Home আপডেট জি-২০ চলাকালীন ১৫টির বেশি দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী, কোন দিন কোন বৈঠক

জি-২০ চলাকালীন ১৫টির বেশি দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী, কোন দিন কোন বৈঠক

জি-২০ চলাকালীন ১৫টির বেশি দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী, কোন দিন কোন বৈঠক

[ad_1]

জি-২০ (G-20) শীর্ষ সম্মেলনে যোগ দিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা দিল্লি পৌঁছেছেন ইতিমধ্যেই। আসছেন আরও অনেকেই। জি-২০ সম্মেলেন বহুবিধ বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এ ছাড়াও বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদী ১৫টিরও বেশি দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Prime Minister Narendra Modi to hold more than 15 bilateral meetings with world leaders. On 8th September, PM will hold bilateral meetings with leaders of Mauritius, Bangladesh and USA. On 9th September, in addition to the G20 meetings, PM will hold bilateral meetings with the… pic.twitter.com/OAGVTBjTyx

— ANI (@ANI) September 8, 2023

আজ, শুক্রবার (৮ সেপ্টেম্বর), প্রধানমন্ত্রী মরিশাস, বাংলাদেশ ও আমেরিকার নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। পর দিন, শনিবার (৯ সেপ্টেম্বর) জি-২০ বৈঠক ছাড়াও ব্রিটেন, জাপান, জার্মানি ও ইতালির নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী।

পরের দিন, রবিবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী মোদী ফরাসি রাষ্ট্রপতি মাকরেঁর সঙ্গে মধ্যাহ্নভোজে যোগ দেবেন এবং একটি বৈঠক করবেন। কানাডার সঙ্গেও একটি পৃথক বৈঠক এবং কমোরোস, তুরস্ক, সংযুক্ত আরব আমিরশাহি, সাউথ কোরিয়া, ইউরোপীয় ইউনিয়ন/ইউরোপীয় কাউন্সিল, ব্রাজিল এবং নাইজেরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী।

জাতীয় রাজধানী দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন আয়োজন করা হয়েছে। ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্মেলন। এই সম্মেলনের জন্য অনেক দেশের রাষ্ট্রনেতারা ভারতে আসছেন। বিভিন্ন দেশ থেকে রাষ্ট্রনেতারা ইতিমধ্যেই আসতে শুরু করেছেন দিল্লিতে। বুধবার থেকেই একে একে এসে পৌঁছচ্ছেন তাঁরা।

প্রসঙ্গত, জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ইতিমধ্যেই নয়াদিল্লিকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। তবে শনিবার থেকে আরও কড়াকড়ি শুরু হবে। নিয়ন্ত্রণ করা হবে যান চলাচল। কার্যত অঘোষিত কারফিউ জারি থাকবে রাজধানীতে। শর্ত আরোপ করা হবে বিমানের ওঠানামার ক্ষেত্রেও।

আরও পড়ুন: এশিয়া কাপ: ‘সুপার ৪’-এ ভারত-পাকিস্তান ম্যাচে আবহাওয়ার পূর্বাভাস কী দেখে নিন



[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here