Home আপডেট কে এই মোহন যাদব, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী

কে এই মোহন যাদব, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী

কে এই মোহন যাদব, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী

[ad_1]

ভোপাল: পরিষদীয় রাজনীতিতে আসার দশ বছরের মাথায় মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন যাদব। মধ্যপ্রদেশের বিদায়ী শিবরাজ সিং চৌহান মন্ত্রীসভায় শিক্ষামন্ত্রী ছিলেন তিনি। মোহন যাদব এই নিয়ে টানা তিনবার উজ্জয়িনী-দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক হলেন।

মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপি বিপুল ব্যবধানে জেতার পর থেকেই জল্পনা চলছিল, রাজ্যে মুখ্যমন্ত্রীর গদিতে দল এবার নতুন মুখ আনতে পারে। এর পোঁ সোশ্যাল মিডিয়ায় বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের একটি পোস্টের পর থেকেই জল্পনা আরও বেড়ে যায়। ওই পোস্টে বিদায়ী মুখ্যমন্ত্রীর হাতজোড় করা একটি ছবির তলায় লেখা হয়, ‘সকলকে রাম-রাম’। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ এটিকে শিবরাজের বিদায়বার্তা বলেই ধরে নেয়।

স্বল্প চেনা মোহনকে দায়িত্ব

কিন্তু শিবরাজের জায়গায় কাকে দল মুখ্যমন্ত্রী করবে? বাতাসে নানা নাম ভাসতে থাকে। উঠে আসে দুই কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর ও প্রহ্লাদ পটেল এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়ের নাম। কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দলের রাজ্য সভাপতি বিষ্ণুদত্ত শর্মার নামও আলোচিত হয়। কিন্তু শেষ পর্যন্ত এঁদের সবাইকে পিছনে ফেলে স্বল্প চেনা মোহন যাদবকে যে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হবে তা কেউই কল্পনা করতে পারেননি।

প্রসঙ্গত, এ বারের বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১৬৩টি আসন এবং কংগ্রেস পেয়েছে ৬৬টি আসন। বিজেপি পেয়েছে মোট ভোটের প্রায় ৪৯ শতাংশ আর কংগ্রেস পেয়েছে প্রায় ৪১ শতাংশের কাছাকাছি। দুই দলের ভোটের পার্থক্য আট শতাংশ হলেও আসন জয়ের নিরিখে অনেক বেশি লাভবান হয়েছে বিজেপি।

সরস্বতী-লক্ষ্মীর কৃপাধন্য মোহন

রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী যথেষ্ট উচ্চশিক্ষিত। বিজ্ঞানে স্নাতক মোহন আইন নিয়ে পড়াশোনা করে এলএলবি পাশ করেন। পরে পিএই ডি-ও করেন।

শুধু সরস্বতীই নয়, লক্ষ্মীরও যথেষ্ট কৃপালাভ করেছেন মোহন যাদব। ২০২৩ বিধানসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সঙ্গে যে হলফনামা পেশ করতে হয়, তা থেকে জানা গিয়েছে, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৪২ কোটি টাকা।       

২০১৩-তে প্রথমবার বিধানসভা ভোটে লড়েন মোহন। এর আগে ২০০৪ সাল থেকে ২০১০ সালে পর্যন্ত উজ্জয়িনী পর্ষদের চেয়ারম্যান এবং ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মধ্যপ্রদেশ পর্যটন উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ছিলেন তিনি।

আরও পড়ুন

শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here