Home আপডেট ইন্ডিয়া নিয়ে বিস্ফোরক পাকিস্তান! জিন্না কেন চটে গেছিলেন ? ইতিহাসেই গলদ

ইন্ডিয়া নিয়ে বিস্ফোরক পাকিস্তান! জিন্না কেন চটে গেছিলেন ? ইতিহাসেই গলদ

ইন্ডিয়া নিয়ে বিস্ফোরক পাকিস্তান! জিন্না কেন চটে গেছিলেন ? ইতিহাসেই গলদ

[ad_1]

ইন্ডিয়া নাম হয়ে যাবে পাকিস্তানের এ কেমন দাবি? নেহেরুর বুদ্ধিমত্তায় চটে গিয়েছিলেন জিন্না বড়সড় তথ্য সামনে ইসলামাবাদের যাবে রাষ্ট্রপুঞ্জে। নেপথ্যে কী রয়েছে আসল ইতিহাস? পাকিস্তানের নাম পাকিস্তান কেন হল জানেন? ভারত যদি ছাড়ে তাহলে সঙ্গে সঙ্গে সুযোগ লুফে নেবে পাকিস্তান কিন্তু ভারত কী সত্যিই ছাড়বে সেখানেই প্রশ্ন পাকিস্তান চাইছে ইন্ডিয়া হবে তাদের নাম, কিন্তু কেন?

এমনকি এটাই শোনা যাচ্ছে সংসদে বিল এনে যদি সত্যিই ‘India’ নামটি বাদ দেওয়া হয় সেক্ষেত্রে পাকিস্তান ওই নামের উপর দাবি জানাতে রাষ্ট্রপুঞ্জ পর্যন্তও যেতে পারে বলে খবর। পাকিস্তান নামটা কী ইসলামাবাদের পছন্দ নয় ইন্ডিয়া নাম হলে দর উঁচু হবে এই খেয়ালি পোলাও রান্না করছে পাকিস্তান? জানেন মহম্মদ আলি জিন্না কিন্তু রাখেননি পাকিস্তানের নাম। চৌধুরী রহমত আলি ১৯৩৩ সালে পাকিস্তান নামটির প্রস্তাব তোলেন প্রথমে। জিন্না পুরোপুরি তাতে সমর্থন করেছিলেন। তাহলে নেহেরু কেন হিন্দুস্থান নাম না রেখে ইন্ডিয়াকে বেছে নিলেন? পাক মিডিয়ায় তুমুল শোরগোল ভারত একবার ছাড়লেই ইন্ডিয়া নাম কেড়ে নিতে তারা ময়দানে নেমে পড়বে কিন্তু এসব কি আর এতই সোজা?

দেশের উত্তরের পাঁচটি প্রদেশ, পঞ্জাব (P), আফগান প্রদেশ (A), কাশ্মীর (K), সিন্ধু (S) এবং বালুচিস্তানের শেষ তিন অক্ষর (tan) থেকে পাকিস্তান নামটি বের করেন রহমত। পৃথক ইসলামি দেশ তৈরির দাবিকে সামনে রেখে
তাতে যুক্ত করা হয় ইংরেজির ‘I’ যুক্ত হয় নাম হয়ে ওঠে পাকিস্তান। কিন্তু এসময় নাকি নেহেরুর ওপর মারাত্মক রেগে গিয়েছিলেন জিন্না। লর্ড মাউন্টব্যাটেন জানান যে, ভারত বা পাকিস্তান কোনও দেশই ‘India’ নামটি ধরে রাখতে চায় না বলে ধারণা জন্মেছিল জিন্নার মনে কিন্তু জওহরলাল নেহরু যখন ‘India’ নামটি ধরে রাখার পক্ষে আবেদন জানান আর তাতে অনুমোদন দেন মাউন্টব্যাটেন। তাতে কার্যত চটে যান জিন্না কারণ সিন্ধু সভ্যতা থেকেই ‘India’ নামটির উৎপত্তি। তাই ওই নাম ভারতের দখলে গেলে বিশ্ব দরবারে এমনিতেই ভারত বেশি গুরুত্ব পেয়ে যাবে বলে বুঝতে পারেন জিন্না।

এক্ষেত্রে বিশেষজ্ঞদের দাবি দেশভাগ হলে সিন্ধু নদ উপত্যকার সিংহভাগ অংশ পাকিস্তানের অন্তর্ভুক্ত হয় কিন্তু জমির দখল থাকলেও নাম হাতছাড়া হওয়ায় মেজাজ হারান জিন্না। কারণ তাঁর মনে হত ধর্মের নিরিখে ভাগ হওয়া দেশের নাম ‘হিন্দুস্তান’ই হওয়া উচিত। তবে ইতিহাসবিদদের মতে, ‘হিন্দুস্তান’-এর পরিবর্তে ‘India’ এবং ‘ভারত’ এই দুই নাম ধরে রেখে দূরদর্শিতার পরিচয় দিয়েছিলেন নেহরু। কারণ এতে ধর্মের নিরিখে দেশভাগের তত্ত্ব যেমন খারিজ করা যাবে তেমনই ভারতের সংস্কৃতি এবং ইতিহাসও অক্ষুণ্ণ রাখা সম্ভব হবে বলে মনে হয়েছিল তাঁর। আর রাজনৈতিক এই স্ট্র্যাটেজি অনেক পরে বুঝতে পেরেছিলেন জিন্না। এখন দেশের নামবদলের জল্পনা যদি সত্যি হয় সেক্ষেত্রে পাকিস্তান কী স্টেপ নেবে সেটাই দেখার।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here