জেলের কুঠুরিতে শুয়ে রাত কাটালেন রাজ্যের বনমন্ত্রী, প্রথম নিশিযাপন কেমন কাটল?‌


বাইরে তখন শ্যামা সঙ্গীত চলছিল। ‘‌সকলই তোমার ইচ্ছা’‌, ‘‌মা তোর কত রঙ্গ দেখব বল’‌, ‘‌তুই নাকি মা দয়াময়ী শুনেছি ওই লোকের মুখে’‌—এইসব গান যখন চলছে তখন জেলের ভিতরে চোখের জল ফেলে রাত কাটাচ্ছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। রেশন দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার করেছে তাঁকে। তিনি আবার প্রাক্তন খাদ্যমন্ত্রীও ছিলেন। ইডির হাত থেকে বেরিয়ে এখন ঠিকানা প্রেসিডেন্সি জেল। এখানেই অন্য সেলে আছে তাঁর একদা সহকর্মী পার্থ চট্টোপাধ্যায়। তবে তাঁর সঙ্গে দেখা হয়নি। প্রথম রাত জেলে কাটালেন এবং চোখের জল ফেললেন বলে জেল সূত্রে খবর।

এদিকে ইডি হাতে গ্রেফতারের পর থেকে তাঁর শারীরিক অসুস্থতা বেড়েছে। জামিন না চাইলেও ব্যাঙ্কশাল কোর্টে সরকারি হাসপাতালে চিকিৎসার সওয়াল করা হয়েছিল। কিন্তু ইডির আইনজীবী জানিয়েছেন, কমান্ড হাসপাতালে চিকিৎসা চলছে। আর মন্ত্রীর শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। সুতরাং চারদিনের জেল হেফাজত দিয়েছেন বিচারক। তাই রবিরার তাঁকে আনা হয়েছে প্রেসিডেন্সি জেলে। সেখানেই কেটে গেল তাঁর প্রথম রাত। কেমন কাটল প্রথম রাত?‌ এই প্রশ্নের উত্তর জানতে যান সকলে। জেলে মন্ত্রীর জন্য কোনও খাটের ব্যবস্থা নেই। মাটিতেই কম্বল পেতে জ্যোতিপ্রিয় শুয়ে রাত কাটিয়েছেন। কারও সঙ্গে কোনও কথা বলেননি। চোখের জল ফেলেছেন মন্ত্রী মাটিতে শুয়ে বলে সংশোধনাগার সূত্রে খবর।

অন্যদিকে প্রেসিডেন্সি জেলের পয়লা ২২ নম্বর সেলে আছেন রাজ্যের মন্ত্রী। এখানেই সব থেকে বেশি নিরাপত্তা থাকে। এই সেলেই রয়েছে রাজ্যের নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার অধিকাংশ অভিযুক্ত। যদিও জ্যোতিপ্রিয় মল্লিককে কারও সঙ্গে সেল ভাগ করে নিতে হচ্ছে না। একাই সেখানে তিনি থাকছেন। তবে সেলের মধ্যে নেই টিভি, খাট, খবরের কাগজের মতো পরিষেবা। তাতে আরও হতাশ হয়েছেন বালু। সেলের মধ্যে খবরের কাগজ আসে। তবে সেটা ঘুরিয়ে–ফিরিয়ে সেটা পড়তে হয়। একটা কাগজ আলাদা করে কাউকে দেওয়া হয় না। তাই কাগজে চোখ রাখেননি জ্যোতিপ্রিয়। কিন্তু এখন শরীর অনেকটা ভাল আছে বলে খবর।

আরও পড়ুন:‌ দাদা–ভাইদের পাতে এবার পড়বে না পদ্মার ইলিশ, ভাইফোঁটায় হতাশ দিদি–বোনেরা

এছাড়া রাতে হালকা ঘুম হয়েছে মন্ত্রীর বলে জানা গিয়েছে। খুব ভোরে তিনি উঠে পড়েছেন। তবে তার পর থেকে কারও সঙ্গে কথা বলেননি মন্ত্রী। তবে সকালে সেলের বাইরে উঁকি দিয়ে দেখেছেন মন্ত্রী। এখানে একা কি করবেন সেটা বুঝতে পারছেন না জ্যোতিপ্রিয়। তবে খাট না পেলেও জেলের খাবার খেতে হয়নি জ্যোতিপ্রিয় মল্লিককে। আদালতের নির্দেশ মতো ডায়েট অনুযায়ী খাবার দেওয়া হয়েছে রাজ্যের বনমন্ত্রীকে। রেশন দুর্নীতি মামলা নিয়ে এখন তদন্ত শুরু করেছে ইডি। তবে জ্যোতিপ্রিয়র বিরুদ্ধে আর কোনও প্রমাণ পরবর্তী ক্ষেত্রে ইডি আদালতে পেশ করেন কিনা সেটাই দেখার।



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Swami Pradiptananda: হিন্দুদের ওপর আক্রমণ হলে চুপ করে থাকব না, ঈশ্বর ওনাকে চৈতন্য দিন: কার্তিক মহারাজ

লোকসভা ভোটের প্রচারে ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী কার্তিক মহারাজকে উদ্দেশ করে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ…

1 min ago

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

2 hours ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

4 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

4 hours ago

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

5 hours ago

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

5 hours ago