Home আপডেট কলকাতায় পারমিট ছাড়া বাস চললে কড়া ব্যবস্থা, নজরদারিতে টিম গঠনের নির্দেশ HC-র

কলকাতায় পারমিট ছাড়া বাস চললে কড়া ব্যবস্থা, নজরদারিতে টিম গঠনের নির্দেশ HC-র

কলকাতায় পারমিট ছাড়া বাস চললে কড়া ব্যবস্থা, নজরদারিতে টিম গঠনের নির্দেশ HC-র

[ad_1]

পারমিট ছাড়া কলকাতা শহরের একাধিক রাস্তায় বাস চালানো হচ্ছে। এই অভিযোগে একটি জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় হাইকোর্ট জানিয়ে দিয়েছে, পারমিট ছাড়া কলকাতা শহরের রাস্তায় কোন বাস চালানো যাবে না। পারমিট ছাড়া বাস চললে রাজ্য সরকারকে কড়া ব্যবস্থা নিতে হবে।

মধ্য কলকাতা, এসপ্ল্যানেড, সেন্ট্রাল বাস টার্মিনাস, রবীন্দ্র সেতু লাগোয়া এলাকায় পারমিট ছাড়া বাস চালনো হচ্ছে বলে অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন কাকলি দত্ত। মামলাকারী বেশ কয়েকটি বাসের নম্বর দিয়ে জানান ওই বাসগুলির কোনও পারমিট নেই।

এই মামলার রাজ্য সরকারের কাছে হলফনামা চায় কলকাতা হাইকোর্ট। গত বছর ১৬ মে হাইকোর্টে একটি রিপোর্ট জমা দেন কলকাতা ট্রাফিক পুলিশ বিভাগের ডেপুটি কমিশনার। রাজ্য সরকারের তরফে বাসগুলিকে শোকজ নোটিশ ধরানো হবে বলেও জানানো হয়ে।

পড়ুন। কোম্পানির তলবিলে থাকা টাকার সঙ্গে দলের কোনও যোগাযোগ নেই: শংকর আঢ্য

নজরদারিতে দল তৈরির নির্দেশ

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বলে এ ব্যাপারে নজরদারির জন্য রাজ্য পরিবহণ দফতরের সচিবকে দ্রুত  একটি দল গঠন করতে হবে।

আদালত বলেছে, ওই দলের কাজ হবে পারমিট ছাড়া যে বাস চলছে তাদের চিহ্নিত করা। বাসগুলিকে আটক করা। তাদের বিরুদ্ধে আগে জরিমানা হয়েছে কি না তা খতিয়ে দেখা। জরিমানা হওয়ার পরও বাসগুলি চলে থাকলে তাঁদের শোকজ করা। বাসগুলির বিরুদ্ধে যাতে কড়া ব্যবস্থা নেওয়া হয় তার জন্য নির্দেশ দিয়েছে আদালত।

পড়ুন। বোর্ড চেয়ারম্যানের সঙ্গে মতবিরোধ, ইস্তফা দিলেন IIM কলকাতার ডিরেক্টর ইনচার্জ

কমিটি যাতে ঠিক মতো কাজ করতে পারে তার জন্য পুলিশ ও পরিবহণ দফতরের আধিকারিকদের সাহায্য করতে হবে বলে আদালত জানিয়েছে। কারণ শোকজ করতে গিয়ে যদি বাধার মুখে পড়ে সেক্ষেত্রে পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করতে হবে। পারমিট বিহীন বাসের বিরুদ্ধে কোনও মতেই নরম নমোভাব দেখানো চলবে না বলে আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে।  আগামী ২৩ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here