Home আপডেট মঙ্গলবারই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে কংগ্রেস

মঙ্গলবারই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে কংগ্রেস

মঙ্গলবারই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে কংগ্রেস

[ad_1]

বেঙ্গালুরু: বিজেপি-কে পর্যুদস্ত করে কর্নাটকের ক্ষমতায় ফিরছে কংগ্রেস। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার শপথ নিচ্ছেন কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীসভা। কিন্তু প্রশ্ন একটাই, রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে কাকে বেছে নিচ্ছে কংগ্রেস?

কর্নাটক জয়ের পর কংগ্রেসের এখন সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে মুখ্যমন্ত্রী নির্বাচন। এক দিকে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং অন্য দিকে রয়েছেন কর্নাটক কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। দু’জনেই মুখ্যমন্ত্রীর কুর্সির যোগ্য দাবিদার। সূত্রের খবর, কাকে কুর্সিতে বসানো হবে, মঙ্গলবারই হয়তো সেই সিদ্ধান্ত নিয়ে ফেলবে কংগ্রেস।

মুখ্যমন্ত্রী বাছাইয়ের এই গুরুত্ব দায়িত্ব তুলে দেওয়া হয়েছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কাঁধে। এর সমাধান বের করতে সোমবার তাঁর বাসভবনে বৈঠকে বসেন কংগ্রেসের শীর্ষ নেতারা। এর পরই জোর জল্পনা, এ দিনই নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবে কংগ্রেস!

সূত্র উদ্ধৃত করে এনডিটিভি-র রিপোর্টে বলা হয়েছে, কর্নাটকের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গান্ধী (সোনিয়া, রাহুল, প্রিয়ঙ্কা)-রা। থাকবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। পাশাপাশি সম মনোভাবাপন্ন রাজনৈতিক দলগুলির নেতৃত্বকেও শপথগ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়েছে।

সূত্রটি আরও জানিয়েছে, মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে আলোচনা করতে কংগ্রেস ইতিমধ্যে তাদের বিধায়কদের একাধিক বৈঠক ডেকেছিল। কংগ্রেস পরিষদীয় দল (সিএলপি) মুখ্যমন্ত্রী বাছাইয়ের সিদ্ধান্ত নেওয়ার জন্য কংগ্রেসের জাতীয় সভাপতির কাছে একটি প্রস্তাব পাস করার কথাও শোনা যায়। যদিও এখনও পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বলে রাখা ভালো,কন্নড় রাজ্যে কংগ্রেসের ভোট বৈতরণী পার করানোর দায়িত্বে ছিলেন দুই সেনাপতি— প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার। এ বার প্রশ্ন, কে হচ্ছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী? প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিদায়ী বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া না কি প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার? এই প্রশ্নের জবাব খুঁজতেই চলছে তুমুল টানাপোড়েন। কারণ, দুই নেতাই ইতিমধ্যে মুখ্যমন্ত্রী পদের জন্য নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন।

গত ১০ মে ভোটগ্রহণ হয়েছিল দক্ষিণের এই গুরুত্বপূর্ণ রাজ্যে। গতকাল (১৩ মে) হয় ভোটগণনা। দেখা যায়, ২২৪ আসনের বিধানসভায় কংগ্রেস জিতেছে ১৩৫টি আসনে। বিজেপি জয়ী হয়েছে মাত্র ৬৬টি আসনে। যেখানে গত ২০১৮ সালের নির্বাচনে বিজেপির প্রাপ্ত আসন সংখ্যা ছিল ১০৪।

আরও পড়ুন: সিদ্দারামাইয়া না কি শিবকুমার, কর্নাটকে কাকে মুখ্যমন্ত্রী হিসেবে বাছবে কংগ্রেস

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here