Home আপডেট রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের, বাসন্তী পুজোর শোভাযাত্রাতেও সায়

রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের, বাসন্তী পুজোর শোভাযাত্রাতেও সায়

রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের, বাসন্তী পুজোর শোভাযাত্রাতেও সায়

[ad_1]

অশান্তির আশঙ্কায় শ্রীরামপুরে রামনবমীর মিছিলে আপত্তি জানিয়েছিল রাজ্য। শর্তসাপেক্ষে সেই মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনী দিয়ে সহায়তা নিয়ে মিছিল করতে দিতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত। একই সঙ্গে ১৪ এপ্রিল বাসন্তী পুজো উপলক্ষে শোভযাত্রা করার জন্য ভারত সেবাশ্রম সঙ্ঘকে অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, গত বছর রামনবমীর মিছিলকে কেন্দ্র করে রাজ্যের কয়েকটি জায়গা উতপ্ত হয়ে ওঠে। মিছিলে গোলমালও হয়। তার তদন্ত করছে এনআইএ। ভোট থাকায় এবার আর মিছিলের অনুমতি দেয়নি রাজ্য। কিন্তু বিষয়টি আদালতের দরজার গড়ায়। এক জনস্বার্থ মামলায় বিচারপতি জয় সেনগুপ্ত শর্তসাপেক্ষে মিছিলের অনুমতি দিয়েছেন।

রাজ্যের যুক্তি ছিল ৩৫ হাজার লোক মিছিলে অংশ নিলে বড়সড় অশান্তির আশঙ্কা থেকে যাবে। তাছাড়া ওই মিছিলের যাত্রাপথ বেশ কিছুটা স্পর্শকাতর। তাই শ্রীরামপুরে রামনবমীর মিছিল নিয়ে ঝুঁকি নিতে পারেনি রাজ্য। কিন্তু রাজ্যের এই আপত্তি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আদালত রুট বদলের প্রস্তাব মানেনি। শ্রীরামপুরে জিটি রোডের উপর দিয়ে ৭০০ মিটার এলাকা দিয়ে রামনবমীর মিছিল করা যাবে। সঙ্গে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে।

আদালত জানিয়েছে, ১৩টি মিছিলে ২০০ জন করে সর্বাধিক থাকতে পারবেন। আদালতের পর্যবেক্ষণ, হাজার পাঁচেক লোকের মিছিল নিয়ন্ত্রণ করার দক্ষতা পুলিশের আছে। রাজ্যে যদি প্রয়োজন মনে করে তবে কেন্দ্রীয় বাহিনী সাহায্য নিতে পারবে।

আরও পড়ুন। পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ, TMC প্রার্থীর বিরুদ্ধে FIR-এ দেরি, ওসিকে শো কজ HC-র

বাসন্তী পুজোর মিছিলেও অনুমতি

ভারত সেবাশ্রম সঙ্ঘের বাসন্তী পুজোর মিছিলেও অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রতি বছর মুর্শিদাবাদের বেলডাঙায় বাসন্তী পুজো উপলক্ষে মিছিল বার করে ভারত সেবাশ্রম সঙ্ঘ। গোলমালের আশঙ্কায় এবার তার অনুমতি দেয়নি রাজ্য সরকার। রাজ্যের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় সঙ্ঘ। তাদের মিছিলেরও অনুমতি দিয়ে আদালত। 

বিচারপতি সেনগুপ্তের বেঞ্চ বলে, অশান্তি আশঙ্কা রয়েছে এই যুক্তিতে আমরা কি প্রতিদিনের কাজকর্ম বন্ধ করে বসে থাকব। বিচারপতি বলেন, গত বিশ বছর ধরে এই শোভাযাত্রা বের হচ্ছে, তাই এবার তা বন্ধ করা কী যুক্তিযুক্ত হবে? প্রয়োজনে মিছিলের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে হবে। মিছিলে অংশগ্রণকারীর সংখ্যা পাঁচ হাজার থেকে কমিয়ে তিন হাজার করতে হবে।

আরও পড়ুন। জিটি রোডে রামনবমীর শোভাযাত্রায় আপত্তি পুলিশের, আদালতে যেতে পারে বিজেপি ঘনিষ্ঠ সংগঠন

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here