Home আপডেট বিজেপির সমীক্ষা রিপোর্টেই বেহাল দশা প্রকাশ্যে, বাংলায় লোকসভা আসন তলানিতে

বিজেপির সমীক্ষা রিপোর্টেই বেহাল দশা প্রকাশ্যে, বাংলায় লোকসভা আসন তলানিতে

বিজেপির সমীক্ষা রিপোর্টেই বেহাল দশা প্রকাশ্যে, বাংলায় লোকসভা আসন তলানিতে

[ad_1]

এবারের পঞ্চায়েত নির্বাচনে প্রায় ১১ হাজার আসনে জিতেছে বিজেপি। এটা বাংলায় এখনও পর্যন্ত রেকর্ড ভোটপ্রাপ্তি গেরুয়া শিবিরের। কিন্তু ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে উদ্বেগে রয়েছে বিজেপি। কারণ দলের অভ্যন্তরীণ সমীক্ষায়, বাংলা থেকে তেমন আশার আলো তাদের জন্য ফুটবে না বলেই উঠে এসেছে। তাই এখনই এই দুর্বল পরিস্থিতির দ্রুত পরিবর্তন করতে উঠে পড়ে লাগছে বিজেপি। তাদের সমীক্ষার ফল অনুযায়ী, এখন লোকসভা নির্বাচন হলে বিজেপি বাংলা থেকে ৯টি আসন জিততে পারে। যা আগের থেকে অর্ধেক। এটাই উদ্বেগের।

এদিকে বাংলা থেকে ক্রমাগত রিপোর্ট গিয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। সেখানে ফল দারুণ হবে বলে উল্লেখ করা হয়েছে বলে সূত্রের খবর। অথচ কেন্দ্রীয় নেতারা বাংলায় এখন দলের পরিস্থিতি পর্যালোচনা করে বুঝতে পারছেন, সংগঠন না থাকায় লোকসভা নির্বাচনে আগের মতো আসন জেতা সম্ভব নয়। সূত্রের খবর, সেই সমীক্ষার ভিত্তিতে পশ্চিমবঙ্গে এখন যে ৯টি লোকসভা কেন্দ্রে বিজেপির জিততে পারে বলে উঠে এসেছে তার মধ্যে গতবারের জেতা ৫টি আসন রয়েছে। নতুন করে তারা জিততে পারে চারটি আসন। তার মধ্যে আছে বীরভূম এবং পূর্ব মেদিনীপুরের দু’টি করে আসন। সুতরাং এক ধাক্কায় অর্ধেক হয়ে গেলে বিজেপি প্রাসঙ্গিকতা হারাবে বাংলায়।

অন্যদিকে এবার লোকসভা নির্বাচনের আগে থেকেই এই সমীক্ষার কাজ চলছে। এই সমীক্ষার কাজ চালু করেছিলেন অমিত শাহ। সম্প্রতি বাংলা নিয়ে রিপোর্ট চেয়েছিলেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। কেন্দ্রীয় নেতারা তা দিয়েছেন। সূত্রের খবর, নড্ডাকে যে রিপোর্ট কেন্দ্রীয় পর্যবেক্ষকরা দিয়েছেন তার সঙ্গে সমীক্ষকদের রিপোর্ট মিলছে না। কেন্দ্রীয় পর্যবেক্ষকদের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কৃষ্ণনগর, মালদা দক্ষিণ, দমদম, কলকাতা উত্তর, আরামবাগ, কাঁথি এবং তমলুক আসনে এবার বিজেপির অবস্থা আগের চেয়ে ভাল। তার মানেই জয় আসবে এমন নয়। তবে বারাসত, বীরভূম, বোলপুর আসনে জিততে পারে।

আরও পড়ুন:‌ স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবা দিলে মিলবে বাড়তি সুযোগ, কেমন ঘোষণা কলকাতা পুরসভার?‌

বিকল্প পথ ঠিক কী?‌ রাজ্য বিজেপির পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে নয়াদিল্লির বৈঠকে উপস্থিত ছিলেন। সূত্রের খবর, ওই বৈঠকে ঠিক হয়েছে এই ড্যামেজ কন্ট্রোল করতে বিধানসভা ভিত্তিক ‘প্রবাস’ কর্মসূচি নেওয়া হবে। প্রত্যেকটি বুথে বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ করবেন নেতারা। আর মানুষকে একটি নম্বরে ‘মিসড্ কল’ দেওয়ার অনুরোধ করবেন নেতারা। কোথা থেকে ওই নম্বরে ফোন আসছে তা দেখেই প্রকৃত পক্ষে প্রচার হচ্ছে। এই বিষয়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য সংবাদমাধ্যমে বলেন, ‘বাংলা থেকে ২০২৪ সালে বিজেপির লোকসভা আসনের সংখ্যা ২৪টির পর থেকে গোনা শুরু হবে।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here