Home আপডেট ভোট ঘোষণা হতেই রাজ্য পুলিশের DG রাজীব কুমারকে সরিয়ে দিলেন নির্বাচন কমশন

ভোট ঘোষণা হতেই রাজ্য পুলিশের DG রাজীব কুমারকে সরিয়ে দিলেন নির্বাচন কমশন

ভোট ঘোষণা হতেই রাজ্য পুলিশের DG রাজীব কুমারকে সরিয়ে দিলেন নির্বাচন কমশন

[ad_1]

লোকসভা নির্বাচন উপলক্ষে আদর্শ আচরণবিধি লাগু হতেই রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে পদ থেকে সরিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন। সোমবার জারি এক নির্দেশিকায় রাজীব কুমারকে পদ থেকে অপসারণ করা হয়েছে। নির্বাচন কমিশন তার নির্দেশে জানিয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না তিনি।

গত ২৯ ডিসেম্বর রাজ্য পুলিশের ডিজি হিসাবে নিয়োগ করা হয় ১৯৮৯ ব্যাচের এই IPSকে। এর আগে কলকাতা ও বিধাননগরের পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করেছেন রাজীব কুমার। তাঁর বিরুদ্ধে সারদাকাণ্ডের তদন্তের নামে তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগ রয়েছে। যার জেরে সিবিআইয়ের জেরার মুখে পড়েছেন তিনি।

আরও পড়ুন: সিএএ-তে পুরুষাঙ্গ পরীক্ষার নিদান তথাগতর, ‘নগ্ন প্রতিহিংসা…’, সরব তৃণমূল

রাজীব কুমারের জায়গায় রাজ্য পুলিশের ডিজির পদে নিয়োগের জন্য ৩ জন আধিকারিকের নাম রাজ্য সরকারের কাছে নাম চেয়ে পাঠিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। সোমবার বিকেল ৫টার মধ্যে রাজ্যকে নাম জানাতে হবে। সূত্রের খবর, বরিষ্ঠতা অনুসারে রাজ্যের তরফে সঞ্জয় মুখোপাধ্যায়, রণবীর কুমার ও রাজেশ কুমারের নাম পাঠানো হবে। তাদের মধ্যে ১ জনকে বেছে নেবে কমিশন। 

আরও পড়ুন: মশাগ্রামকে বর্ধমান কর্ডলাইনের সঙ্গে জোড়ার কাজ শেষ পথে, দ্রুত চালু হবে রেললাইন

রাজীব কুমারের বিরুদ্ধে কমিশনের কাছে ভুরি ভুরি অভিযোগ করেছিল বিরোধী দলগুলি। তিনি পক্ষপাতদুষ্ট ও শাসকদলের দুর্নীতিতে সামিল বলে অভিযোগ করেছিলেন তারা। জানিয়েছিলেন, রাজীব কুমারের অধীনে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন হতে পারে না। সেই অভিযোগের ভিত্তিতেই রাজীব কুমারের অপসারণ বলে মনে করা হয়েছে। রাজীব কুমারকে ছাড়াও অন্তত ৬টি রাজ্যের স্বরাষ্ট্র সচিবকে অপসারণ করেছে নির্বাচন কমিশনার।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here