Home আপডেট ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি, গ্রেফতার ৪

[ad_1]

নয়াদিল্লি: ডার্ক ওয়েবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রি করার অভিযোগে গ্রেফতার চারজন। দিল্লি পুলিশ জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)-এর ডেটা ব্যাঙ্ক থেকে তথ্য ফাঁস করে বিক্রির জন্য রাখা হয়েছিল ডার্ক ওয়েবে।

মাসদুয়েক আগে গোয়েন্দারা জানতে পারেন, আইসিএমআর-এর ডেটা ব্যাঙ্ক থেকে ৮১ কোটিরও বেশি ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে এবং ডার্ক ওয়েবে বিক্রি করা হয়েছে। তার পর থেকেই নিরবচ্ছিন্ন ভাবে চলে তদন্ত। সেই সূত্র ধরেই তিনটি রাজ্য থেকে এই চারজনকে গ্রেফতার করা হয়।

দিল্লি পুলিশের আইএফএসও ইউনিট ওই চারজনকে গ্রেফতার করে প্রায় দিন দশেক আগে। সেই তথ্য প্রকাশ্যে এসেছে এখন। অভিযুক্তদের তিনটি ভিন্ন রাজ্য থেকে গ্রেফাতর করা হয়। ধৃতদের মধ্যে হরিয়ানা, ওড়িশা থেকে একজন করে এবং ঝাঁসি থেকে দু’জনকে গ্রেফতার করা হয়।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে প্রকাশ, জিজ্ঞাসাবাদের সময়, ধৃতরা দাবি করেছে যে তারা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI) এবং পাকিস্তানের নাগরিকদের পরিচয়পত্র প্রদানকারী কর্তৃপক্ষ কম্পিউটারাইজড ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (CNIC)- এর তথ্যও চুরি করেছিল।

সূত্রের খবর, ধৃতরা একটি গেমিং প্ল্যাটফর্মে মিলিত হয়েছিল এবং দ্রুত অর্থ উপার্জনের জন্য ডেটা হ্যাক করে সেগুলিকে বিক্রির জন্য ডার্ক ওয়েবে রাখার পরিকল্পনা করে। ডার্ক ওয়েব এমন একটি জায়গা যেখানে ইন্টারনেট ব্যবহারকারীদের ডেটা বিভিন্ন দামে বিক্রি করা হয়।

ডার্ক ওয়েব কী?

বিশেষজ্ঞদের কথায়, ডার্ক ওয়েব হল ইন্টারনেটের সেই জগৎ, যা আপনি আপনার ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন না। ইন্টারনেট জগতে আমরা সকলেই যে ব্রাউজার ব্যবহার করি, তা মাত্র ৪ শতাংশ। বাকি ৯৬ হল ডার্ক ওয়েব বা ইন্টারনেটের ডার্ক ওয়ার্ল্ড।

আরও পড়ুন: ‘খুবই গুরুতর, আমাদের জানা দরকার এর নেপথ্যে কে’, সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় মন্তব্য প্রধানমন্ত্রীর

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here