Home আপডেট এবছর রেকর্ড কর আদায় করল কলকাতা পুরসভা, আরও বেশি সংগ্রহের ওপর জোর

এবছর রেকর্ড কর আদায় করল কলকাতা পুরসভা, আরও বেশি সংগ্রহের ওপর জোর

এবছর রেকর্ড কর আদায় করল কলকাতা পুরসভা, আরও বেশি সংগ্রহের ওপর জোর

[ad_1]

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বরাবরই কর আদায় বাড়ানোর উপর জোর দিয়েছেন। এনিয়ে আধিকারিকদের নির্দেশও দিয়েছেন। এই অবস্থায় রেকর্ড কর আদায় করেছে কলকাতা পুরসভা, যা গত বছরের তুলনায় ৩০ শতাংশ বেশি। তবে তাতে সন্তুষ্ট নন মেয়র। তাঁর বক্তব্য, কর আদায়ের পরিমাণ ১০০ শতাংশ করতে হবে। এই লক্ষ্যে পুজোর ছুটির পরে আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসবেন মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: ‘‌পুরসভার অফিসাররা ২৪ ঘণ্টা কাজ করে’‌, দুর্গাপুজোর শেষে প্রশংসা করলেন মেয়র

কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, গত বছর অর্থাৎ ২০২২–২৩ অর্থবর্ষে অক্টোবর পর্যন্ত সম্পত্তিকর আদায় হয়েছিল ৮০০ কোটি টাকা। আর চলতি অর্থবর্ষে এই সময়ের মধ্যেই আদায় হয়েছে ১০৪০ কোটি টাকা। তবে, চলতি অর্থবর্ষ শেষ হতে আরও তিন চার মাস রয়েছে। এই অবস্থায় মেয়র চাইছেন আরও বেশি পরিমাণে বকেয়া কর আদায় করা হোক। পুরসভা সূত্রে জানা গিয়েছে, কর খেলাপিদের লম্বা তালিকা রয়েছে। সে হিসেবে দেখতে গেলে সম্পত্তি কর বাবদ ৪ হাজার কোটি টাকা পড়ে রয়েছে। যেহেতু পুরসভার আর্থিক অবস্থা খারাপ, তারপর মেয়র নিজেই কর রাজস্ব বিভাগের দায়িত্বে রয়েছেন। তাই তিনি চাইছেন এই সমস্ত কর খেলাপিদের কাছ থেকে বকেয়া আদায় করা হোক। পুজোর আগেই এ বিষয়ে কলকাতা পুরসভার মেয়র আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন।কলকাতা পুরসভার ২০ হাজার শ্রমিকের বেতনের অধিকাংশ মেটানো হয় এই রাজস্ব কর থেকে। 

প্রসঙ্গত, করোনার পর থেকে কর আদায়ে সাড়া মেলেনি। যার ফলে পুরসভার আর্থিক অবস্থা বেহাল হয়ে গিয়েছিল। তবে এবার কর আদায়ে ভালো সারা মিলছে। সেই জায়গায় আর্থিক দুরবস্থা কাটিয়ে পুনরায় পুরসভা ঘুরে দাঁড়াচ্ছে বলে মনে করছেন আধিকারিকরা। এ বছর রাজস্ব আদায় বাড়ার ফলে খুশি আধিকারিকরা। জানা গিয়েছে, প্রতি বছর শেষ কয়েক মাসে রাজস্ব আদায়ের উপর জোর দেওয়া হয়। এখনও যেহেতু কয়েক মাস বাকি রয়েছে বছর শেষ হতে, তাই পুরসভার মেয়র বৈঠকে সে বিষয়ে আধিকারিকদের নির্দেশ দিতে পারেন। এছাড়া যেহেতু কর খেলাপিদের প্রচুর কর বকেয়া রয়েছে। সেক্ষেত্রে তাদের কাছ থেকে কর আদায় করার জন্য কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। সে ক্ষেত্রে আরও বেশি পরিমাণ কর আদায় হলে পুরসভার হাল ফিরবে বলেই মনে করছেন আধিকারিকরা।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here