Home বিদেশ উড়ন্ত যুদ্ধট্যাঙ্ক আসছে ভারতে! POKতে প্রথম কামড় এভাবেই ?

উড়ন্ত যুদ্ধট্যাঙ্ক আসছে ভারতে! POKতে প্রথম কামড় এভাবেই ?

উড়ন্ত যুদ্ধট্যাঙ্ক আসছে ভারতে! POKতে প্রথম কামড় এভাবেই ?

[ad_1]

দিল্লির হাতে আসছে আমেরিকা থেকে উড়ন্ত ট্যাঙ্ক। চীন তাদের ওয়ারট্যাঙ্ক সামলে রাখুক এখনই সামনে বড় শত্রু
পিওকে-তে কি প্রথম কামড় এভাবেই? একটা হামলাতেই নরকের আগুনে ছারখার। বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টারের মোকাবিলা চাট্টিখানি কথা নয়। পাকিস্তান এখন দুধেভাতে কিন্তু চীন তো বুঝতে পারছে কীভাবে মোকাবিলা করবে ভারত-যুক্তরাষ্ট্রের ডাবল ধামাকার? ভারতের স্থলসেনার হাতে আসতে চলেছে AH-64E Apache নামটা নোট করে নিন মাথায় কারণ এই বাণেই হবে শত্রুর নাশ। কোথায় মোতায়েন করা হল খতরনাক অ্যাপাচে? বলা হচ্ছে ভারতীয় সেনার হাতে বর্তমানে রাশিয়ায় তৈরি সিরিজের কপ্টার রয়েছে। কিন্তু সেগুলোর পরিবর্তে এ বার থেকে অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টার কাজ করবে। এমনটা প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর কিন্তু কেন এমূহুর্তেই ইন্ডিয়ান আর্মির হাতে বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার? তাহলে কি বড় কোন প্ল্যান এখনই?

কি আছে AH-64E Apache তে? সেটা তো জানাবই তার একটা একটা খবর ভারত-চীনের সেনাপ্রমুখদের সম্প্রতি বৈঠক নাকি ব্যর্থ হয়েছে। এমনই ব্যখ্যা দিচ্ছে বহু মিডিয়া সূত্রের খবর ডেপসাং এলাকায় চীনের সেনাদের পিছিয়ে যাওয়ার দাবি জানায় দিল্লি। কিন্তু কৌশলগত ভাবে সুবিধাজনক অবস্থানের কারণে কোনও ভাবেই নাকি সেখান থেকে সেনা সরাতে রাজি হচ্ছে না চীন। দাওয়াই কি এবার শুধু কথায় হবে না কাজেও হবে? মার্কিন বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং জানিয়েছে অ্যারিজোনার মেসায় বোয়িংয়ের কারখানায় তৈরি হচ্ছে। ‘উড়ন্ত ট্যাঙ্ক’ নামে পরিচিত এই চপারগুলি। AH-64E Apache সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৮৪ কিলোমিটার লেজ়ার-চালিত হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ৭০ মিলিমিটার রকেট। প্রয়োজনে হেলফায়ার মিসাইল ছোঁড়ে অ্যাপাচে যা প্রতিপক্ষের ট্যাঙ্ক ধ্বংসে ওস্তাদ অ্যাপাচে হেলিকপ্টারগুলিকে ‘ট্যাঙ্ক কিলার’ বলেও ডাকা হয়।

১০০ শতাংশ নিশ্চিত ভারতের হাতে একবার অ্যাপাচে চলে এলে চীনের কাঁপুনি বাড়বে বৈ কমবে না। শত্রুপক্ষকে নিশানা করে অ্যাপাচে মিনিটে ১২৮টি নিশানায় গুলি ছুড়তে পারে। ৩০ মিলিমিটার স্বয়ংক্রিয় কামান রয়েছে এই কপ্টারে প্রয়োজনে মিনিটে ২৮০০ ফুট উচ্চতায় উঠে যেতে পারে। আমেরিকায় তৈরি এই যুদ্ধ কপ্টার। এয়ার-টু-এয়ার স্ট্রিংগার ক্ষেপণাস্ত্র ছুড়তেও সক্ষম অ্যাপাচে। গোটা ২২টি অ্যাপাচে কপ্টার কেনা নিয়ে মার্কিন সরকার ও বোয়িংয়ের সঙ্গে। ভারত সরকারের কয়েক হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল ২০১৫ সালেই।আর মাত্র কয়েকটা মাসের অপেক্ষা ২০২৪ সালে ভারতের হাতে পৌঁছে যাবে এই অত্যাধুনিক হেলিকপ্টারগুলি জানিয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বোয়িং।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here