Home আপডেট ‘‌ভণ্ড ভিসি, বিজেপি সাজার চেষ্টা করছেন’‌, বিদ্যুৎকে ফের আক্রমণ করলেন অনুপম

‘‌ভণ্ড ভিসি, বিজেপি সাজার চেষ্টা করছেন’‌, বিদ্যুৎকে ফের আক্রমণ করলেন অনুপম

‘‌ভণ্ড ভিসি, বিজেপি সাজার চেষ্টা করছেন’‌, বিদ্যুৎকে ফের আক্রমণ করলেন অনুপম

[ad_1]

ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম নেই। অথচ নাম রয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর। এই ঘটনা নিয়ে সর্বস্তরে সমালোচনা শুরু হয়েছে। এমনকী বিজেপির কেন্দ্রীয় নেতা অনুপম হাজরা একাধিকবার উপাচার্যকে তুলোধনা করেছেন। এবার তাঁকে তৃণমূল কংগ্রেসের ধরনা মঞ্চের সামনে হাজির হতে দেখা গেল। আজ, মঙ্গলবার রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর তুমুল সমালোচনা করেন অনুপম। বিজেপি নেতার অভিযোগ, নিজেকে বিজেপি প্রমাণ করার চেষ্টা করছেন উপাচার্য। রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমান করছেন। এই ইস্যুতে শান্তিনিকেতনে ধরনা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। এই মঞ্চের কাছে এসে তৃণমূল নেতাদের সঙ্গে কথাও বলেন অনুপম।

এদিকে ইউনেস্কো বিশ্বভারতীকে ‘‌ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ ঘোষণা করেছে। তারপরই বিশ্বভারতী উপাসনা গৃহ, ছাতিমতলা এবং রবীন্দ্রভবনের সামনে শ্বেতপাথরের ফলক বসিয়ে দিয়েছে। তাতে লেখা হয়েছে, ‘ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’। আর সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদ্যুত চক্রবর্তীর নাম লেখা রয়েছে। অথচ কবিগুরুর নাম উল্লেখ নেই। এটা নিয়েই বিতর্ক দানা বেঁধেছে। এবার এই বিষয়টি নিয়ে অনুপম হাজরা বলেন, ‘এই ভিসি ভণ্ড। উনি চেষ্টা করছেন বিজেপি সাজার। যাতে ওঁর কার্যকালের মেয়াদ বাড়ে। উনি বিদ্যুৎ নন। বিশ্বভারতীর বুকে বজ্রবিদ্যুৎ। কারণ, উনি যখন থেকে এসেছেন, শান্তিনিকেতনে পৌষমেলা বন্ধ হয়েছে। উনি বসন্ত উৎসব বন্ধ করেছেন। বোলপুরের মানুষ ওনার উপর বিরক্ত। উনি নিজে বহিরাগত। তাই তাঁর শান্তিনিকেতনের কোনও আবেগ নেই। এমন মানুষ এখানে ভাইরাসের মতো।’

উপাচার্যের মেয়াদ বৃদ্ধি কি হবে?‌ অন্যদিকে আগামী ৮ নভেম্বর বিশ্বভারতীর উপাচার্য হিসাবে বিদ্যুতের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। এখন তিনি নিজেই বোলপুর ত্যাগ করেছেন বলে খবর। নিজেই একদিন গাড়ি চালিয়ে বেরিয়ে গিয়েছেন। এই আবহে তাঁর মেয়াদ আর বৃদ্ধি হবে না বলে অনুপম হাজরার দাবি। তাঁর কথায়, ‘ওই উপাচার্য যাওয়ার পর শান্তিনিকেতনকে গোবরজল দিয়ে শুদ্ধ করব। কেন্দ্রীয় সরকার বুঝতে পেরেছে, উনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে যেভাবে কালিমালিপ্ত করেছেন, বোলপুরের মানুষের ভাবাবেগে আঘাত করেছেন, তাতে ওঁর মেয়াদ বৃদ্ধি করা যাবে না।’ সুতরাং এটা কার্যত আগাম বিদ্যুৎ চক্রবর্তীকে বার্তা দিলেন অনুপম বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ এবার কেষ্ট দার কালীপুজোর দায়িত্ব নিলেন কাজল শেখ, চলছে ধুমধাম আয়োজন

আর কী জানা যাচ্ছে? এখন তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির তুমুল সংঘাত চলছে। সেখানে‌ তৃণমূল কংগ্রেসের মঞ্চে অনুপম হাজরার উপস্থিতি নিয়ে নানা গুঞ্জন শুরু হয়েছে। এই বিষয়টি নিয়ে অনুপম হাজরা জানান, এখানে তৃণমূল–বিজেপি এসব ব্যাপার নয়। বাঙালির কাছে রবীন্দ্রনাথ ঠাকুর একটি আবেগের নাম। সেটাতে আঘাত লেগেছে। তাই দলমত নির্বিশেষে সব মানুষ চাইছেন এই উপাচার্য আর না থাকুন। তবে বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। অনুপম হাজরা একদা তৃণমূল কংগ্রেসের টিকিটে সাংসদ ছিলেন। আবার বিশ্বভারতীতে শিক্ষকতাও করেছেন। সেখানে তৃণমূল কংগ্রেসের ধরনা মঞ্চে আসায় কথা উঠতে শুরু করেছে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here