Home আপডেট মানিক ভট্টাচার্যের অধ্যক্ষ পদে বসাও বেআইনিভাবে, কলকাতা হাইকোর্টে জানাল ইউজিসি

মানিক ভট্টাচার্যের অধ্যক্ষ পদে বসাও বেআইনিভাবে, কলকাতা হাইকোর্টে জানাল ইউজিসি

মানিক ভট্টাচার্যের অধ্যক্ষ পদে বসাও বেআইনিভাবে, কলকাতা হাইকোর্টে জানাল ইউজিসি

[ad_1]

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হন মানিক ভট্টাচার্য। এখন জেলে আছেন। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি হিসাবে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। এবার অধ্যক্ষ পদে তাঁর নিয়োগ নিয়েই প্রশ্ন উঠে গেল। মানিক ভট্টাচার্যের নিয়োগ ছিল অবৈধ বলে জানাল ইউজিসি। ইউজিসি এদিন আদালতকে জানিয়েছে, তৃণমূল কংগ্রেস বিধায়ক মানিক ভট্টাচার্য ওই পদে বসার যোগ্য ছিলেন না। ১৯৯৮ সালে যোগেশচন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ বেআইনি ছিল। কলকাতা হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের হয়। তাতে হলফনামা চাওয়া হয়েছিল ইউজিসি’‌র পক্ষ থেকে। এবার ইউজিসি কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে এই তথ্যই তুলে ধরল।

এদিকে মানিক ভট্টাচার্য বাম আমলে নিয়োগ হয়েছিলেন যোগেশচন্দ্র চৌধুরী ল’ কলেজে। সুতরাং বাম আমলে নিয়োগ দুর্নীতি নিয়েও উঠল প্রশ্ন। মানিক ভট্টাচার্য বহুদিন যোগেশচন্দ্র চৌধুরী ল’‌ কলেজের অধ্যক্ষ ছিলেন। নিয়ম মেনে তিনি ওই পদে নিযুক্ত হয়েছিলেন কি না সেটা জানতে চেয়ে সম্প্রতি ইউজিসি’‌কে হলফনামা জমা দিতে বলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ, সোমবার সেই হলফনামা জমা দেয় ইউজিসি। তখনই আদালতে ইউজিসি জানায়, নিয়ম মেনে অধ্যক্ষ পদে নিযুক্ত হননি মানিক ভট্টাচার্য।

অন্যদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ল’ কলেজের ছাত্র দানিশ ফারুকি একটি মামলা দায়ের করেন। সেখানে বেআইনি নিয়োগ–সহ নানা অভিযোগ তুলে দায়ের করা হয় মামলা। ওই মামলার হলফনামা দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তবে শীতের ছুটির পরে আবার এই মামলার শুনানির সম্ভাবনা আছে। কয়েক মাস আগে মানিক ভট্টাচার্যের অধ্যক্ষ পদের বৈধতা নিয়ে মামলা দায়ের হয়। সেখানে মামলাকারীদের দাবি ছিল, মানিক ভট্টাচার্য ১৯৯৮ সাল থেকে যোগেশচন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে ছিলেন। কিন্তু ওই পদে তিনি বেআইনিভাবে নিযুক্ত হয়েছিলেন। এই নিয়ে হইচই পড়ে গিয়েছে।

আরও পড়ুন:‌ ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠকে কি আসনরফায় জোর?‌ ঐক্যের বার্তায় নয়া স্লোগান

আর যে কোনও কলেজের অধ্যক্ষ হতে গেলে সেই ব্যক্তির কমপক্ষে ১৫ বছর কোনও কলেজে অধ্যাপনার অভিজ্ঞতা থাকতে হয়। এটাই ইউজিসি’‌র নিয়ম। কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের ক্ষেত্রে এই নিয়ম মানা হয়নি বলে দাবি করা হয় হলফনামায়। পিএইচডি ডিগ্রি ছাড়া এবং অধ্যাপনার কোনও অভিজ্ঞতা ছাড়াই তিনি কী করে অধ্যক্ষ পদে বসলেন?‌ উঠছে প্রশ্ন। তবে তখন এই কলেজটি বেসরকারি হাতে ছিল। আগামী সপ্তাহে মামলাটি শুনানির জন্য উঠবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here