Home লাইফস্টাইল কোন কোন কারণে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে, জানেন | কখন রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, জানেন

কোন কোন কারণে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে, জানেন | কখন রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, জানেন

কোন কোন কারণে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে, জানেন | কখন রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, জানেন

[ad_1]

কত জন মানুষ সুগারে আক্রান্ত

৮০ মিলিয়নের বেশি মানুষ ডায়াবেটিসে ভুগছেন। কোন কোন কারনে রক্তে শর্করা মাত্রা বেড়ে যায় বা রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে জানেন। জানুন এখান থেকে।

কী জানাচ্ছেন চিকিৎসকেরা

চিকিৎসকেদের মতে, যখন শরীর ডিহাইড্রেট হয়ে যায় এবং শরীরে আপনার জলের পরিমাণ কমতে থাকে তখন রক্তে শর্করার পরিমাণ অনেকটাই কমতে থাকে, এই সময় রক্তে গ্লুকোজের মাত্রাকে বাড়িয়ে দিতে থাকে। এই সময় কিন্তু অনেকেরই শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

সুগার পরীক্ষা না করা

আবার রক্তে গ্লুকোজের মাত্রা সঠিক পরিমাণে না থাকলেও অনেক সময় শর্করার মাত্রা ওঠানামা করে। এমন অনেক ব্যক্তি আছেন যারা ডায়াবেটিসের রোগী হওয়ার পরেও তারা সর্বদাই সুগার পরীক্ষা করেন না, একই ওষুধ অনেকদিন ধরে খান এই কারণেও কিন্তু রক্তের শর্করার মাত্রা বাড়তে থাকে এবং অনেক সময় ওঠানামাও করে।

স্টেরয়েড জাতীয় ওষুধ খাওয়া

অনেক ডায়াবেটিসের রোগী অনেক সময় স্টেরয়েড জাতীয় ওষুধ খেয়ে নেন, এতে কিন্তু আপনার শরীরে রক্ত শর্করা সঠিক নিয়ন্ত্রণে থাকে না। যে কারণে আপনার শরীর খারাপ হয় এবং রক্তে শর্করা মাত্রা ওঠানামা করে। এগুলি শরীরের জন্য কিন্তু খুব খারাপ।

মানসিক চাপ বাড়া

চিকিৎসকদের মতে, রক্তে শর্করার পরিমাণ সঠিক না থাকার পেছনে আরেকটি বড় কারণ হলো মানসিক চাপ। শারীরিক বা মানসিক চাপের কারণে রক্তে শর্করার মাত্রা কিন্তু ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। এটি শরীরের জন্য খুব খারাপ।

সঠিক পরিমাণে মানুষ না ঘুমালে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে, যার কারণে হাত পা অনেক সময় ঝিনঝিন করে, মাথা ঘোরে, শরীরে নানা রকম রোগের প্রবণতা বাড়তে থাকে।

ব্যয়াম করা

নিত্যদিন ওয়াকআউট করা শরীরের জন্য খুব ভালো। এটি রোজ করলে রক্তে আপনার শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। শুধু তাই নয়, সেই সঙ্গে শরীরও খুব চনমনে থাকবে। ব্যয়াম করাও খুব ভালো শরীরের জন্য।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here