Home আপডেট ইন্ডিয়া’র ‘মুখ’ হওয়ার দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে, জনমত সমীক্ষায় কার জেতার ইঙ্গিত! বাংলা ঝুঁকে কার দিকে?

ইন্ডিয়া’র ‘মুখ’ হওয়ার দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে, জনমত সমীক্ষায় কার জেতার ইঙ্গিত! বাংলা ঝুঁকে কার দিকে?

ইন্ডিয়া’র ‘মুখ’ হওয়ার দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে, জনমত সমীক্ষায় কার জেতার ইঙ্গিত! বাংলা ঝুঁকে কার দিকে?

[ad_1]

বছর ঘুরলেই বেজে যাবে লোকসভা ভোটের দামামা। আর যে কারণে প্রত্যেকটি রাজনৈতিক দলগুলি মরিয়া চেষ্টা চালাচ্ছে তাদের বিভিন্ন প্রচারপর্বে। ফের একবার দেশজুড়ে বইবে গেরুয়া ঝড় নাকি ইন্ডিয়া জোটে ভরসা করবে মানুষ? যেমন কুর্সি ধরে রাখতে শাসক দল যেমন মরিয়া, ঠিক তেমনি বিরোধী শিবির শাসকের থেকে চেয়ার কাড়তে উদ্যোগী। দু’পক্ষই ব্য়স্ত লোকসভা নির্বাচনের স্ট্র্যাটেজি ঠিক করতে। সদ্য হয়ে গিয়েছে ইন্ডিয়া জোট এর বৈঠক ২৪ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে। লোকসভা নির্বাচনে বিরোধী ইন্ডিয়া জোটের মুখ হিসেবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের নাম প্রস্তাব করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু সেই প্রস্তাব নিয়ে নাকি মোটেও খুশি নন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। তাঁর মানভঞ্জনের জন্য কথাও বলেছেন রাহুল। কারণ জেডিইউ নেতা-কর্মীরা প্রকাশ্যেই প্রধানমন্ত্রী পদের জন্য তাঁদের দলের নেতার নামই ভাসিয়ে দিচ্ছেন। রিপোর্ট অনুযায়ী, তাতে নাকি মনক্ষুণ্ণ হয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। জোটের মুখ থেকে শুরু করে আসন ভাগাভাগির ফর্মুলা এবং কংগ্রেসের ভূমিকা, ভারত জোটের নেতাদের বৈঠকে অনেক প্রশ্নের সমাধানের চ্যালেঞ্জ থাকবে। মানুষের মনে বিরোধী জোটের ‘মুখ’ হিসেবে সবচেয়ে জনপ্রিয় কে? কী বলছে সমীক্ষা চলুন জেনে নেওয়া যাক…

হিন্দুস্তান টাইমস বাংলায় প্রকাশিত খবর অনুযায়ী যেটা জানা যাচ্ছে, এই প্রধানমন্ত্রীর মুখ হিসাবে বেশ কয়েকটি নাম উঠে এসেছে। বিরোধী জোটের মুখ হিসেবে রাহুল গান্ধীকে দেখতে চান ৩৪ শতাংশ মানুষ। অন্যদিকে, ১৩ শতাংশ মানুষ দ্বিতীয় রাখছেন আম আদমি পর্টি নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এরপর তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। তাঁকে জোটের মুখ হিসেবে পছন্দ করছেন ১০ শতাংশ মানুষ। অন্যদিকে, ৯ শতাংশ ভোট পেয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বশেষে সমীক্ষায় অংশ নেওয়া আরও ৩৪ শতাংশ মানুষ জানান, এই নিয়ে তাঁদের কোনও মতামত নেই।

নরেন্দ্র মোদী বা রাহুল গান্ধীর মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিতে কাকে সমর্থন করবেন? এবিপি-সি ভোটার জনমত সমীক্ষা অনুযায়ী, ৫৯ শতাংশ মানুষই নাকি বলেছেন, মোদীকেই তাঁরা প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। অন্যদিকে, রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান ৩২ শতাংশ মানুষ। বাকি ৪ শতাংশ মানুষ এই দুজনকেই তাদের পছন্দের তালিকা থেকে বাদ রেখেছেন। দেশ ছাড়াও বাংলা কার দিকে ঝুঁকে রয়েছে? সমীক্ষা বলছে , রাজ্যের ৬০ শতাংশ মানুষই তাঁরা প্রধানমন্ত্রী হিসেবে মোদীকেই দেখতে চাইছেন। এদিকে রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান সমীক্ষায় মাত্র ৩৫ শতাংশ মানুষ।

উল্লেখ্য, ইন্ডিয়া জোটের নির্বাচনী প্রচারে অভিন্ন কৌশল কী হবে এবং কীভাবে তা সম্ভব হবে, বৈঠকের গুরুত্বপূর্ণ বিষয় বলে ধরে নেওয়া হয়েছে। কিন্তু আদতে প্রধানমন্ত্রীর মুখ হিসাবে দেশের জনগণ কাকে এগিয়ে রাখছেন সেই সমীক্ষা চলতেই থাকছে। আপনারা প্রধানমন্ত্রী হিসাবে কাকে চাইছেন ? আপনারাও জানাতে পারেন আপনাদের মতামত আমাদের কমেন্ট বক্সে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here