Home বিদেশ বাংলাদেশে ৩-১৫ দিনের ডাটা প্যাকেজ বন্ধ করে দেওয়া হয়েছে, ভারতে কত সস্তা ইন্টারনেট!

বাংলাদেশে ৩-১৫ দিনের ডাটা প্যাকেজ বন্ধ করে দেওয়া হয়েছে, ভারতে কত সস্তা ইন্টারনেট!

বাংলাদেশে ৩-১৫ দিনের ডাটা প্যাকেজ বন্ধ করে দেওয়া হয়েছে, ভারতে কত সস্তা ইন্টারনেট!

[ad_1]

Bangladesh: বাংলাদেশে বন্ধ মোবাইল ডাটার ৩ দিন ও ১৫ দিনের প্যাকেজ। সর্বনিম্ন মেয়াদ পৌঁছেছে ৭ দিনে। সাধারণ মানুষকে খরচ করতে হচ্ছে এক্সট্রা টাকা। তবে দেশটার ডাক এবং টেলি যোগাযোগ সংস্থার মতে, এমনটা করা হয়েছে, গ্রাহকদের সুবিধার্থে। পাশাপাশি কমানো হয়েছে ইন্টারনেটের মেয়াদ ভিত্তিক প্যাকেজ সংখ্যা। কারণ প্যাকেজ বেশি থাকলে গ্রাহকরা কনফিউজড হয়ে যান। তাই ডেটা প্যাকেজের সর্বনিম্ন মেয়াদ রাখা হয়েছে ৭ দিনের। যার ফলে গ্রাহকরা পুরো ডেটা ব্যবহার করতে পারবেন। ৯৫ ধরনের প্যাকেজ সব মনে রেখে সেখান থেকে পছন্দের প্যাকেজ বাছাই করা খুব একটা সহজ কাজ নয়। যার কারণে বহু মানুষ বিভ্রান্ত হন। তাই সংখ্যা ৪০ এর মধ্যে কমিয়ে আনা হয়েছে। কিন্তু ইন্টারনেট ব্যবহারে খরচ বেড়েছে গড়ে ১০ থেকে ১৫ টাকা করে। একমাসের আনলিমিটেড মেয়াদের ডাটায় কোন হেরফেরে হয়নি। তবে সাত দিন মেয়াদের যে ডাটা ছিল তার ব্যবহারের খরচ বেড়েছে। কোন কোন ক্ষেত্রে প্যাকেজের দাম ঠিক আছে কিন্তু কমে গেছে ডাটা ভলিউম। আবার কোনটায় ডাটা ভলিউম ঠিক আছে, কিন্তু বাড়ানো হয়েছে দাম।

রেগুলার প্যাকেজ, সিসিএসটি, আরএন্ডডি এবং ফ্ল্যাক্সিবল প্ল্যান অনুযায়ী, প্যাকেজের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ টিতে। এছাড়াও সব প্যাকেজের সময়সীমা দাঁড়িয়েছে ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড। যা আগে ছিল ৩ দিন, ৭ দিন, ১৫ দিন এবং ৩০ দিনের। এখন ২৫ জিবি, ৫০ জিবি এবং ৭৫ জিবি এই তিনটি ভলিউম আনলিমিটেড প্যাকেজ হিসেবে গণ্য হবে।

বাংলাদেশের বেশিরভাগ গ্রাহকের কিন্তু পছন্দের ৩ দিনের ডেটা প্যাকেজ। সমীক্ষা বলছে, বাংলাদেশে অপারেটর বেদে প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ গ্রাহক তিন দিনের মেয়াদের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতেন। সেটি বাতিল হলে হওয়ায় মন খারাপ দেশ জুড়ে। বিশেষ করে জরুরী ভিত্তিক ছোট ছোট কাজের ক্ষেত্রে এই প্যাকেজ ছিল ভীষণ কাজের। এই ৯৫ ধরনের প্যাকেজের ক্ষেত্রে মেয়াদ ছিল এক ঘন্টা থেকে শুরু করে অনির্দিষ্টকাল পর্যন্ত। প্যাকেজ বেশি মানে অপশনও বেশি। যার যেটা সুবিধা সেটাই বেছে নিতে পারতেন। কিন্তু সেই অপশন আর নেই।

বর্তমানে বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১১ কোটি ৯৭ লক্ষ। যার মধ্যে প্রায় ৭ কোটি গ্রাহকব্যবহার করতেন ৩ দিন মেয়াদের ডাটা। বন্ধ হতেই দেশটার মোবাইল অপারেটরদের আশঙ্কা করছেন, এর ফলে কমে যেতে পারে আয় এবং সাবস্ক্রাইবার।

বর্তমানে বাংলাদেশে ডেটা প্যাকেজ কিনতে কত টাকা খরচা করতে হচ্ছে?

•গ্রামীন ফোন

সাত দিনের মেয়াদে ১ জিবি কিনতে গেলে খরচ পড়বে ৬৯ টাকা। ৩ জিবি মেয়াদে ৯৮ টাকা। ৫ জিবি মেয়াদে ১৪৮ টাকা। ৩০ দিনের মেয়াদে ২ জিবি ১৯৪ টাকা, ৫ জিবি ২৯৮ টাকা, ১০ জিবি ৩৯৯ টাকা। আনলিমিটেড প্ল্যানে, ২৫ জিবি কিনতে ৮৪৯ টাকা, ৫০ জিবিতে ১৩৫৯ টাকা , ৭৫ জিবিতে ১৭৪৯ টাকা খরচ হবে। ভাবুন তো, সাধারণ মানুষের পক্ষে কি এই এত টাকা দিয়ে আনলিমিটেড প্ল্যান কেনা সম্ভব? এই প্রশ্নটাই এখন ঝড় তুলেছে বাংলাদেশে?

• রবির ক্ষেত্রে

সাত দিনের মেয়াদে মাত্র ৩০০ এমবির দাম ২৯ টাকা। তাহলে ১জিবির দাম কত হবে?

• বাংলা লিংকের ক্ষেত্রে

একই অবস্থা। সাত দিনের মেয়াদে ১ জিবির দাম ৬৯ টাকা, মাত্র ১০০ এমির দাম ১৯ টাকা, ৩০০ এমবি ২৯ টাকা। জিবিতে হিসেব করলে, এক ধাক্কায় ডেটা প্যাকের দাম বেড়েছে অনেকটা।

ভারতবর্ষ:

আর যদি ভারতের কথা বলা হয় তাহলে কিন্তু তুলনামূলকভাবে প্রচুর সস্তায় ইন্টারনেট প্যাকেজ পাওয়া যায়। যদি এয়ারটেলের কথা বলা হয়, মাত্র ৯৯ টাকায় দু দিনের জন্য পাবেন আনলিমিটেড ডাটা। একদিনের মেয়াদে ৪৯ টাকায় পাবেন ৬ জিবি ডাটা। ৬৫ টাকায় ৪ জিবি ডাটা। কিন্তু এটার কোন শেষ মেয়াদ নেই। আপনার ফোনে নির্ধারিত প্ল্যান যতদিন থাকবে ততদিনই এটা কাজ করবে। একদিনের জন্য ২ জিবি পাবেন মাত্র ২৯ টাকায়। ১৮১ টাকা দিয়ে রিচার্জ করলে গোটা মাস মানে ত্রিশটা দিন প্রতিদিন পাবেন ১ জিবি ডাটা। মাত্র ১৯ টাকায় একদিনে পাবেন এক জিবি ডাটা,

এই ১৯ টাকার ডাটা প্যাকেজের অফারটা রয়েছে ভোডাফোন আইডিয়াতেও। এছাড়াও ভোডাফোন আইডিয়াতে মাত্র ৩৯ টাকায় ৭ দিনে পাবেন ৩ জিবি ডাটা, একদিনের মেয়াদে ৪৯ টাকায় পাবেন ৬ জিবি ডাটা, ২৮ দিনের মেয়াদে ১১৮ টাকায় পাবেন ১২ জিবি ডাটা। প্রসঙ্গত বলে রাখা ভালো, ভারতেও কিন্তু গত কয়েক বছরের তুলনায় সাম্প্রতিক সময়ে ইন্টারনেট প্যাকেজ সহ ফোন কল রিচার্জ এর খরচ অনেকটা বেড়েছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here