Home আপডেট শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

[ad_1]

ভোপাল: মুখ্যমন্ত্রী বাছাইয়ে আবার চমক বিজেপির। ছত্তীসগঢ়ের পর মধ্যপ্রদেশ। বহু দিনের পুরোনো মুখ বদলে বিজেপি নিয়ে এল নতুন মুখ। শিবরাজ সিং চৌহানের জায়গায় নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন যাদব। উজ্জয়িনী-দক্ষিণ কেন্দ্রের তিন বারের বিধায়ক মোহন শিবরাজ মন্ত্রিসভার শিক্ষামন্ত্রী ছিলেন।

সোমবার রাজ্যের রাজধানী ভোপালে রাজ্য বিজেপির দফতরে দলের বিধায়কদের নিয়ে বৈঠকে বসেন দলের তিন কেন্দ্রীয় পর্যবেক্ষক হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, রাজ্যসভার সাংসদ কে লক্ষ্মণ এবং দলের জাতীয় কর্মসমিতির সদস্য তথা রাঁচির মেয়র আশা লাকড়া। ওই বৈঠকের পরেই নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহন যাদবের নাম ঘোষণা করা হয়।

বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষকেরা জানান, নতুন মন্ত্রিসভায় দু’জন উপমুখ্যমন্ত্রী থাকবেন। বিদায়ী শিবরাজ মন্ত্রিসভার অর্থমন্ত্রী জগদীশ দেবড়াকে উপমুখ্যমন্ত্রী করা হবে। আর-একজন উপমুখ্যমন্ত্রী হবেন বিদায়ী জনসংযোগ মন্ত্রী রাজেন্দ্র শুক্ল। উল্লেখ্য, রাজেন্দ্র শুক্ল একজন ব্রাহ্মণ নেতা।

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী হিসাবে আদিবাসী নেতা বিষ্ণুদেও সাইকে বেছে নিয়েছে বিজেপি। এ বার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী করা হচ্ছে ৫৮ বছরের অনগ্রসর (ওবিসি) নেতা মোহন যাদবকে। কয়েক মাস পরেই লোকসভা ভোট। সেই ভোটের কথা মাথায় রেখেই জাতপাতের সমীকরণকে গুরুত্ব দিয়েই মুখ্যমন্ত্রী বাছাইয়ে বিজেপি এই চাল চালছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণা হতেই মোহন যাদব মঞ্চে বসে থাকা প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের পায়ে হাত দিয়ে প্রণাম করেন। শিবরাজ তাঁর মাথায় হাত দিয়ে প্রণাম করেন। নতুন মুখ্যমন্ত্রী বলেন, তিনি দলের একজন সামান্য কর্মী। তাঁকে এই সুযোগ দেওয়ার জন্য তিনি দলকে ধন্যবাদ জানাচ্ছেন।

ভাবী মুখ্যমন্ত্রী জানান, আগামী ১৩ ডিসেম্বর বুধবার রাজ্যের নতুন মন্ত্রীসভা শপথ নেবে।

আরও পড়ুন

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীপদে নতুন মুখ, কুর্সিতে বসছেন আদিবাসী নেতা বিষ্ণু দেও সাই

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here