Home ভুঁড়িভোজ নিউ ইয়র্কের আদলে কলকাতায় ফুড স্ট্রিট! এক ছাতার তলায় মিলবে চাইনিজ, পিৎজা, বিরিয়ানি ‍

নিউ ইয়র্কের আদলে কলকাতায় ফুড স্ট্রিট! এক ছাতার তলায় মিলবে চাইনিজ, পিৎজা, বিরিয়ানি ‍

নিউ ইয়র্কের আদলে কলকাতায় ফুড স্ট্রিট! এক ছাতার তলায় মিলবে চাইনিজ, পিৎজা, বিরিয়ানি ‍

[ad_1]

কলকাতাঃ কেন্দ্রীয় প্রকল্পে কলকাতায় ফুড স্ট্রিট। এক জায়গায় হরেক খাবারের স্টল। সঙ্গে থাকবে বসার জায়গা। আলোর ব্যবস্থা করবে পুরসভা। শুরু হয়েছে প্রাথমিক সমীক্ষার কাজ।

ফুটপাত দখল করে ফাস্টফুডের স্টল বা অন্যান্য খাবারের দোকান কলকাতা শহরে নতুন নয়। সেই ফুড স্টলে খাবারের গুণমান নিয়েও প্রশ্ন ওঠে। রাস্তার খাবার কিন্তু গুণমান যাচাই করবে পুরসভা। এবার সেই আধুনিক, দৃষ্টিনন্দন ও নিরাপদ ‘ফুড স্ট্রিট’ চালু হবে কলকাতায়। এমন তিনটি রাস্তা বেছে নিয়ে ‘ফুড স্ট্রিট’ হবে। কলকাতা পুরসভার আধিকারিকেরা জায়গা চিহ্নিত করার কাজ চালাচ্ছেন। সেখানে পরিকাঠামো উন্নতিতে কী কী প্রয়োজন তা নিয়ে কলকাতা পুরসভায় একটি বৈঠক হয়েছে। ডেপুটি মেয়র অতীন ঘোষ, পুর কমিশনার বিনোদ কুমার, বিশেষ কমিশনার সোমনাথ দে, জল সরবরাহ, আলো, নিকাশি, জঞ্জাল সাফাই সহ বিভিন্ন বিভাগের কর্তারা উপস্থিত ছিলেন।

কলকাতা পুরসভার সূত্রে খবর মূলত পর্যটন প্রসারের লক্ষ্যেই এই ‘ফুড স্ট্রিট’ তৈরি হবে। মধ্য কলকাতা টেরিটি বাজারে এর আগে সিঙ্গাপুরের স্টাইলে কলকাতা পৌরসভা ফুড স্ট্রিট করার উদ্যোগ নিয়েছিল। সেই উদ্যোগ অবশ্য পরিকল্পনার স্তরেই থেকে যায়। রাজ্যের চারটি এলাকায় এই ফুড স্ট্রিট করার উদ্যোগ নেওয়া হবে। যেখানে রাজ্য এবং কলকাতার ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে তৈরি করা হবে সৌন্দর্য আবহ।

সিঙ্গাপুর, ব্যাঙ্কক, পাটায়া, মালয়েশিয়া, নিউ ইয়র্ক সহ বিদেশের শহরগুলিতে এমন কনসেপ্ট ব্যবহার করে ফুড স্ট্রিট আছে। কলকাতাতেও এবার এই উদ্যোগ নেওয়া হবে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, এই বিশেষ প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার দেশের ১০০টি জেলাকে ‘ফুড স্ট্রিট’ তৈরির জন্য বেছে নিয়েছে। পশ্চিমবঙ্গ পেয়েছে চারটি। তার মধ্যে কলকাতায় হবে তিনটি। উত্তর, মধ্য এবং দক্ষিণ কলকাতার তিনটি রাস্তাকে চিহ্নিত করে কার্যত খাবারের হাব তৈরি করা হবে। যার মধ্যে অগ্রাধিকার পেতে পারে কলকাতার গঙ্গাপাড়।বাইপাসের বেশ কিছু জায়গা পরিদর্শন করা হয়েছে। আশেপাশে পর্যাপ্ত পার্কিং রয়েছে এমন জায়গায় বেছে নেবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।।

আরও পড়ুনঃ চোখের সামনে তৈরি হচ্ছে রোলার আইসক্রিম! তীব্র গরমে স্বাদে মজেছে ৮ থেকে ৮০

কেমন হবে এই ফুড স্ট্রিট?
কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ চাইছে;
★এমন তিনটি রাস্তা বেছে নেওয়া হবে যেখানে কোনও খাবারের দোকান নেই বা থাকলেও হাতেগোনা।
★ ফুডস্টল তৈরির পরিকাঠামো তৈরিতে সাহায্য করবে পুরসভা।
★খাবারের গুণমান বজায় রাখতে বিশেষ পদক্ষেপ নেবে কলকাতা পৌরসভা।
★ফুড স্টলের জন্য সংশ্লিষ্ট এলাকার পরিবেশ যাতে নষ্ট না হয় সেদিকেও প্রতিনিয়ত নজরদারি থাকবে।
★খাবারের দোকান চালাতে পর্যাপ্ত পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের ব্যবস্থা করবে পুরসভা।
★ বিরিয়ানি থেকে চাউমিন, রোল, ফ্রায়েড রাইস, মোমো ইত্যাদির মতো যে কোনও খাবার পাওয়া যাবে।
★প্রত্যেকটি দোকানের সামনে ফুটপাতেই তৈরি হবে বসার জায়গা।
★স্বাস্থ্যবিধি মেনে স্টলগুলি চলবে।
★থাকবে হাত ধোয়ার সুবিধা। প্রয়োজনে বায়ো-টয়লেট।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে এক কোটি টাকা করে বরাদ্দ হয়েছে পরিকাঠামো গত উন্নয়নে। এক একটি রাস্তা সাজানোর জন্য এক কোটি টাকা করে পাওয়া যাবে। এমনভাবে গোটা এলাকাটি সাজিয়ে তোলা হবে যেন তা মানুষকে আকর্ষণ করে। সেই দৃষ্টিভঙ্গি নিয়েই এবার ফুড স্ট্রিটে মনোযোগ কলকাতা পৌরসভার।

Tags: Kolkata, Street food

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here