Categories: বিদেশ

বাংলাদেশের পেঁয়াজের বাজার ভারতের কন্ট্রোলে ? ট্যাক্স চাপাতেই বড় এফেক্ট


বাংলাদেশে পেঁয়াজের বাজার ঘুরিয়ে দিল ভারতের একটা স্টেপ। ভারত পেঁয়াজ রপ্তানিতে ট্যাক্স চাপাতেই, বাংলাদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। তাহলে কী পেঁয়াজ রফতানি সম্পূর্ণ বন্ধ করে দেবে ভারত? পেঁয়াজ আমদানি নিয়ে বাংলাদেশে টেনশন বাড়ছে। ভারতের পেঁয়াজের উপর বাংলাদেশ প্রচণ্ড নির্ভরশীল। এফেক্ট পড়তে চলেছে অন্যান্য প্রতিবেশী দেশেও। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের আশঙ্কাই কী সত্যি হবে? সত্যিই কী ভারতের পেঁয়াজের জন্য ভুগবে বাংলাদেশ? টোম্যাটোর মতোই ভারতের বাজারে পেঁয়াজের দামও ধরাছোঁয়ার বাইরে চলে যাবেনা তো? ভারতে পেঁয়াজের দামে এখনও আগুন লাগেনি। সিচুয়েশন কন্ট্রোলে রাখতে শক্ত হাতে হাল ধরলো ভারত। পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ ট্যাক্স চাপিয়েছে মোদী সরকার। দেশের মানুষের কথা ভেবেই ভারতের এই সিদ্ধান্ত।

আর এতেই বড় ধাক্কা খেল বাংলাদেশ। বাংলাদেশের পেঁয়াজের বাজারে চরম অস্থিরতা তৈরি হয়েছে। লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে দেশি হোক বা আমদানি করা। যে আড়তদার প্রতি ৫ কেজি পেঁয়াজ বিক্রি করেছেন ৩৮০ টাকায়, সেই আড়তদারই দুদিনের ব্যবধানে দাম হাঁকিয়েছে ৫০০ টাকা। বেশিরভাগ আড়তদার ৪৫০ টাকায় বিক্রি করছেন। খুব অল্পজনকেই দেখা গেছে ৩৮০ টাকা পাল্লা হিসেবে পেঁয়াজ বিক্রি করতে। আমদানি করা পেঁয়াজেও একই ছবি। ২৮০ টাকা থেকে বেড়ে প্রতি পাল্লা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকা পাল্লা হিসেবে।

কেন পেঁয়াজের দাম বেড়েছে? প্রশ্নের উত্তরে মুখে মুখে ফিরছে ভারতে পেঁয়াজের দাম বেড়েছে, তার এফেক্টে বাংলাদেশেও দাম বাড়ছে। যদিও, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় বলছে দেশে পেঁয়াজের সংকট আছে। আগামী দুই-তিন মাস পেঁয়াজ ব্যপকভাবে বাংলাদেশকে ভোগাতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। অনেকেই বলাবলি করছে, লেখালেখি হচ্ছে কৃষি মন্ত্রণালয়কে মে মাসের শুরুতেই বাণিজ্য মন্ত্রণালয় বলেছিল আমদানির অনুমতি দিতে, কিন্তু তারা সেটা দেয়নি। উল্টে বলেছে, দেশে পেঁয়াজের অভাব নেই। তাই যদি হয়, তাহলে একদিনের ঘোষণাতেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেন এত বেড়ে গেল? উঠছে প্রশ্ন

বাংলাদেশের অনেকেই আশঙ্কা করছে ভারত পেঁয়াজের উপর রপ্তানি নিষেধাজ্ঞাও দিতে পারে নেক্সট স্টেপে। যদিও, বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় এসব নিয়ে চিন্তিত নয়। কৃষিমন্ত্রী বলেছেন বাংলাদেশে এখনও বড় পেঁয়াজের মজুদ আছে। কাজেই পেঁয়াজের দামে তেমন প্রভাব পড়বে না। কয়েকদিন পর দাম কমে আসবে, আশাবাদী তিনি। একইসঙ্গে জানিয়েছেন তুরস্ক, মিশর ও চীন থেকে পেঁয়াজ আমদানির চেষ্টা করা হবে। এদিকে ভারত এ বছরের শেষ দিন পর্যন্ত, অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিধি জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে। ভারত সরকারের বিশেষজ্ঞেরা আশঙ্কা করছেন, সেপ্টেম্বরেই পেঁয়াজের দাম আকাশ ছুঁতে পারে। তাই আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে কেন্দ্রীয় সরকার। আপদে বিপদে ভারত বাংলাদেশ এর পাশে থাকে, এটা যেমন ঠিক তেমনই পেঁয়াজ নিয়ে যাতে নিজের দেশের মানুষকে সমস্যার মধ্যে পড়তে না হয়, সেই জন্যই রফতানি শুল্কের দাওয়াই। তবে শুধু বাংলাদেশ নয়। পেঁয়াজ রফতানিতে ভারতের উপর বাংলাদেশের পাশাপাশি নির্ভরশীল নেপাল, মালয়েশিয়া, শ্রীলঙ্কাও তাই, যদি ভারত আচমকা পেঁয়াজ রফতানি সম্পূর্ণ বন্ধ করে দেয় তাহলে বাংলাদেশ সহ অন্যান্য দেশগুলোতে অবশ্যই বড়সড় এফেক্ট পড়বে বলে মনে করা হচ্ছে। বাকিটা সময় বলবে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ একটি…

44 mins ago

Suvendu Adhikari: ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর

ঝাড়গ্রামে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ছাত্রধর মাহাতো তাঁকে জঙ্গলমহল চিনিয়েছিলেন। মুখ্যমন্ত্রী সেই দাবির বিরোধিতা…

2 hours ago

সোমবার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের ৭টি-সহ ৪৯ কেন্দ্রে ভোট

ডেস্ক: লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট নেওয়া হবে সোমবার ২০ মে। এ দিন ৬টি রাজ্য ও…

2 hours ago

পঞ্চম দফার ভোট শুরু আগেই বাজেয়াপ্ত ৮৮৮৯ কোটি টাকা! মাদক ও নগদ টাকা নিয়ে কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের

নয়াদিল্লি: সোমবার (২০ মে, ২০২৪) লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ। শুরু থেকেই নির্বাচনের সময় ভোটারদের…

5 hours ago

NIA in Purba Medinipur: ভোটের মধ্যে তৎপর কেন্দ্রীয় এজেন্সি, BJP কর্মী খুনের তদন্তে পূর্ব মেদিনীপুরে NIA

ভোটের মধ্যে তৎপর কেন্দ্রীয় এজেন্সি। এর আগের দিন পূর্ব মেদিনীপুরের কাঁথিতে দুই তৃণমূল নেতার বাড়িতে…

14 hours ago

Srijan Bhattachariya: পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর, প্রতিবাদে থানা ঘেরাও সৃজনের

ভোটের আগে যাদবপুর কেন্দ্রে এক সিপিএম কর্মীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠল। এই ঘটনায় তৃণমূলের…

15 hours ago