Home অফ-বিট ডিম আগে নাকি মুরগি?অবশেষে লম্বা গবেষণার পর উত্তর জানা গেল

ডিম আগে নাকি মুরগি?অবশেষে লম্বা গবেষণার পর উত্তর জানা গেল

ডিম আগে নাকি মুরগি?অবশেষে লম্বা গবেষণার পর উত্তর জানা গেল

[ad_1]

ডিম আগে নাকি মুরগি? ডিম ফুটে মুরগি নাকি মুরগি থেকে ডিম। কেউ বলেন আগে পৃথিবীতে মুরগী এসেছে পরে ডিম এই বিতর্কের সমাধান আজ পর্যন্ত কেউই দিতে পারেনি এনিয়ে নিয়ে চর্চার শেষ নেই। অবশেষে সেই রহস্যেরই উত্তর খুঁজে পেলেন বিজ্ঞানীরা। জানিয়ে দিলেন আগে মুরগী নাকি আগে ডিম। যদি কেউ বলেন ডিম আগে, তাহলে প্রশ্ন আসে ডিম কোথা থেকে এল? আবার মুরগি আগে পৃথিবীতে এসেছে বললে প্রশ্ন উঠে মুরগির জন্ম হল কথা থেকে ? অবশেষে এই রহস্যের জট খুলল।

ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক দীর্ঘ বছর ধরেই এই বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন। অবশেষে তাঁরা এই প্রশ্নের উত্তর পেয়েছেন বিজ্ঞানীরা জানিয়েছেন বিজ্ঞানীদের মতে, আগে পৃথিবীতে মুরগির প্রজাতি এমন ছিল না সেসময় মানুষের মতোই সন্তান প্রসব করত মুরগিও। কয়েকশো বছর আগে পৃথিবীতে মুরগির মতো দেখতে বড় পাখি ছিল কিন্তু সেই পাখির সঙ্গে মুরগির জিনগত মিল ছিল। তা ছিল এক ধরনের প্রোটো-চিকেন। সেই পাখি একটি ডিম পেড়েছিল। ওই ডিমে মুরগির পুরুষসঙ্গী কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে তারপর আরও কিছু পরিবর্তন ঘটে সেই ডিমে। তারপরই ধীরে ধীরে আজকের মুরগীতে রূপান্তরিত হয়।

আবার একদল বিজ্ঞানী বলছেন মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিনটির নাম ওভোক্লিডিন। এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। আর এই প্রোটিনটি শুধুমাত্র মুরগির জরায়ুতেই তৈরি হয়। এখন মুরগি যদি আগে না আসত, তাহলে এই বিশেষ প্রোটিনটিও তৈরি হত না। ফলে আসত না ডিমও।

আবার কেউ কেউ বলেন খুব ছোট ডাইনোসর অ্যাঙ্কিওরনিসের জীবাশ্ম পরীক্ষা করে দেখা গিয়েছে এই প্রজাতির সরীসৃপদের পাখির মতো লম্বা পা ও পালক ছিল। এর পরে নানা সময়ে এমন অনেক তথ্য ও প্রমাণ পাওয়া গেছে যা থেকে বিজ্ঞানীরা দাবি করেন, সরীসৃপ থেকেই বিবর্তনের ধারায় পাখিদের উৎপত্তি হয়েছে। সুতরাং পাখিরা আগে এসেছে, তারপরে ডিম তৈরি হয়েছে। এর থেকে স্পষ্ট ভাবে প্রমাণ হয়ে যায়, প্রথমে মুরগি এসেছে।তবে বহুকাল আগের সেই মুরগীর তুলনায় আজকের মুরগীর আকাশ পাতাল ফারাক।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here