Home আপডেট ‘‌মমতা দিদির দীর্ঘায়ু, সুস্থতা কামনা করি’‌, মুখ্যমন্ত্রীর জন্মদিনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

‘‌মমতা দিদির দীর্ঘায়ু, সুস্থতা কামনা করি’‌, মুখ্যমন্ত্রীর জন্মদিনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

‘‌মমতা দিদির দীর্ঘায়ু, সুস্থতা কামনা করি’‌, মুখ্যমন্ত্রীর জন্মদিনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

[ad_1]

আজ, ৫ জানুয়ারি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। তবে এই দিনে সমস্ত রাজনৈতিক মতানৈক্য পিছনে সরিয়ে রেখে তাঁকে ‘দিদি’ সম্বোধন করে জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, শুক্রবার সোশাল মিডিয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। বাংলার মুখ্যমন্ত্রীর দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করেছেন নরেন্দ্র মোদী। সংগ্রাম–আন্দোলনের প্রতীক মমতা বন্দ্যোপাধ্যায়। সংগ্রামী নেত্রী থেকে রাজ্যের ক্ষমতায় আসা—একটা বড় ইতিহাস রয়েছে। ১৯৫৫ সালের ৫ জানুয়ারি জন্ম তাঁর। সেই হিসেবে ৬৯ ছুঁয়ে ফেললেন জননেত্রী। কিন্তু বয়স বাড়লেও পথে নেমে রাজনীতি এখনও তিনি করেন। হেলায় হারাতে পারেন বহু যুবককে।

এদিকে সরকারিভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন ৫ জানুয়ারি হলেও আজকের দিনটি তাঁর ‘আসল’ জন্মদিন নয়। নিজের লেখা ‘একান্তে’ বইতে আসল জন্মদিনের কথা নেত্রী লিখেছেন। নিজের জীবন নিয়ে অকপটে বইয়ের ৮৪ নম্বর পাতার শুরুতেই লেখা—‘‌মায়ের কথানুযায়ী দুর্গাপুজোর মহাষ্টমীর দিন সন্ধিপুজোর সময় আমার জন্ম। তার তিনদিন আগে থেকে নাকি শুরু হয়েছিল একটানা প্রবল বৃষ্টি। আমি চোখ খোলার পর নাকি বৃষ্টি থেমে যায়।’‌ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২০১২ ও ২০২১ সালে ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তি’র তালিকায় জায়গা দেয় ‘টাইম’ ম্যাগাজিন। ২০১১ সালে বামফ্রন্ট সরকারকে হারিয়ে ক্ষমতায় আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৩ সালে ‘ইন্ডিয়া এগেইনস্ট কোরাপশন’‌ যে জনমত সংগ্রহ করেছিল, তাতে তিনি ‘ভারতের সবচেয়ে সৎ রাজনীতিবিদ’ হিসাবেও স্বীকৃতি পেয়েছেন।

অন্যদিকে আজও গোটা বাংলা তাঁর প্রতি শ্রদ্ধাশীল, আস্থাশীল এবং নিজের মেয়ে হিসাবেই মানে। আজ, শুক্রবার দলীয় নেতৃত্বের সকলেই মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানিয়েছেন। আর দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এক্স হ্যান্ডলে শুভেচ্ছাবার্তা দিয়েও লিখেছেন, তৃণমূলনেত্রীর আসল জন্মদিন দুর্গাষ্টমীতে। তাঁর মা সেই দিনটাই মানতেন। তবু প্রতি বছর ৫ জানুয়ারির দিনটি মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন হিসেবে পালিত হয়।

আরও পড়ুন:‌ ‘‌এটার পিছনে প্ররোচনা রয়েছে’‌, সন্দেশখালির ঘটনায় ইডিকেই দায়ী করলেন কুণাল

রাজনীতি আর মমতা বন্দ্যোপাধ্যায় একসূত্রে গাঁথা। কালীঘাটের ছোট্ট টালির চালের বাড়িতে কতবছর ধরে লড়াই–আন্দোলন করে আজ দেশের একমাত্র মহিলা বিরোধী নেত্রী তথা মুখ্যমন্ত্রী। তাই তো নিজের এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‌বাংলার মুখ্যমন্ত্রী মমতা দিদিকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। প্রার্থনা করি সুস্থ ও দীর্ঘ জীবনের।’‌ মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর কোটি কোটি বাঙালি আজ তাকিয়ে আছেন। তাকিয়ে আছেন লক্ষ লক্ষ যুবক। তাঁদের অনেক আশা। বীরভূমের সাধারণ কুসুম্বা গ্রামের মেয়ে গায়ত্রীদেবীর কন্যা আজ বাংলার মানুষের ভরসার জায়গা। জনগণই তাঁকে ‘‌দিদি’‌ নামটি দিয়েছেন। বাংলার নিজের মেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এটাই বড় প্রাপ্তি।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here