ডাইবেটিস এর হাত থেকে মুক্তির সহজ ৪ টি উপায়

ডাইবেটিস এর হাত থেকে মুক্তির সহজ ৪ টি উপায়

ডাইবেটিস অর্থাৎ মধুমেহ একটি দুরারজ্ঞ রোগ । তবে নিয়ম করে চললে এই রোগের হাত থেকে নিস্তার পাওয়া যায় ।

জবা ফুল গাছ আমাদের সবার বারিতে থাকে । আপনারা ভাবতেও পারবেন না এই ফুল গাছ কত উপকারি । ৭/৮ টি জবার পাতা ভাল করে ধুয়ে মিক্সসি তে পেস্ট করে নিন। একটি কাচের গ্লাসে আধা গ্লাসের চাইতে একটু বেশি জল নিন । জবা পাতার পেস্ট ৩/৪ চামচ মেশান । সারা রাত এইভাবে রেখে দিন । পরদিন সকালে খালি পেটে ওই জল খান । আবার বিকালে এক গ্লাস খাবেন একই ভাবে । মনে রাখবেন এই জল খাবার ১/২ ঘণ্টার মধ্যে কিছু খাবেন না । এই ভাবে ৮ দিন খান । ডাইবেটিস কে পরাজিত করতে পারবেন ।

আরেক্ টি খুব পরিচিত ফুল গাছ নয়ন তারা গাছ । এই গাছের পাতা ও ফুল খুব উপকারি । একটা শশা , একটা করলা এবং একটা টমেটো সঙ্গে দেবেন নয়ন তারার ৭/৮ টি ফুল এবং নিম পাতা ৫/৬ টি । এবার মিক্সসি তে পেস্ট করে নিন । এই পেস্টটি নিয়মিত খেলে ডাইবেটিস থেকে মুক্তি পেতে পারেন । আপনার শরীরে জমা টক্সিড বেড়িয়ে  যাবে । তাছাড়া এই ফুল আধা কাপ গরম জলে ৩ টি ফুল ১০ মিনিট ভিজিয়ে রাখুন । ফুল বের করে খালি পেটে সকালে এই জল পান করুন । ৮ থেকে ১০ দিন এই উপায় টি করুন । ডাইবেটিস অনেক কমে যাবে ।

পেয়ারা এবং এই গাছের পাতা দুই ডাইবেটিস এর রোগীদের জন্য উপকারি । পেয়ারা পাতার চা খেলে ডাইবেটিস নিয়ন্ত্রণ করা যায় । ৭/৮ টি পাতা ধুয়ে দুই কাপ জলে ভাল করে ফুটিয়ে নিন । শুকিয়ে এক কাপ জল না হওয়া পর্যন্ত ফুটান । রোজ খালি পেটে পান করুন । এই জল পান করার ঘণ্টা খানেকের মধ্যে কিছু খাবেন না। রোজ একটা পেয়ারা খাওয়া ডাইবেটিস এর রোগীর জন্য খুব উপকারী ।

আরেক টি খুব পরিচিত জিনিস হল ঢ্যাঁড়স । একটি কাচের গ্লাস জলে ২/৩ টি ঢ্যাঁড়স মাঝখান চিড়ে সারা রাত ভিজতে দিন । সকালে খালি পেটে ওই জল খান । ডাইবেটিস অনেক কমে যাবে । এই সব উপায় গুলি করার পাশাপাশি  নিয়মিত সকাল বিকাল ৪৫ মিনিট হাটবেন , ব্যায়াম করবেন । আপনি অবশ্যই সুস্থ থাকবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here