Home আপডেট ভাষা দিবসে পঞ্জাব সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, কেজরিওয়াল–মমতা বৈঠক হতে পারে

ভাষা দিবসে পঞ্জাব সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, কেজরিওয়াল–মমতা বৈঠক হতে পারে

ভাষা দিবসে পঞ্জাব সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, কেজরিওয়াল–মমতা বৈঠক হতে পারে

[ad_1]

হাতে আর একসপ্তাহ। তারপরই রাজ্যজুড়ে পালিত হবে আন্তর্জাতিক বাংলা ভাষা দিবস। আর সেদিনই পঞ্জাব রাজ্যে সফরে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে নবান্ন সূত্রে খবর। সামনে লোকসভা নির্বাচন। যদিও এখনও নির্ঘণ্ট প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। তার মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পঞ্জাব সফর বেশ তাৎপর্যপূর্ণ। কারণ মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হতে পারে অরবিন্দ কেজরিওয়ালের। কংগ্রেসের সঙ্গে কোন পথে যাবেন তাঁরা সেটা ওই বৈঠকে ঠিক হতে পারে।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় ভাষা দিবসে স্বর্ণমন্দির দর্শনে যাচ্ছেন। এছাড়া আম আদমি পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী। লোকসভা নির্বাচনের প্রাক্কালে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই পঞ্জাব সফর রাজনৈতিক বিশ্লেষকদের কৌতূহল বাড়িয়ে তুলেছে। নির্বাচনের প্রাক্কালে জোটের জট কি কাটতে চলেছে? শুরু হয়েছে বিস্তর গুঞ্জন। বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট হচ্ছে না। যদিও কংগ্রেস এখনও বলে চলেছে, জোট নিয়ে আলোচনা চলছে। ইন্ডিয়া শক্তিশালী রয়েছে। কিন্তু ধীরে ধীরে শরিকদলগুলি একা লড়ার সিদ্ধান্ত জানিয়ে দিচ্ছে। পঞ্জাবে আম আদমি পার্টি। বাংলায় তৃণমূল কংগ্রেস। মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের শিবসেনা একলা চলার ডাক দিচ্ছেন। অর্থাৎ কংগ্রেসকে বাদ দিয়ে চলতে চাইছে। এমনকী কেরলের বাম সরকার কংগ্রেসকে বাদ দিয়ে আসন ঘোষণা করেছে।

অন্যদিকে কৃষক আন্দোলনে নতুন করে চাপ বাড়ছে কেন্দ্রীয় সরকারের। তা নিয়ে কেন্দ্রকে নিশানায় করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর কথায়, এভাবে দেশ এগোতে পারে না। বিকশিত ভারতের নামে অত্যাচার চলছে। তার উপর চমক দিয়েছেন রাজ্যসভার সদস্যে। সেখানে মমতাবালা ঠাকুর, সুস্মিতা দেব এবং সাগরিকা ঘোষকে প্রার্থীকে চাপ বাড়িয়েছেন তৃণমূল সুপ্রিমো। লোকসভা নির্বাচনে বাংলায় ভারী প্রার্থী দেবে তৃণমূল কংগ্রেস প্রত্যেকটি লোকসভা কেন্দ্রে। কৃষক আন্দোলন নিয়ে আম আদমি এবং তৃণমূল কংগ্রেসের অবস্থান একই। এবার কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে কী পদক্ষেপ করা হবে তাঁদের আলোচনা উঠে আসবে বলেই সূত্রের খবর।

আরও পড়ুন:‌ মেট্রোর জিএম–কে ঘিরে অভিযোগ জানালেন যাত্রীরা, স্টেশনে আছড়ে পড়ল ক্ষোভও

এছাড়া জোট নিয়ে কংগ্রেস সর্বভারতীয় স্তরে এখনও সুর নরম রেখেছে। এমনকী নীতীশ কুমার এবং আরএলডি ইন্ডিয়া জোট থেকে বেরিয়ে গেলেও প্রভাব পড়বে না বলে জানিয়ে দিয়েছেন জয়রাম রমেশ। ইতিমধ্যেই কড়া প্রতিক্রিয়া দিয়েছেন রাহুল গান্ধী। তিনি বলেছেন, নীতীশের প্রয়োজন নেই। যাঁরা আছে তাঁদের নিয়েই লড়াই হবে। তবে পঞ্জাবে তৃণমূল কংগ্রেস কোনও আসনে প্রার্থী দেবে কিনা, আপ কোনও আসন দেবে কিনা–সহ নানা গুঞ্জন তৈরি হয়েছে। কারণ উত্তরপ্রদেশে তৃণমূল কংগ্রেসকে একটি আসন ছাড়ছে সমাজবাদী পার্টি।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here