Home আপডেট বিবাহিত মহিলা সিভিক ভলান্টিয়ারদের শ্বশুরবাড়ির জেলায় বদলি, প্রস্তাব গেল নবান্নে

বিবাহিত মহিলা সিভিক ভলান্টিয়ারদের শ্বশুরবাড়ির জেলায় বদলি, প্রস্তাব গেল নবান্নে

বিবাহিত মহিলা সিভিক ভলান্টিয়ারদের শ্বশুরবাড়ির জেলায় বদলি, প্রস্তাব গেল নবান্নে

[ad_1]

এবারের রাজ্য বাজেটে সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তার সঙ্গে বোনাস এবং অবসরের পর এককালীন ৫ লাখ টাকাও আছে। তার মধ্যে আবার একটি বড় সিদ্ধান্ত নিল রাজ্য পুলিশ। মহিলা সিভিক ভলান্টিয়ারদের বিয়ের পর শ্বশুরবাড়ির জেলায় বদলির সুযোগ দিতে পদক্ষেপ করছে রাজ্য পুলিশ। তাতে তাঁদের চাকরি বজায় থাকা এবং সাংসারিক দায়িত্ব পালনে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। আর তাই এমন পরিকল্পনা নেওয়া হয়েছে। পুলিশ ডিরেক্টরেট সূত্রে খবর, প্রস্তাবটি এবার নবান্নে যাচ্ছে।

এদিকে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের নারীদের ক্ষমতায়নে একগুচ্ছ পদক্ষেপ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী–সহ আরও বেশ কয়েকটি সামাজিক প্রকল্প গোটা দেশে সারা ফেলে দিয়েছে। এবার মহিলা সিভিক ভলান্টিয়ারদের বিয়ের পর শ্বশুরবাড়ির জেলায় বদলির বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য সরকার। রাজ্য বাজেটে সিভিকদের বেতন বৃদ্ধি এবং পুলিশের চাকরিতে কোটা বাড়ানোর ঘোষণা করা হয়েছে। এবার রাজ্য পুলিশ মহিলা সিভিক ভলান্টিয়ারদের বদলির এই পরিকল্পনা নিয়েছে। থানা বা ফাঁড়ি ও ট্রাফিকে ডিউটিতে তাঁরাই বড় ভরসা। রাজ্যে সিভিক ভলান্টিয়ারের সংখ্যা ১ লক্ষ ৩০ হাজারের বেশি। তাঁদের মধ্যে ৪০ শতাংশের বেশি মহিলা।

অন্যদিকে মহিলা সিভিক ভলান্টিয়ারদের বদলির এতদিন তেমন কোনও নিয়ম ছিল না। এবার এই বিষয়টিচে পদক্ষেপ করা হচ্ছে। বিষয়টি নবান্নর পক্ষ থেকে সবুজ সংকেত মিললেই কার্যকরি করা হবে। ঘরে–বাইরে যাতে মহিলারা সমানভাবে কাজ করতে পারে তাই একাধিক পদক্ষেপ করা হচ্ছে। তবে কি মহিলা সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় সিদ্ধান্ত হবে? জানতে আগ্রহী সকলেই। সিভিক ভলান্টিয়ার হিসাবে বহু মহিলা চাকরিতে যোগদানের সময় অবিবাহিত ছিলেন। তখন তাঁদের বাপের বাড়ির এলাকায় পোস্টিং দেওয়া হয়েছিল। কিন্তু যাঁদের দূরে বিয়ে হয়েছে তাঁদের মধ্যে অনেকেই শ্বশুরবাড়ি থেকে যাতায়াতের অসুবিধা ভোগ করছেন। তাই এই পদক্ষেপ করা হচ্ছে।

আরও পড়ুন:‌ কেরলে ১৫টি আসনে লড়বে সিপিএম, চারটি পেল সিপিআই, একা হয়ে গেল কংগ্রেস‌

এছাড়া ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটি মহিলা সিভিক ভলান্টিয়ারদের বদলির প্রস্তাব দিয়ে চিঠি পাঠায় রাজ্য পুলিশ ডিরেক্টরেটে। তারপরই নিয়মটি কেমন করে চালু করা যায়, তার প্রাথমিক খসড়াও তৈরি করা হয়। সেক্ষেত্রে সংশ্লিষ্ট মহিলা সিভিক ভলান্টিয়ারকে তাঁর এখনকার কর্মস্থলের অফিসারদের কাছে আবেদন করতে হবে। কোন জেলায় তাঁর বিয়ে হয়েছে তার নথিও দিতে হবে। তখন সেটি পাঠিয়ে দেওয়া হবে সংশ্লিষ্ট জেলার পুলিশ কর্তাদের কাছে। সেখান থেকে সবুজ সংকেত এলেই পুরনো জেলা থেকে ছাড় মিলবে। মহিলা সিভিক ভলান্টিয়ার শ্বশুরবাড়ির জেলায় কাজে যোগ দিতে পারবেন। এখন এই প্রস্তাবে কি আদৌ সম্মতি দেবে নবান্ন?

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here