কোয়াড ঘিরে তোলপাড় ? প্রশান্ত মহাসাগরে সুপার অ্যাকশন, গভীর ডিপ্রেসনে চীন


বড় কিছু ঘটতে যাচ্ছে ভারতে। জি২০ তো ট্রেলার কোয়াডে জোর ঝটকা খাবে চীন। প্রশান্ত মহাসাগরে সুপার অ্যাকশনের তোরজোড়? দিল্লি-ই হাইভোল্টেজ সামিটের মৌচাক? ভারতের হাতেই কোয়াডের গুরুদায়িত্ব? জাপানে দেখা স্বপ্ন সত্যি হবে, আনন্দে আত্মহারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কারণটা জানলে বুঝবেন কোন গতিতে বদলাচ্ছে বিশ্ব। কতটা রাশ ভারতের হাতে। আরো একটা হাই প্রোফাইল আন্তর্জাতিক বৈঠক। থাকবেন সব ভিভিআইপিরা। জি২০ তো কোন ছাড়। এবার দিল্লিতে আরও বড় করে কোয়াড সামিট।আরও একটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন। জাপান আমেরিকা-অস্ট্রেলিয়ার মতো বিশ্বের তাবড় তাবড় দেশের রাষ্ট্রপ্রধানরা এই সামিটে পার্টিসিপেট করবেন।

মনে করিয়ে দিই, চলতি বছরের মে মাসে জাপানোর হিরোসিমায় জি৭ ও কোয়াড সামিটে যোগ দিতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলেছিলেন “২০২৪ সালে কোয়াড সম্মেলনের আয়োজন করতে পারলে খুশি হবে ভারত” তাহলে কী ভারতের সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে? চীনের অলরেডি চীনের প্যালপিটিশন বাড়তে শুরু করেছে। কারণ, ইন্দো প্যাসিফিক মহাসাগরীয় অঞ্চলে চীনের আধিপত্য বিস্তারে ব্যারিকেড লাগাতে, সামরিক সম্প্রসারণ ও বাড়বাড়ন্ত রুখতে কোয়াডের গুরুত্ব বিশাল। চীনের আগ্রাসানে বিপন্ন মুক্তবাণিজ্য পথ। এছাড়া বিভিন্ন দেশের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই, ওই অঞ্চলে শান্তি ও নিরাপদ বাণিজ্যের লক্ষ্যে কোয়াড গ্রুপ তৈরি করা হয়েছে। তবে, চীন বরাবর প্রকাশ্যেই এর বিরোধিতা করে এসেছে। দক্ষিণ চীন সাগর ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লালফৌজ ‘দাদাগিরি’ চালাচ্ছে। দক্ষিণ চীন সাগরকে তারা নিজেদের বলে দাবি করে আসছে। রাশিয়াও এই নিয়ে চীনের পাশে দাঁড়িয়েছে। রাশিয়া মনে করে, চীন এবং রাশিয়ার বিরুদ্ধে একটি বিভাজনকারী এবং একচেটিয়া নীতির অংশ হচ্ছে কোয়াড। কিন্তু, তাতে কোয়াড লক্ষ্যভ্রষ্ট হয়নি। টার্গেট মিস করেনি। বরং চীনকে কড়া বার্তা দিয়ে মহড়ায় নেমেছে শক্তিধর চার দেশ।

আগস্ট মাসেই মালাবার মহড়ায় শক্তিপ্রদর্শন করেছে এই জোট। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত, এই চার দেশের জোটই কোয়াড। যে জোট ড্রাগন বধের ছক কষে চলেছে অনবরত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সম্প্রতি ভারতের জি-২০ Summit সাকসেসফুল। তবে এই জি-২০ বৈঠক শুধুমাত্র একটি ঝলক। জি-২০ সম্মেলনের পর এবার ভারতে কোয়াড সামিটে আরও বড় কিছু ঘটবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই আমেরিকা, চীন এবং রাশিয়ার মতো বড় বড় দেশ দিল্লির জি-২০ সামিটে পার্টিসিপেট করেছিল। সকলের মধ্যে এত মতপার্থক্য থাকা সত্ত্বেও সমস্ত দেশকে এক ছাতার তলায় আনতে সফল হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার কোয়াড সামিট। তবে এই সম্মেলন কবে অনুষ্ঠিত হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে নতুন বছরের শুরুতে দিল্লিতে কোয়াড দেশগুলোর একটি বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Cyclone Remal: ক্রমশ কাছে আসছে ঘূর্ণিঝড় রেমাল, পণ্ড হতে পারে রাজ্যের ষষ্ঠ দফার ভোটগ্রহণ

পিনাকী ভট্টাচার্যরাজ্যে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ যখন মধ্যগগনে তখন বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড়। মে মাসের শেষে এই…

21 mins ago

Swami Pradiptananda: হিন্দুদের ওপর আক্রমণ হলে চুপ করে থাকব না, ঈশ্বর ওনাকে চৈতন্য দিন: কার্তিক মহারাজ

লোকসভা ভোটের প্রচারে ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী কার্তিক মহারাজকে উদ্দেশ করে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ…

3 hours ago

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

5 hours ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

7 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

7 hours ago

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

7 hours ago