Home বিদেশ পুতিনের নয়া যুদ্ধ ২০২৪! কার বুকে দম প্রতিদ্বন্দী হওয়ার? ক্ষমতা কাড়তে মরিয়া যুক্তরাষ্ট্র

পুতিনের নয়া যুদ্ধ ২০২৪! কার বুকে দম প্রতিদ্বন্দী হওয়ার? ক্ষমতা কাড়তে মরিয়া যুক্তরাষ্ট্র

পুতিনের নয়া যুদ্ধ ২০২৪! কার বুকে দম প্রতিদ্বন্দী হওয়ার? ক্ষমতা কাড়তে মরিয়া যুক্তরাষ্ট্র

[ad_1]

পুতিন ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝে লড়বেন আরেক যুদ্ধ। রাশিয়ার মানুষ কি আর পুতিনকে সর্বোচ্চ পদে চায়? দেখার পালা আমেরিকার কাছে বড় সুযোগ পুতিনের ক্ষমতা কাড়ার। রাশিয়া থেকে রাজনৈতিক বড় আপডেট আসছে। পুতিন জানতে চান তিনি এখনো কতটা জনপ্রিয়। যুদ্ধের দেড় বছরেও রাশিয়া ও ইউক্রেনের যতটা এখন রাশিয়ার হাতে সেখানকার মানুষ কি এখনও তাঁকেই চায়? ইউক্রেনের ওপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। শীত পুরোপুরি আসার আগে যতটা চালানো যায় আর কী বন্দরনগরী ওডেসা কাঁপছে রুশ বোমায় ধ্বংসযজ্ঞের আহুতি শহরটির একটি ঐতিহ্যশালী মিউজিয়াম। তার মধ্যেই শোনা গেল ২০২৪ সালে আবারও প্রেসিডেন্টের পদে বসতে কার্যত মরিয়া ৭১ বছর বয়সী পুতিন। রাশিয়াতে তাহলে এবার প্রেসিডেন্ট নির্বাচন হবে। আমেরিকা কোনওভাবে কলকাঠি নাড়াতে পারে পুতিনকে ক্ষমতাচ্যুত করতে। কারণ পুতিন ক্ষমতায় ফেরা মানেই তো যুদ্ধের তেজ-তীব্রতা আরও বাড়িয়ে দেওয়া।

রয়টার্স সূত্রে খবর রাশিয়ার কূটনৈতিক সূত্র মারফত জানা গিয়েছে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেইমতো শীঘ্রই প্রচার শুরু করবেন তিনি। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন এই বিষয়ে প্রেসিডেন্টের তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি জারি করা হয়নি। প্রচার নিয়েও আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা করা হয়নি। আন্তর্জাতিক মহল বলছে তাতে কি যায় আসে পুতিনের বিরুদ্ধে লড়বেন এমন দম রাশিয়ার কার বুকে আছে? এক্ষেত্রে একটা তথ্য মারাত্মক জরুরি সেটা হল বছর দুয়েক আগে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার মসনদে থাকার জন্য একটি বিলে স্বাক্ষর করেছিলেন পুতিন। যার ফলে আগামী ১৫ বছর দেশের শীর্ষপদে তাঁর থাকা একপ্রকার নিশ্চিত হয়ে যায়প। যা নিয়ে তোপ দাগেন বিরোধীরা। তাদের দাবি ছিল আজীবন ক্ষমতাসীন থেকে যেতে চান পুতিন। তাই ছলে বলে কৌশলে সংবিধানে বদল ঘটিয়ে যাচ্ছেন এসবই তাঁর স্বৈরাচারী মানসিকতার লক্ষণ।

কিন্তু পুতিন একেবারে তার বদনাম সহ্য করেননি বিরোধীদের অভিযোগকে নস্যাৎ করে পুতিন জানিয়েছিলেন ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাই তাঁর জন্য যথেষ্ট। এমনকী, তিনি নিজেই সংশয় প্রকাশ করেছিলেন পরের বার তিনি আদৌ নির্বাচনে লড়বেন কি না। বিশেষজ্ঞরা বলছেন যদি এই খবর আগামী সময় গিয়ে সত্যি হয় তাহলেই বোঝা যাবে পুতিন যা বলেছিলেন তার আদৌ কোনও বাস্তবতা রয়েছে কিনা! তবে দিমিত্রি পেসকোভ আগে বলেছিলেন নির্বাচনে পুতিনের জয় নিশ্চিত। কারণ তাঁকে লড়াই দেওয়ার মতো প্রার্থী রাশিয়ায় নেই। ৭ অক্টোবর ছিল পুতিনের জন্মদিন। ওই দিন ৭১-এ পা দিয়েছেন তিনি। নিজের জয়ের ব্যপারে আত্মবিশ্বাসী পুতিন। যদি তিনি আবারও জিতে যান তবে ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার সিংহাসনে তিনিই রাজ করবেন। জিতলে সোভিয়েত ইউনিয়নের সূচনার পর থেকে‌ রাশিয়ায় সবচেয়ে দীর্ঘ সময় নেতা হবেন ভ্লাদিমীর পুতিনই।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here