পাঁচ হাজার বছরের রহস্যময় অতীত জমা, যুগে যুগেন কী? ভারতে বদলাবে একটা গোটা যুগ


ভারতের মাটির নীচে লুকিয়ে কোন রহস্যময় অতীত? সুড়ঙ্গ কেটে ঢুকতে হবে? এই বাড়িতে গুপ্তকথা বলবে ইতিহাস। দিল্লিতেই বন্দী হচ্ছে ৫০০০ বছরের বৃত্তান্ত। ‘যুগে যুগেন’ বিশাল সম্পদে ঠাসা। দেখলে মাথা ঘুরে যাবে। প্যারিসের ল্যুভরেও ফেইল, মোদীর কামাল দেখবে গোটা বিশ্ব। একদিনে গুণে শেষ হবেনা এতোগুলো ঘর। পুরোনো থেকে নতুন, একটা গোটা যুগ বদলাবে চোখের সামনে মোদি জমানায় ভারত যা করছে, বাকি বিশ্ব সেটা হাঁ হয়ে দেখছে। রাস্তা-রেল-টানেলের পর এবার ইতিহাস জমাবে ভারত। দিল্লির নর্থ ও সাউথ ব্লকের মাঝে তৈরি করা হচ্ছে বিশ্বের সবথেকে বড় মিউজিয়াম।

এক-দুই নয়, ৫০০০ বছরের ইতিহাস ধরা থাকবে ১ লক্ষ ১৭ হাজার বর্গমিটার আয়তন জুড়ে বেড়ে ওঠা ওই জাদুঘরে। যেখানে ঢুকলে নিজেকে হারিয়ে ফেলার চান্স ১০০%। তিন তলা সংগ্রহশালায় ৯৫০ টা কক্ষ, তার এতোগুলো দরজা। আটটি থিমাটিক বিভাগ থাকছে মিউজিয়ামের অন্দরে। প্রাচীন ভারতীয় জ্ঞান, প্রাচীন থেকে মধ্যযুগ, মধ্যযুগ, মধ্যযুগ থেকে উত্তরণ পর্ব, আধুনিক ভারত, ঔপনিবেশিক শাসন, স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৪৭ পরবর্তী সময়ের ইতিহাস আপনি খুঁজে পাবেন এখানে। সবমিলিয়ে যুগে যুগেন গোলকধাঁধার থেকে কিছু কম নয়। যেখানে পাশাপাশি রাখা থাকবে সিন্ধু-সরস্বতী সভ্যতা, বেদ-উপনিষদ যুগও।

জানেন কি একসময়ে ভারতে পাহাড়, সমুদ্র, গাছ, নদ নদীকে পূজো পেত। ওই জাদুঘরে ইতিহাসের যাত্রা শুরু হবে সেই সময় থেকে। থাকবে মৌর্য সাম্রাজ্যের উত্থান ও বিস্তার, সাতবাহন, পল্লব ও কুষাণ, গুপ্ত রাজবংশ, রাষ্ট্রকূট, চালুক্য, চেরা, পান্ড্য রাজবংশ, কাশ্মীরের শাসকদের স্বর্ণযুগ। মধ্য যুগের রাজপুতদের সঙ্গে সুলতানি ও মুঘল যুগের ইতিহাসও সাজানো হচ্ছে এখানে। চৌহান, প্রতিহার, পারমার, সোলাঙ্কি, সিসোদিয়া, রাজপুত রাজাদের বীরত্বগাথাই শুধু নয়, তাদের পৃষ্ঠপোষকতায় শিল্প, ও সংস্কৃতির অভূতপূর্ব বিকাশ ঘটেছিল। জাদুঘরে পাওয়া যাবে সেইসব তথ্যও। ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে ভারতে বাণিজ্য করার অনুমতি দেওয়া নিয়েও থাকবে গুচ্ছেক অজানা ইনফরমেশন। এছাড়াও ভারতের প্রাচীন শহর পরিকল্পনা পদ্ধতি, প্রাচীন চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন পুঁথি, বিজ্ঞান, তথ্য, নিদর্শন রাখা থাকবে এই সংগ্রহশালায়।

ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়া এবং ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্য আর্টস-এ রাখা প্রাচীন চিত্রকলা, ভাস্কর্য, পাণ্ডুলিপি, সংগ্রহ এবং সাংস্কৃতিক নিদর্শন এই জাদুঘরে সরিয়ে আনা হতে পারে। এককথায়, যুগে যুগেন হবে ভারতীয় ইতিহাসের পরিপূর্ণ ভাণ্ডার। এক ছাদের তলাতেই আপনি ভারতকে চিনবেন নতুন করে। পুরাতন থেকে নতুন যুগ, চোখের সামনে বদলে যাবে এক নিমেষে। অলরেডি নয়া দিল্লির প্রগতি ময়দানে ৪৭তম আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে আসন্ন জাতীয় জাদুঘর যুগে যুগেন ভারত ন্যাশনাল মিউজিয়ামের মডেল ভার্চুয়ালি ঘুরে দেখার ব্যবস্থা করা হয়েছিল যাঁরা তা দেখেছেন, তাঁরা উচ্ছ্বসিত। সকলের মুখে এক বাক্য, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংগ্রহশালা হতে চলেছে ভারতের এই জাদুঘর। আর যারা ছুঁয়ে দেখতে চান, ইতিহাসের পুরনো গন্ধ পেতে চান সেই সমস্ত কৌতুহলীরা চেখে দেখতেই পারেন কয়েক কোটি টাকা খরচে তৈরি যুগে যুগেন ভারত।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

5 hours ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

5 hours ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

5 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

5 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

6 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

6 hours ago