Home আপডেট উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের জন্য সুখবর! ৪ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্র

উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের জন্য সুখবর! ৪ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্র

উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের জন্য সুখবর! ৪ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্র

[ad_1]

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর শোনাল মোদী সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভায় নতুন করে ডিএ বৃদ্ধির অনুমোদন মিলল শেষমেশ।

কেন্দ্রীয় মন্ত্রীসভায় অনুমোদনের ফলে ৪ শতাংশ মহার্ঘ ভাতা ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। অক্টোবরে পুজোর মরশুমের ঠিক আগে এই বড়ো ঘোষণায় দারুণ খুশি কেন্দ্রীয় কর্মচারীরা।

নতুন হারে ডিএ কার্যকর হবে ২০২৩ সালের জুলাই মাস থেকেই। এর আগে ২৪ মার্চের ঘোষণায় ১ জানুয়ারি থেকে মিলেছিল বর্ধিত ডিএ। তাতে ডিএ বেড়ে হয়েছিল ৪২ শতাংশ। এখন তা চার শতাংশ বেড়ে হল ৪৬ শতাংশ।

জানা গিয়েছে, নতুন ডিএ বৃদ্ধির ফলে চলতি বছরের জুলাই মাস থেকে বকেয়ার অংশও আগামী মাসের বেতনের সঙ্গে পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মূল বেতনের একটি অংশ হিসাবে গণনা করা হয় ডিএ। যে হারে দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পায়, তা থেকে সরকারি কর্মচারীদের স্বস্তি দিতে কেন্দ্রীয় সরকার এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করে।

বেতন বাড়ল কতটা?

যদি কোনো কেন্দ্রীয় কর্মচারীর ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা হয়, তা হলে এর উপর, ৪২ শতাংশ ডিএ দাঁড়ায় ৭ হাজার ৫৬০ টাকা। এই ডিএ বেড়ে ৪৬ শতাংশ হওয়ায় ওই কর্মীর বেতনের উপর মাসিক ডিএ বেড়ে দাঁড়াল ৮,২৮০ টাকা।

অন্যদিকে, যদি সর্বোচ্চ বেসিক বেতনের কর্মচারীর বেসিক বেতন ৫৬,৯০০ টাকা হয়, তা হলে বর্তমানে ৪২ শতাংশ ডিএ-র ভিত্তিতে তিনি পাচ্ছেন ২৩ হাজার ৮৯৮ টাকা। এ দিন ৪৬ শতাংশ ডিএ অনুমোদনের পরে তা বেড়ে হল ২৬ হাজার ১৭৪ টাকা।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক আরও বাড়ল। আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ ডিএ পান পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন: পুজোর মুখে সুখবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রস্তুতি এসএসসি-র

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here