Home আপডেট নারী-শিশুর স্বাস্থ্যপাঠ দিতে সঙ্গী ধর্ম, অভিনব হ্যান্ডবুক ইউনিসেফের

নারী-শিশুর স্বাস্থ্যপাঠ দিতে সঙ্গী ধর্ম, অভিনব হ্যান্ডবুক ইউনিসেফের

নারী-শিশুর স্বাস্থ্যপাঠ দিতে সঙ্গী ধর্ম, অভিনব হ্যান্ডবুক ইউনিসেফের

[ad_1]

‘বিশ্বাসে মিলায় বস্তু…!’ বিশ্বাসকে হাতিয়ার করে মা ও শিশুদের স্বাস্থ্য সচেতনতার পাঠ দিতে একটি অভিনব উদ্যোগ নিয়েছে ইউনিসেফ। যে উদ্যোগে যুক্ত করা হয়েছে ধর্মীয় নেতাদের। যাঁরা বিভিন্ন ধর্মীয় গ্রন্থ থেকে উদ্ধৃতি তুলে ধরে একটি ‘হ্যান্ডবুকের’ মাধ্যমে শিশুর পিতামাতা ও সম্প্রদায়কে- মা ও শিশুর যত্নের গুরুত্ব তুলে ধরেছেন।

কেন এই সচেতনতা পুস্তিকা তৈরির সময় বিভিন্ন ধর্মের নেতৃত্বকে যুক্ত করা হল? এই উদ্যোগের শুরু ইউনিসেফ জানিয়েছিল, হাত ধোয়া এবং অন্যান্য স্বাস্থ্যবিধিগুলি শিশুদের ক্ষেত্রে অনেক সময় তা এড়িয়ে যাওয়া হয়। কিন্তু তা যদি ধর্মগ্রন্থ থেকে উদাহরণ দিয়ে বলা হয় তবে তার গ্রহণযোগ্যতা আরও বাড়বে। সেই লক্ষ্য নিয়ে ইউনিসেফ ও আমানত ফাউন্ডেশন ট্রাস্টের এই উদ্যোগ।

সোমবার এই হ্যান্ডবুকগুলির উদ্বোধন করলেন শিশু ও নারী কল্যাণ এবং শিল্পমন্ত্রী শশী পাঁজা। প্রাথমিক ভাবে ছয়টি ধর্মগ্রন্থ থেকে উদ্ধৃতি তুলে ধরে এই হ্যান্ডবুক গুলি তৈরি করা হয়েছে। স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির ক্ষেত্রে যে নিয়মগুলি মা ও শিশুদের ক্ষেত্রে পালন করা জরুরি তা তুলে ধরা হয়েছে এই হ্যান্ডবুকে।

মন্ত্রী বলেন,’ধর্মীয় নেতারা যখন কিছু ব্যাখ্যা করে আমরা তা বিশ্বাস করি। তারা যখন মানুষের ভুল ধারণা দূর করতে এগিয়ে আসে তখন সমাজ উপকৃত হয়। তিনি আরও বলেন, নারী পাচারের মতো বিষয়গুলির ক্ষেত্রেও তাঁরা যদি এগিয়ে আসেন তবে এগুলি বন্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

পশ্চিমবঙ্গে ইউনিসেফের প্রধান মহম্মদ মহিউদ্দিন বলেন, ‘ হ্যান্ডবুকগুলি ইংরাজিতে হলেও পরবর্তী কালে বাংলা, হিন্দি, নেপালি ও উর্দু ভাষায় তা অনুবাদ করা হবে।’ তিনি জানান, সম্প্রতি শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত সার্ক বৈঠকে, অন্য সার্ক দেশেতেও এই হ্যান্ডবুকগুলি দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য শিশু অধিকার কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায়। এই উদ্যোগের প্রশংসা করেন সংখ্যালঘু কমিশনের চেয়ারপার্সন আহমেদ হাসান ইমরান।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here