মঙ্গলবার তৃতীয় দফার ভোটে কাদের ভাগ্য নির্ধারিত হবে, দেখে নিন


ডেস্ক: মঙ্গলবার লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোটে যে সব কেন্দ্রের দিকে নজর থাকবে তার মধ্যে রয়েছে গুজরাতের গান্ধীনগর, মধ্যপ্রদেশের গুনা ও বিদিশা, কর্নাটকের ধারওয়াড়, হাবেরি ও শিমোগা, উত্তরপ্রদেশের মৈনপুরী, মহারাষ্ট্রের বরামতী এবং অসমের ধুবড়ি।

গান্ধীনগরে অমিত শাহ                   

প্রথমেই নাম করতে হয় গান্ধীনগরের। এই কেন্দ্র থেকে লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডানহাত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহ ২০১৯-এর ভোটে এই কেন্দ্র থেকে ৫০ হাজারেরও বেশি ভোটে জিতেছিলেন। অমিত শাহের আগে ওই কেন্দ্র থেকে লালকৃষ্ণ আডবাণী ছ’ বার জিতেছিলেন।

গুনাতে জ্যোতিরাদিত্য, বিদিশায় শিবরাজ সিং চৌহান 

অসামরিক পরিবহণ এবং ইস্পাতমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মধ্যপ্রদেশের গুনা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কংগ্রেস নেতা মাধবরাও সিন্ধিয়ার মৃত্যুর পর তাঁর পুত্র জ্যোতিরাদিত্য এই গুনা থেকে কংগ্রেসের টিকিটে জেতেন ২০০২-এর উপনির্বাচনে। তার পর ২০১৪ পর্যন্ত আরও তিনবার তিনি এই কেন্দ্র থেকে জিতে সাংসদ হন। ২০১৯-এর ভোটে মোদী ঢেউয়ে পড়ে হেরে যান জ্যোতিরাদিত্য। পরে তিনি দল বদল করে বিজেপিতে চলে যান। 

মধ্যপ্রদেশের বিদিশা কেন্দ্র থেকে লড়ছেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এর আগে চারবার তিনি বিদিশা থেকে জিতেছেন। ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ এবং ২০০৪-এর নির্বাচনে। কেন্দ্রীয় মন্ত্রীও হয়েছিলেন। তার পরে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হন।

কর্নাটকের ধারওয়াড়, হাবেরি ও শিমোগা

কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ জোশি কর্নাটকের ধারওয়াড় কেন্দ্র থেকে লড়ছেন। ২০০৪-এর নির্বাচন থেকে শুরু করে তিনি এই কেন্দ্রে তিনি টানা জিতে এসেছেন। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বিজেপি প্রার্থী হিসাবে হাবেরি কেন্দ্র থেকে লড়ছেন।

ভোটের খেলা জমে উঠেছে কর্নাটকের আর-এক কেন্দ্রে। সেটি হল শিমোগা। এখানে বিজেপি প্রার্থী করেছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিয়ুরাপ্পার ছেলে বি ইয়েদিয়ুরাপ্পা রাঘবেন্দ্রকে। এতে ক্ষুব্ধ হয়ে নির্দল প্রার্থী হিসাবে লড়ছেন রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী কে এস এশ্বরাপ্পা। বিজেপি অবশ্য এশ্বরাপ্পাকে দল থেকে বহিষ্কৃত করেছে। এই শিমোগা কেন্দ্রে কংগ্রেস প্রার্থীও খুব নামকরা। তিনি হলেন কন্নড় সুপারস্টার শিব রাজকুমারের পত্নী গীতা শিবরাজকুমার।

মৈনপুরীতে ডিম্পল যাদব

উত্তরপ্রদেশের মৈনপুরী কেন্দ্র থেকে লড়ছেন সমাজবাদী পার্টির নেত্রী ডিম্পল যাদব। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের মৃত্যুর পর তাঁর পুত্রবধূ ও অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল ২০২২-এর উপনির্বাচনে মৈনপুরী থেকে লড়ে সাংসদ হন। এর আগে রাজ্যের কনৌজ কেন্দ্র থেকে দু’বার সাংসদ হয়েছিলেন সমাজবাদী পার্টির সর্বভারতীয় সভাপতি ডিম্পল যাদব।

বরামতীতে লড়াই পওয়ার পরিবারে

মহারাষ্ট্রের বরামতী কেন্দ্র নজরকাড়া কেন্দ্র হয়ে উঠেছে পওয়ার পরিবারের দুই সদস্যের লড়াইকে কেন্দ্র করে। একদিকে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এনসিপি নেতা শরদ পওয়ারের কন্যা সুপ্রিয়া সুলে, অন্যদিকে রয়েছেন শরদের ভাইপো অজিত পওয়ারের স্ত্রী সুনেত্রা পওয়ার। তিনি বিজেপি প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ধুবড়িতে আজমল   

অসম ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের (এইউডিএফ) প্রতিষ্ঠাতা বদরুদ্দীন আজমল অসমের ধুবড়ি কেন্দ্র থেকে লড়ছেন। ২০০৯ থেকে টানা তিন বার এই কেন্দ্র থেকে জিতে এসেছেন আজমল। এবার তিনি চতুর্থবারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন

মঙ্গলবার তৃতীয় দফায় ৯৪ আসনে ভোট, রাজ্যের মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গীপুর ও মুর্শিদাবাদে   



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

1 hour ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

1 hour ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

2 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

2 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

2 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

2 hours ago