Home আপডেট কলকাতা পুরসভায় নতুন বছরে একগুচ্ছ পদে নিয়োগ, বড় সিদ্ধান্ত নিলেন মেয়র

কলকাতা পুরসভায় নতুন বছরে একগুচ্ছ পদে নিয়োগ, বড় সিদ্ধান্ত নিলেন মেয়র

কলকাতা পুরসভায় নতুন বছরে একগুচ্ছ পদে নিয়োগ, বড় সিদ্ধান্ত নিলেন মেয়র

[ad_1]

বেআইনি নির্মাণ নিয়ে তিতিবিরক্ত মেয়র ফিরহাদ হাকিম। তাই কলকাতার ১৪৪টি ওয়ার্ডের বেআইনি নির্মাণের অভিযোগের নিষ্পত্তি করতে একজন ‘হিয়ারিং অফিসার’ নিয়োগ করতে চলেছে কলকাতা পুরসভা। সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে এবার নয়া অফিসার নেবে কলকাতা পুরসভা। মেয়র পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের অনুমোদন পেলেই তা হয়ে যাবে। বেআইনি নির্মাণ ঠেকাতে অতিরিক্ত অফিসার অত্যন্ত জরুরি। অনেক বেআইনি নির্মাণের শুনানি ঝুলে রয়েছে। আবার কলকাতা পুরসভার নির্দেশ অমান্য করে বেআইনি নির্মাণ করে ফেলছেন প্রোমোটার থেকে শুরু করে বাড়ির মালিকরা। এইসব কিছুই খতিয়ে দেখতে নিয়োগ করা হবে হিয়ারিং অফিসার।

কলকাতা পুরসভা সূত্রে খবর, এখানে হিয়ারিং অফিসারের পদ দু’টি আছে। কিন্তু কাজ করছেন একজন। আর একটি পদ ফাঁকা। তাই একার উপর চাপ পড়ে যাচ্ছে। তাই এই সমস্যা মেটাতে আরও দু’‌তিনজন হিয়ারিং অফিসার নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। মেয়র ফিরহাদ হাকিম বিষয়টি নিয়ে উদ্যোগী হয়েছেন। ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে এক অভিযোগ পেয়ে মেয়র জানান, অভিযোগ খতিয়ে দেখে ১৫ দিনের মধ্যেই ভাঙা হোক শহরের বেআইনি নির্মাণ। তার জন্য আইন সংশোধনের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন পুরসভার কমিশনার বিনোদ কুমারকে। সেখানেই উঠে আসে হিয়ারিং অফিসার নিয়োগের বিষয়টি।

এদিকে কলকাতা পুরসভা জানাচ্ছে, নিয়ম হল— কোথাও বেআইনি নির্মাণের অভিযোগ পেয়ে কলকাতা পুরসভা বিল্ডিং আইনের ৪০০/১ ধারায় ‘স্টপ অফ ওয়ার্ক’–এর নোটিশ দেয়। তারপর অফিসাররা অকুস্থল পরিদর্শন করেন। আর সেখানের সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে রিপোর্ট জমা দেন। তারপর অভিযুক্ত এবং অভিযোগকারী দু’পক্ষকে নিয়ে শুনানি শুরু হয়। কিন্তু একজন অফিসার থাকায় তা দিয়ে শুনানি করতে অনেক বেশি সময় লাগছে। সুতরাং শুনানি ধীর গতিতে এগোচ্ছে। তার ফলে বেআইনি নির্মাণ ভাঙার ক্ষেত্রে বিলম্ব হচ্ছে। এই সমস্যা কাটিয়ে উঠতেই হিয়ারিং অফিসার নিয়োগের ভাবনা।

আরও পড়ুন:‌ নতুন বছর আবাহনে দেদার বেলেল্লাপনা শহরে, কলকাতা পুলিশের গারদে ২৯৭ জন

অন্যদিকে আবার নতুন বছরে (‌২০২৪)‌ একপ্রস্থ নিয়োগ হতে চলেছে কলকাতা পুরসভা ভবনে। গাড়ির চালক থেকে শুরু করে মেকানিক–সহ একাধিক পদে ৮৯টি স্থায়ী কর্মী নিয়োগ করতে চলেছে কলকাতা পুরসভা। মেয়র পরিষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে ১৪ জন রোলার ট্রাক্টর ড্রাইভার কাম মেকানিক (‌গ্রেড ১)‌ এবং ২৭ জন (‌গ্রেড ২)‌ পদে নেওয়া হবে। আর ৪২ জন রোলার অ্যাসিস্টেন্ট কাম জুনিয়র মেকানিক নেওয়া হবে। এই সমস্ত নিয়োগই ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের মাধ্যমে হবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here