Home আপডেট কলকাতা পুরসভাকে ১ লাখ টাকা জরিমানা হাইকোর্টের, জলাভূমি ভরাট নিয়ে ভর্ৎসনা

কলকাতা পুরসভাকে ১ লাখ টাকা জরিমানা হাইকোর্টের, জলাভূমি ভরাট নিয়ে ভর্ৎসনা

কলকাতা পুরসভাকে ১ লাখ টাকা জরিমানা হাইকোর্টের, জলাভূমি ভরাট নিয়ে ভর্ৎসনা

[ad_1]

বেআইনি নির্মাণ ইস্যুতে আজ, সোমবার কলকাতা হাইকোর্টে ধাক্কা খেল কলকাতা পুরসভা। জলাশয় ভরাট করে নানা প্রান্তে একের পর এক বেআইনি নির্মাণ করা হচ্ছিল বলে অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। আর এই মামলার শুনানিতেই কলকাতা হাইকোর্টের নির্দেশ সঠিকভাবে পালন না করার জন্য কলকাতা পুরসভাকে ১ লক্ষ টাকা জরিমানা করল কলকাতা হাইকোর্ট। এই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

এদিকে কলকাতার জলাভূমি ভরাট নিয়ে দায়ের হওয়া একটি মামলায় রাজ্য সরকারের ভূমি দফতরের পেশ করা রিপোর্টে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। তা থেকে জানা গিয়েছে, গত কয়েক বছরে কলকাতা পুরসভার ৪৪টি ওয়ার্ডে ৮২৫০টি জলাভূমির রেকর্ড অফ রাইটস বদল করা হয়েছে। তার জেরে জলাভূমি হিসাবে শ্রেণিভুক্ত জমির চরিত্র বদল হয়েছে। কলকাতায় একটি পুকুর বেআইনিভাবে ভরাট করার অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতেই একটি মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় পুরসভার কাছে রিপোর্ট চেয়েছিল কলকাতা হাইকোর্ট। ২০২১ সাল পর্যন্ত রিপোর্টে জানানো হয়, ৪২২২টির মতো জলাশয় ভরাট করা হয়েছে খোদ কলকাতায়। তাতেই অসন্তুষ্ট হন প্রধান বিচারপতি।

অন্যদিকে ভূমি দফতরের পেশ করা রিপোর্ট থেকে জানা গিয়েছে, কলকাতা পুরসভার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের মোট ১৯৫টি মৌজার সমীক্ষায় উঠে এসেছে জলাভূমি হিসাবে শ্রেণিভুক্ত মোট ১২,৪৪২টি জমির মধ্যে ৮,২৫০টি জলাভূমির রেকর্ড অফ রাইটস পরিবর্তন করা হয়েছে। সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের মোট ৩৭৯০টি জলাভূমি আছে। এখন এই জলাভূমিগুলি কোন পরিস্থিতিতে আছে তা নিয়ে রিপোর্ট পেশ করতে বলে কলকাতা হাইকোর্ট। মামলাকারীর আইনজীবীর অভিযোগ, ওই রিপোর্টে ২০১৭ সালের পরিসংখ্যান দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন:‌ মানিক ভট্টাচার্যের অধ্যক্ষ পদে বসাও বেআইনিভাবে, কলকাতা হাইকোর্টে জানাল ইউজিসি

এবার এই মামলার শুনানিতে কলকাতা পুরসভার উদ্দেশে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ‘‌আপনারা জানেন না, কোথায় জলাশয় বুজিয়ে বেআইনি নির্মাণ হয়েছে? বেআইনি নির্মাণ নিয়ে যে সব নির্দেশ দেওয়া হয়েছিল তার মধ্যে কটা মানা হয়েছে? আপনাদের তো ভোট ব্যাঙ্ক আছে। কিছু তো করা দরকার।’‌ এরপরই কলকাতা পুরসভাকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির স্পষ্ট বক্তব্য, ‘‌অনেক মামলা আছে জলাশয় নিয়ে। সঠিকভাবে চাইলে তবেই সমস্যা সমাধান হয়। না চাইলে কোনও দিন সম্ভব নয়।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here