Home আপডেট চলতি বছরের বড়দিনের আগে ছুটবে সেক্টর ফাইভ–হাওড়া ময়দান মেট্রো, কাটছে জট

চলতি বছরের বড়দিনের আগে ছুটবে সেক্টর ফাইভ–হাওড়া ময়দান মেট্রো, কাটছে জট

চলতি বছরের বড়দিনের আগে ছুটবে সেক্টর ফাইভ–হাওড়া ময়দান মেট্রো, কাটছে জট

[ad_1]

বউবাজারের মাটির তলায় কাজ চলাকালীন বারবার বিপর্যয় নেমে এসেছে। মেট্রোর কাজ মসৃণভাবে করা যাচ্ছিল না। এবার সেই ‘জট’ কাটতে চলেছে বলে মেট্রো সূত্রে খবর। সব ঠিক তাকলে আগামী ডিসেম্বর মাসেই সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত সম্পূর্ণ রুটে যাত্রী নিয়ে ছুটে চলবে ইস্ট–ওয়েস্ট মেট্রো। এখন এখানে কাজ চলছে। শিয়ালদা থেকে সেক্টর ফাইভ রুটে মেট্রো চলছে। কিন্তু হাওড়ার সঙ্গে তা যুক্ত হয়নি। কারণ এই কাজ করতে গিয়ে বারবার বউবাজারে বাড়িতে ফাটল, মাটিতে ধস–সহ নানা কাণ্ড ঘটত। এখন সেটা কাটিয়ে ওঠা গিয়েছে।

এদিকে ১৫ মার্চ থেকে গঙ্গার তলা দিয়ে মেট্রো পরিষেবা চালু হয়েছে। তাতে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রী পরিষেবা শুরু হয়েছে অনেক আগেই। কিন্তু বউবাজারে বারবার টানেল বিপর্যয়ের কারণে এসপ্ল্যানেড থেকে শিয়ালদা পর্যন্ত মেট্রো পথ গড়ে ওঠেনি। তবে এবার জট কাটাতে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে মেট্রো কর্তৃপক্ষ। এই বিষয়ে মেট্রো রেলের এক অফিসার বলেন, ‘বউবাজারে ক্ষতিগ্রস্ত টানেলের কাজ শুরু হয়েছে। আগামী অক্টোবর মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। সব ঠিক থাকলে ডিসেম্বর মাসের মধ্যে চালু করা যাবে যাত্রী পরিষেবা।’ ফলে এই বৃহৎ পথ এক নিমেষে পার করে ফেলা সম্ভব।

আরও পড়ুন: তিনজন আয়–ব্যয় পর্যবেক্ষক বাংলায় পাঠাচ্ছে নির্বাচন কমিশন, আর্থিক স্পর্শকাতর তকমা মিলছে

অন্যদিকে মেট্রো সূত্রে খবর, মাটির তলায় এখন দু’টি টানেল তৈরি হয়েছে। সল্টলেক সেক্টর ফাইভের দিকে যাওয়ার টানেল তৈরির কাজ এখন শেষ। এখন প্রত্যেকদিন এই টানেল দিয়েই সল্টলেক থেকে খালি রেক হাওড়া ময়দান স্টেশনে যাচ্ছে। কিন্তু হাওড়া ময়দানের দিকে যাওয়ার টানেলে বউবাজারের কাছে বড় সমস্যা দেখা দিয়েছিল। ২০১৯ সালের অগস্ট মাসে টানেল বোরিং মেশিনের মাধ্যমে মাটি কাটার সময় ধস নেমে যায়। তার জেরে ক্ষতিগ্রস্ত হয় নির্মীয়মাণ সুড়ঙ্গ। তারপর ২০২২ সালের দু’দফায় সেখানে জল ঢুকে মাটির নীচের কংক্রিটের পথ আবার আঘাত পায়। কিন্তু তারপরও হাল ছেড়ে দেওয়া হয়নি।

এছাড়া নতুন করে হাল ধরে এসপ্ল্যানেড–শিয়ালদা সংযোগকারী টানেলকে মেট্রো চলাচলের উপযুক্ত করতেই শুরু হয় ‘রেট্রো ফিটিং’ কাজ। ইঞ্জিনিয়াররা জানান, মেট্রো টানেলের ক্ষতিগ্রস্ত অংশে এবার ইস্পাতের বলয় তৈরি করা হয়েছে। এই কাজ করেই কংক্রিট পথকে আবার আগের অবস্থায় নিয়ে আসার কাজ চলছে। এই কাজের পদ্ধতিকেই বলা হয় ‘রেট্রো ফিটিং’। মেট্রো সূত্রে খবর, টানেলের ক্ষতিগ্রস্ত অংশে স্টিলের প্লেট বসানোর কাজ শেষ হয়ে গিয়েছে। একটু কাজ এখনও বাকি আছে। ওই কংক্রিটের টানেলকে ১২০ বছরের জন্য যাত্রী–সহ মেট্রো চলাচলের উপযুক্ত করে তুলবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here