Home আপডেট কলকাতা মেট্রোয় ২০২২–২৩ সালে কোনও দুর্ঘটনা ঘটেনি, সংসদে দাবি করলেন রেলমন্ত্রী

কলকাতা মেট্রোয় ২০২২–২৩ সালে কোনও দুর্ঘটনা ঘটেনি, সংসদে দাবি করলেন রেলমন্ত্রী

কলকাতা মেট্রোয় ২০২২–২৩ সালে কোনও দুর্ঘটনা ঘটেনি, সংসদে দাবি করলেন রেলমন্ত্রী

[ad_1]

মেট্রো রেলে প্রায়ই নানা বিপত্তির খবর প্রকাশ্যে আসে। কখনও দরজা খোলা অবস্থায় ছুটে চলা, কখনও থমকে যাওয়া, কখনও যান্ত্রিক ত্রুটি কিংবা পাতালপথে ধোঁয়া বের হওয়া। এমন সব ঘটনার সাক্ষী শহর কলকাতার বাসিন্দারা। সেখানে ২০২২–২৩ সালে কলকাতা মেট্রোয় কোনও দুর্ঘটনা ঘটেনি বলে ভরা সংসদে দাবি করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই দাবি নিয়ে এখন জোর চর্চা হতে শুরু করেছে। কারণ বিপদে পড়া এক জিনিস আর দুর্ঘটনায় প্রাণ যাওয়া আর এক জিনিস। মেট্রো দুর্ঘটনায় প্রাণ গিয়েছে এমন নজির নেই। সেটাই বোঝাতে চেয়েছেন রেলমন্ত্রী বলে মনে করা হচ্ছে।

এদিকে ২০২৩ সালে ভারতীয় রেলের বিভিন্ন জোনে কত দুর্ঘটনা ঘটেছে?‌ এই তথ্য জানতে চেয়েই প্রশ্ন রেখেছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যে পরিসংখ্যান দিয়েছেন, তাতে বলা হচ্ছে, ২০২২–২৩ সালে ভারতীয় রেলের সমস্ত জোন মিলিয়ে মোট দুর্ঘটনার সংখ্যা দাঁড়িয়েছে ৪৮টি। কিন্তু কলকাতা মেট্রো রেলে কোনও দুর্ঘটনা ঘটেনি। কলকাতা মেট্রো রেলে এখন সম্প্রসারণের কাজ হয়েই চলেছে। নানা প্রকল্প নেওয়া হয়েছে। কিছু সম্পন্ন হলেও সবটা শেষ হয়নি। মেট্রো রেলের কাজ এখনও চলছে। শহর কলকাতায় এটা একটা বড় লাইফলাইন।

অন্যদিকে সংসদে যে পরিসংখ্যান উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে ২০২২–২৩ সালের মধ্যে সবচেয়ে বেশি রেল দুর্ঘটনা হয়েছে সেন্ট্রাল রেলে। তবে মধ্য রেলে মোট দুর্ঘটনার সংখ্যা ৮টি। রেলের সমস্ত জোন মিলিয়ে দুর্ঘটনার যোগ ফল—৪৮টি। এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৮ জন এবং আহতের সংখ্যা ৮১ জন। তবে আহতদের মধ্যে শীর্ষে রয়েছে উত্তর–পশ্চিম রেল। এখানে দুটি ট্রেন দুর্ঘটনায় আহতের সংখ্যা ৭০ জন। যদিও কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। আর ইস্ট–কোস্ট রেলে ৫টি দুর্ঘটনায় মোট তিনজনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা ৪ জন।

আরও পড়ুন:‌ সারদা মামলায় কুণাল ঘোষকে নির্দোষ ঘোষণা করল আদালত, লোকসভা নির্বাচনের আগে স্বস্তি

সংসদে মেট্রোয় কোনও দুর্ঘটনা ঘটেনি বলে দাবি করলেও যাত্রী স্বাচ্ছন্দ্য এবং যাত্রী নিরাপত্তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। মাঝেমধ্যেই পাতালপথে যে সমস্যা ও দুর্ভোগ মানুষকে সম্মুখীণ হতে হয় তা নিয়ে কিছু বলা হয়নি। তবে ২০২২–২৩ সালে পূর্ব রেলে দু’টি দুর্ঘটনা হলেও কোনও হতাহতের খবর নেই। এমনকী কলকাতা মেট্রোয় কোনও দুর্ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যদিও এই পরিসংখ্যানের মধ্যে ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনাটি ধরা নেই। এই ট্রেন দুর্ঘটনাটি ঘটেছিল ২০২৩ সালের জুন মাসে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here