Home আপডেট ভাঙড় থানায় ঢুকল পুলিশের সরঞ্জাম, নতুন বছর থেকেই দায়িত্ব নেবে লালবাজার

ভাঙড় থানায় ঢুকল পুলিশের সরঞ্জাম, নতুন বছর থেকেই দায়িত্ব নেবে লালবাজার

ভাঙড় থানায় ঢুকল পুলিশের সরঞ্জাম, নতুন বছর থেকেই দায়িত্ব নেবে লালবাজার

[ad_1]

আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য ভাঙড়কে কলকাতা পুলিশের আওতায় আনার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী এটা করতে আইন পাশ করে গেজেট প্রকাশ করা হয়েছিল। তারপর গত চারমাস কেটে গিয়েছে। কিন্তু বিষয়টি বাস্তবায়িত হয়নি। তবে অবশেষে নতুন বছরে ভাঙড়ের চারটি থানা আসতে চলেছে কলকাতা পুলিশের আওতায়। ২০২৪ সালের ২ জানুয়ারি ভাঙড়ের চারটি থানা কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত হতে চলেছে বলে সূত্রের খবর। ২ জানুয়ারি ভাঙড়ের দায়িত্ব নেবে লালবাজার।

এদিকে আগামী ২ জানুয়ারি, ২০২৪ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা। এই অনুষ্ঠানেই ভাঙড় অধিগ্রহণের সূচনা হবে বলে জানা যাচ্ছে। ভাঙড় এবং উত্তর কাশীপুর থানা ছাড়াও পোলেরহাট, চন্দনেশ্বর থানা দু’টিও এবার থেকে কলকাতা পুলিশের আওতায় আসবে। শনিবার রাতেই ভাঙড়ের এই চারটি থানায় পুলিশের লাঠি, হেলমেট, ওয়াকিটকি–সহ নানা সরঞ্জাম চলে এসেছে। আসন্ন লোকসভা নির্বাচনে কলকাতা পুলিশের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ রাজনৈতিক হিংসায় জর্জরিত ভাঙড়ে শান্তিপূর্ণভাবে ভোট করানো। ২০২৩ সালে পঞ্চায়েত নির্বাচনের সময় ভাঙড়ে রাজনৈতিক হিংসা দেখা দিয়েছিল।

অন্যদিকে একুশে জুলাই সমাবেশের পর আলিপুর বডিগার্ড লাইন্সে পুলিশের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে ভাঙড় অধিগ্রহণের নির্দেশ দেন। তারপরই শুরু হয়ে যায় প্রস্তুতি। প্রথমে ঠিক হয়, ১৪ অগস্ট মাঝরাতে স্বাধীনতা দিবসে ভাঙড় অধিগ্রহণ করবে লালবাজার। কিন্তু সেটা বাস্তবায়িত হয়নি। তারপর ১ সেপ্টেম্বর পুলিশ দিবসে ভাঙড় অধিগ্রহণের পরিকল্পনা করা হয়। সেটাও রূপ পায়নি। দুর্গাপুজোর মুখেও তা সম্ভব হয়নি। অবশেষে নতুন বছরের ২ জানুয়ারি তারিখ চূড়ান্ত করা হয়েছে। ভাঙড়ের জন্য নিযুক্ত ডেপুটি কমিশনার সৈকত ঘোষ নিজে তত্ত্বাবধান করছেন এই কাজটি।

আরও পড়ুন:‌ এক হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে চলেছে নবান্ন, পুরসভাগুলিতে শূন্যপদ পূরণে উদ্যোগ

আজ, রবিবার কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল স্বয়ং আসবেন চারটি থানা পরিদর্শন করতে। ১ জানুয়ারি থেকে ফোর্সও ঢুকবে থানাগুলিতে বলে সূত্রের খবর। ভাঙড় অধিগ্রহণ করতে গিয়ে কলকাতা পুলিশের এলাকা একধাক্কায় ৩১১ বর্গ কিমি থেকে বেড়ে ৫৩০ বর্গ কিমি হচ্ছে। কেএলসি থানা–সহ মোট ৯টি থানা তৈরি হওয়ার কথা আছে। এই থানাগুলি হল—কেএলসি, হাতিশালা, পোলেরহাট, উত্তর কাশীপুর, বিজয়গঞ্জ বাজার, নারায়ণপুর, ভাঙ‌ড়, বোদরা এবং চন্দনেশ্বর। আপাতত চারটি নিয়েই কাজ শুরু করবে কলকাতা পুলিশ।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here