Home আপডেট পুজোর আগে নতুন বন্দে ভারত, পুরী যাওয়া আরও সহজ! বিনামূল্যে বন্দে ভারতে চড়তে কী করতে হবে?

পুজোর আগে নতুন বন্দে ভারত, পুরী যাওয়া আরও সহজ! বিনামূল্যে বন্দে ভারতে চড়তে কী করতে হবে?

পুজোর আগে নতুন বন্দে ভারত, পুরী যাওয়া আরও সহজ! বিনামূল্যে বন্দে ভারতে চড়তে কী করতে হবে?

[ad_1]

পুজোর আগে নতুন বন্দে ভারত ট্রেন পাচ্ছে দেশবাসী। কোন রুট দিয়ে নতুন বন্দে ভারত জগন্নাথধাম পুরীতে পৌঁছবে? বিরাট উপহার কেন্দ্রের। বিনা খরচে কারা চড়তে পারবেন বন্দে ভারতে? হাওড়া পুরী শতাব্দীতে সাড়ে সাত ঘন্টায় জগন্নাথ ধামে পৌঁছানো যায়। কিন্তু হাওড়া পুরী বন্দে ভারত এসে আরও এক ঘন্টা সময় আপনার বাঁচিয়ে দিয়েছে। মোটামুটি সাড়ে ৬ ঘন্টাতেই আপনি পৌঁছে যাচ্ছেন পুরীতে। এবার ওড়িশা পাচ্ছে আরেকটি বন্দে ভারত যা আপনাকে পৌঁছে দেবে পুরীতে কোন কোন স্টেশনে থামবে? ওড়িশার এনিয়ে দ্বিতীয় বন্দে ভারত ট্রেন।

খুব শিগগিরই এই ট্রেনের উদ্বোধন হতে চলেছে বলে খবর। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেনের উদ্বোধন করবেন। আর সেই উদ্বোধন চলতি মাসের শেষের দিকে হতে পারে বলে খবর। নতুন বন্দে ভারত কোন স্টেশন থেকে ছাড়বে ? পুরী রাউরকেলা বন্দে ভারত এক্সপ্রেস চলবে শনিবার বাদে সপ্তাহে ৬ দিন পুরী, ভুবনেশ্বর, কটক, অঙ্গুল, রাউরকেলা এই রুটে চলবে। যে স্টেশনগুলিতে ট্রেন দাঁড়াবে তা হল খুরদা রোড, ভুবনেশ্বর, কটক সম্পলপুর শহর, পুরী, রাউরকেলা, ছাড়াও ট্রেন থামতে পারে ঝাড়সুগুড়ায়। ট্রেনটি ভোর ৫ টায় ছাড়বে আর রাউরকেলা পৌঁছবে ১২.৪৫ মিনিটে। এরপর রাউরকেলা থেকে দুপুর ২.১০ মিনিটে ছাড়বে আর তা পুরী পৌঁছবে ৯. ৪০ মিনিটে। ভুবনেশ্বের ট্রেনের দাঁড়ানোর সময়সীমা ৫ মিনিট। বাকি স্টপেজে ২ মিনিট।

পুজোর আগে সরকারি কর্মীদের উপহার কেন্দ্রের! ট্রেনে এবার বিনামূল্যেই চড়তে পারবেন এরা। এখন থেকে সরকারি কর্মীরাও বন্দে ভারত এক্সপ্রেসে যাতায়াত করতে পারবেন। এখন সরকারি কর্মীরা তাদের সফরের জন্য বন্দে ভারত এক্সপ্রেসে বিনামূল্যে ভ্রমণ করতে পারবে সঙ্গে হামসফর এক্সপ্রেসে ভ্রমণ করতে পারবেন। আগে এই কর্মচারীদের শুধুমাত্র শতাব্দী এবং রাজধানী এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের অনুমতি দেওয়া হয়েছিল এখন থেকে বন্দে ভারত ট্রেনের পাশাপাশি হামসফর এক্সপ্রেসের সমস্ত সুবিধা পাবেন। তবে শুধুমাত্র বন্দে ভারত এক্সপ্রেস এবং হামসাফার ট্রেনটি অফিসিয়াল কাজের জন্য ব্যবহার করা যেতে পারে।

রেলের পরিষেবার উন্নতি হওয়ার সঙ্গে রেল স্টেশনগুলি আপগ্রেড করতেও বিশেষ লক্ষ্য দিয়েছে কেন্দ্র সরকার। যার জন্য বিশেষ প্রকল্পও আনা হয়েছে। তবে এর মধ্যে সব থেকে বেশি প্রভাব দেখিয়েছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। যা বর্তমানে ভারতীয় রেলের সব থেকে হাই স্পিডের ট্রেন। বেঙ্গালুরু-হায়দরাবাদ বন্দেভারতের উদ্বোধনও আটকে রয়েছে। ইতিমধ্যে এই রুটে ট্রায়াল রান সম্পূর্ণ হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ সেপ্টেম্বর উদ্বোধন হতে পারে বেঙ্গালুরু-হায়দরাবাদ বন্দেভারতের।এই রুটে বন্দে ভারতের উদ্বোধন হয়ে গেলে এক ধাক্কায় বেঙ্গালুরু-হায়দরাবাদের মধ্যে দূরত্ব কমে যাবে। খুবই কম সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানো সম্ভব হবে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here