেন। ভারতীয় ক্রিকেট বোর্ডকে যদি বোঝানো যায়, বাকি বিশ্বকাপ আয়োজক ভেন্যুর শতাংশের হিসেবে নয়, ইডেনের ক্ষেত্রে  নির্দিষ্ট সংখ্যক টিকিট দিয়ে হিসেব করা হয় তাহলে পরিস্থিতি সামাল দেওয়া যেতে পারে। কারণ সব জায়গায় আসন সংখ্যা এক নয়। এখন দেখার সিএবি কর্তারা শেষ পর্যন্ত দড়ি টানাটানি করে কত টিকিট নিজেদের হাতে রাখতে পারেন। তবে কর্তারা আশাবাদী, শেষ পর্যন্ত বিসিসিআই পরিস্থিতি বুঝবে।

Tags: Cricket Association of Bengal, Eden Gardens, ICC World Cup 2023



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

5 mins ago

Israel–Hamas war: হামাসের সাহসে ইসরায়েলের আঁতে ঘা, ফিলিস্তিনকে সাহস যোগাচ্ছে বড় বড় দেশ

  Israel–Hamas war: মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে এখন গোটা বিশ্বজুড়ে যুদ্ধের আবহ। আর সেখানে বারংবার কেন্দ্রবিন্দুতে চলে…

10 mins ago

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে

ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে তাঁদের মধ্যে সবচেয়ে…

1 hour ago

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ একটি…

2 hours ago

Suvendu Adhikari: ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর

ঝাড়গ্রামে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ছাত্রধর মাহাতো তাঁকে জঙ্গলমহল চিনিয়েছিলেন। মুখ্যমন্ত্রী সেই দাবির বিরোধিতা…

3 hours ago

সোমবার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের ৭টি-সহ ৪৯ কেন্দ্রে ভোট

ডেস্ক: লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট নেওয়া হবে সোমবার ২০ মে। এ দিন ৬টি রাজ্য ও…

3 hours ago