Home আপডেট ‘‌কল্পতরু উৎসবে’‌ নামল ভক্তদের ঢল, জয়রামবাটি–কামারপুকুর–দক্ষিণেশ্বরে চলছে পুজো

‘‌কল্পতরু উৎসবে’‌ নামল ভক্তদের ঢল, জয়রামবাটি–কামারপুকুর–দক্ষিণেশ্বরে চলছে পুজো

‘‌কল্পতরু উৎসবে’‌ নামল ভক্তদের ঢল, জয়রামবাটি–কামারপুকুর–দক্ষিণেশ্বরে চলছে পুজো

[ad_1]

‘‌তোমাদের চৈতন্য হোক’‌—শ্রীরামকৃষ্ণের মুখ থেকে এই কথাটি বেরিয়ে এসেছিল। আজ, ১ জানুয়ারি দক্ষিণেশ্বর থেকে শুরু করে জয়রামবাটি, কামারপুকুরে মানুষের ঢল নেমেছে কল্পতরু উৎসবে। বর্ষবরণের দিনে উদযাপিত হচ্ছে ‘‌কল্পতরু উৎসব’‌। ঠাকুর শ্রীরামকৃষ্ণের জন্মস্থান হুগলির কামারপুকুর এবং তাঁর সহধর্মিণী শ্রী শ্রী সারদা দেবীর জন্মস্থান বাঁকুড়ার জয়রামবাটির মাতৃ মন্দিরে আজ, সোমবার সকাল থেকে ভক্তদের ঢল নেমেছে। সেখানে চলছে বিশেষ মঙ্গলারতি, পুজো পাঠ–সহ একাধিক অনুষ্ঠান। গান, কীর্তন থেকে শুরু করে মানুষ লাইন দিয়ে পুজো দিচ্ছেন। নতুন বছর সবার ভাল কাটুক এই প্রার্থনাই করছেন পুণ্যার্থীরা।

এদিকে পরিবারের মঙ্গল কামনায় পুজো দিচ্ছেন বেশির ভাগ মানুষজন। কারণ ১৮৮৬ সালের ১ জানুয়ারি ‘‌কল্পতরু’‌ অবতারে অবতীর্ণ হন ঠাকুর শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব। তারপর থেকেই এই দিনটিতে চলে আসছে বিশেষ প্রার্থনা এবং পুজোপাঠ। পালিত হয়ে আসছে ‘‌কল্পতরু উৎসব’। যা আজও অব্যাহত। কল্পতরু উৎসবে মনোস্কামনা পূর্ণ হয়। এই বিশ্বাস নিয়ে মানুষজন শীতের রোদ্দুর গায়ে মেখে ব্যস্ত পুজো দিতে। তাই জয়রামবাটি–সহ বাকি জায়গাগুলিতেও ভক্ত সমাগম হয়েছে। মাতৃমন্দিরে হাজির হয়ে পুজো দিয়েছেন অসংখ্য ভক্ত।

অন্যদিকে কল্পতরু উৎসবের একটি ইতিহাস আছে। কথিত আছে, কল্পতরু একটি বৃক্ষের নাম, যে বৃক্ষের কাছে গিয়ে পরিষ্কার মনে যা চাওয়া হয়, তাই মেলে। আবার কল্পতরু দিবসে ঠাকুর শ্রী শ্রীরামকৃষ্ণের কাছে যা চাওয়া হবে তিনি তা দেবেন। ঠাকুর এইদিনে কল্পতরু হয়েছিলেন। উদ্যানবাটিতে থাকাকালীন ১ জানুয়ারি বিকেলে ঠাকুর নেমে একটু বেড়াচ্ছিলেন। সঙ্গে ভক্তরাও ছিলেন। সেই বছরের শুরুর দিনে শ্রীরামকৃষ্ণ দেব সেদিন পুরাণে বর্ণিত কল্পতরুতে পরিণত হয়েছিলেন। ভক্তদের মনের সব ইচ্ছে কল্পতরু বৃক্ষের মতো পূরণ করেছিলেন। তাই সেদিন থেকে এই দিনটিকে কল্পতরু উৎসব হিসেবে পালন করা হয়।

আরও পড়ুন:‌ কলকাতা পুরসভায় নতুন বছরে একগুচ্ছ পদে নিয়োগ, বড় সিদ্ধান্ত নিলেন মেয়র

আজ, সোমবার ২০২৪ সালের শুরুর দিনে ভক্তদের ঢল নেমেছে জয়রামবাটি, বেলুড় মঠ, কামারপুকুর, দক্ষিণশ্বরে। প্রত্যেক বছর এই দিনটিতে বহু ভক্ত এখানে এসে থাকেন। পুজো দেন, ভোগ প্রসাদ খান। তাই এই দিনটিতে ভিড় হবে সেটাই দস্তুর। এখানে ভক্ত মধুচ্ছন্দা সেন, শ্রীপর্ণা রায়, নীলোৎপল ভট্টাচার্য, শরণাপন্ন মল্লিক–সহ অনেক ভক্তই প্রত্যেক বছরের মতো এই বছরও এসেছেন। তাঁদের বক্তব্য, ‘‌প্রত্যেক বছর এই দিনটায় এখানে আসি। মায়ের ও ঠাকুরের আশীর্বাদ নিয়ে যাই। মনটা ভাল হয়ে যায়। আজও এসেছি। মায়ের মন্দিরে আসতে পেরে। কল্পতরু উৎসবের দিনে এই প্রার্থনা করলাম সবাই যেন ভাল থাকে। হিংসা, বিদ্বেষ নয়। ভালবাসাই যেন অক্ষয় হয়।’‌ আজও ঠাকুরের কথা অনেকের মনে পড়ছে, ‘‌তোমাদের চৈতন্য হোক’‌।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here