Home খেলাধুলো বিশ্বকাপের সেরা ৫ অঘটন, যা চমকে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে ODI World Cup 2023 Top 5 Shocking and Upsets Result match incident in ODI World Cup history Interesting Facts Trending GK ICC World Cup 2023 sup

বিশ্বকাপের সেরা ৫ অঘটন, যা চমকে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে ODI World Cup 2023 Top 5 Shocking and Upsets Result match incident in ODI World Cup history Interesting Facts Trending GK ICC World Cup 2023 sup

বিশ্বকাপের সেরা ৫ অঘটন, যা চমকে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে ODI World Cup 2023 Top 5 Shocking and Upsets Result match incident in ODI World Cup history Interesting Facts Trending GK ICC World Cup 2023 sup

[ad_1]

কলকাতা: রবিবার বিশ্বকাপ সাক্ষী থেকে আরও একটি অঘটনের। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ব্যাটে-বলে পর্যুদস্ত করেছে আফগানিস্তান। বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে এই জয় আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ম্যাচে প্রথমে ব্যাট করে ২৮৪ রান করে আফগানরা। জবাবে ২১৫ রানে অলআউট হয়ে যায় ইংরেজরা। ৬৯ রানে ম্যাচ জেতে আফগানিস্তান।

তবে এই প্রথম নয়, এর আগেও ক্রিকেট বিশ্বকাপ সাক্ষী থেকেছে আরও অঘটনের। সেখানে অপেক্ষাকৃত দুর্বল দলরা হারিয়েছে ক্রিকেটে শক্তিধর দেশেদের। তালিকায় রয়েছে ভারতের নামও। এই প্রতিবেদনে বিশ্বকাপে একাধিক অঘটনের মধ্যে তুলে ধরা হল সেরা পাঁচটি অঘটন।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ (১৯৮৩ বিশ্বকাপ ফাইনাল): তার আগের দুটি বিশ্বকাপে ভারত মাত্র একটি জয় পেয়েছিল। ১৯৮৩ বিশ্বকাপে ফাইনালে ভারত উঠলেও সেই সময় টানা ২ বারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে যে ভারত ফাইনালে হারিয়ে দেবে তা কল্পনাও করতে পারেননি অনেকে। কিন্তু সেই অসাধ্য সাধন করে বিশ্বকাপ জিতেছিল কপিল দেবের দল ক্রিকেট বিশ্বকে জানান দিয়েছিল আগামিতে ক্রিকেটকে শাসন করবে ভারত।

বাংলাদেশ বনাম পাকিস্তান (১৯৯৯ বিশ্বকাপ): ১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশ ছিল একেবারে নবাগত দল। সেই সময় পাকিস্তান দল ছিল চ্যাম্পিয়নের অন্যতম দাবিদার। ফাইনালও খেলেছিল পাকিস্তান। কিন্তু সেই পাকিস্তানকেই গ্রুপ পর্বে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। ম্যাচে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২২৩ রান করে বাংলাদেশ। জবাবে ১৬১ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান।

ভারত বনাম বাংলাদেশ (২০০৭ বিশ্বকাপ): ২০০৭ বিশ্বকাপে ঘটেছিল একাধিক অঘটন। তার মধ্যে অন্যতম হল বাংলাদেশের বিরুদ্ধে ভারতের হেরে যাওয়া। বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারতকে হারিয়ে দিয়েছিল বাংলা টাইগার্সরা। যার ফলে গ্রুপ থেকেই বিদায় নিয়েছিল ভারত। ম্যাচে ১৯১ রানে অলআউট হয়ে যায় ভারত। রান তাড়া করতে নেমে ৪৮.৩ ওভারে জয়ের লক্ষ্যে পৌছে যায় বাংলা টাইগার্সরা।

পাকিস্তান বনাম আয়ারল্যান্ড (২০০৭ বিশ্বকাপ): ২০০৭ বিশ্বকাপের আরও একটি অঘটন হল আয়ারল্যান্ডের কাছে পাকিস্তানের হেরে যাওয়া। সেই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল পাকিস্তান। পাকিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ১৩২ রানে অলআউট হয়ে যায়। ৩ উইকেটে সেই ম্যাচ জেতে আইরিশরা।

ইংল্যান্ড বনাম আয়ারল্যান্ড (২০১১ বিশ্বকাপ): ২০২৩-এর মতই ২০১১ বিশ্বকাপে ভারতের মাটিতে বিশ্বকাপে ঘটেছিল অঘটন। সেবার ইংল্যান্ডকে হারিয়ে চমক দিয়েছিল আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করেছিল ৩২৭। সেই রান দুই ব্রায়ান ভাইয়ের বিদ্ধংসী ব্যাটিংয়ের সৌজ্যন্যে জয় পেয়েছিল আয়ারল্যান্ড।

আরও পড়ুনঃ Indian Cricketers Wives No Makeup Look: রোহিত-কোহলি-হার্দিকদের বউরা বিনা মেকআপে কেমন দেখতে! দেখুন তো চিনতে পারেন কিনা

আর এবার ২০২৩ বিশ্বকাপে অঘটনের তালিকায় নবতম সংযোজন হল ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচ। এবার দেখার এই বিশ্বকাপে আরও কোনও মহাচমক অপেক্ষা করে রয়েছে কিনা ক্রিকেট প্রেমিদের জন্য।

Tags: Cricket, ICC World Cup 2023, Interesting Facts, ODI World Cup 2023, Shocking, Trending GK, World cup

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here