Home আপডেট পুলিশ সুপারের অফিসে বসেই সিভিকদের টাকা তছরুপ, আলিপুরদুয়ারে ধৃত কনস্টেবল

পুলিশ সুপারের অফিসে বসেই সিভিকদের টাকা তছরুপ, আলিপুরদুয়ারে ধৃত কনস্টেবল

পুলিশ সুপারের অফিসে বসেই সিভিকদের টাকা তছরুপ, আলিপুরদুয়ারে ধৃত কনস্টেবল

[ad_1]

রামপুরহাটে কোটিপতি কনস্টেবলের পর এবার আরও এক কনস্টেবলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠল। এই অভিযোগে ওই কনস্টেবলকে গ্রেফতার করেছে পুলিশ। আলিপুরদুয়ারের পুলিশ সুপারের অফিসে বসেই টাকা নয়ছয় করার অভিযোগ উঠেছে ওই কনস্টেবলের বিরুদ্ধে। ঘৃত কনস্টেবলের নাম দীপঙ্কর সরকার। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে। এসপি অফিসে বসেই কীভাবে আর্থিক জালিয়াতি করে নিজের অ্যাকাউন্টে লক্ষ লক্ষ টাকা জমিয়ে ছিল ওই কনস্টেবল তা নিয়ে উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: রাজ্য পুলিশের ডিজি’‌র দেহরক্ষী ও কনস্টেবল গ্রেফতার, কোন ঘটনায় অভিযুক্ত?

প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, কোনও সিভিক ভলান্টিয়ার ডিউটিতে অনুপস্থিত থাকলে তাঁদের হাজিরা দেখিয়ে। সফটওয়্যার জালিয়াতি করে সেই টাকা হাতিয়ে নিত ওই কনস্টেবল। গত সাড়ে চার বছর ধরে এভাবেই সিভিক ভলান্টিয়ারদের টাকা আত্মসাৎ করে আসছিল ওই কনস্টেবল। এরপর সেই টাকা নিজের অ্যাকাউন্টে বা আত্মীয়দের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিত। পুলিশ সুপারের অফিসে বসেই যেভাবে এই কাজ করা হয়েছে তাতে হতবাক পুলিশকর্তারা। প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, গত চার বছরে প্রায় সাড়ে ৯ লক্ষ টাকা এইভাবে জালিয়াতি করেছে ওই পুলিশ কনস্টেবল।

পুলিস সুপার ওয়াই রঘুবংশী জানান, ধৃতের বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়েছে। পুলিশ সুপার জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগে সিভিক ভলান্টিয়ারদের মাসিক ভাতার হিসেবে মেলাতে গিয়েই এই গরমিল চোখে পড়ে। এরপরে তিনি তদন্তের দিয়েছিলেন। তারপরে বিষয়টি প্রকাশ্যে আসে। 

পুলিশের অনুমান, এই টাকার পরিমাণ আরও অনেক বেশি হবে। কারণ সিভিক ভলান্টিয়ারদের কারা উপস্থিত ছিল বা ছিল না সেই সব এখনই বের করা সম্ভব নয়। এটা সময় সাপেক্ষ ব্যাপার। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সফটওয়্যারের পাসওয়ার্ড পুলিশ সুপারের অনুমতি ছাড়া ব্যবহার করা যায় না। তবে ওই কনস্টেবল ক্যাশ ক্লার্ক হওয়ার কারণে তার কাছে পাসওয়ার্ড ছিল। আর এভাবেই ক্ষমতার অপব্যবহার করে আসছিল ওই পুলিশ কনস্টেবল। পুলিশ সুপার জানান, জেলায় সাড়ে চার হাজার পুলিশ কর্মী ও সিভিক ভলান্টিয়ার রয়েছে তাদের ভাতা এসপি অফিস থেকে দেওয়া হয়। সিভিক ভলান্টিয়ারদের উপস্থিতির তালিকা খতিয়ে দেখতে গিয়ে এই বিষয়টি নজরে আসে। তারপরে তিনি তদন্তের নির্দেশ দিয়েছিলেন। আর তাতেই বেরিয়ে আসে এই দুর্নীতি।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here