Home আপডেট ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

[ad_1]

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান বাহিনীর জন্য এই বিমানগুলি তৈরি করবে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)। জানা গিয়েছে, এ ধরনের ৯৭টি হালকা যুদ্ধবিমান কেনা হবে।

সূত্রের খবর, এই যুদ্ধবিমানগুলি কেনার জন্য আনুমানিক ব্যয় প্রায় ৬৭ হাজার কোটি টাকা। প্রায় চার মাস আগে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে তেজস এমকে ১এ যুদ্ধবিমান কেনার জন্য প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের প্রস্তাব অনুমোদন করা হয়েছিল। এখন এর দরপত্র অনুমোদিত হয়েছে।

বলে রাখা ভালো, প্রায় তিন বছর আগেও, ২০২১ সালের ফেব্রুয়ারিতে ৪৮ হাজার কোটি টাকায় ৮৩টি এমকে ১এ ফাইটার প্লেন অর্ডার করেছিল ভারতীয় বায়ুসেনা। কয়েকদিন আগে, ২৮ মার্চ, প্রথম তেজস এমকে ১এ বিমানটি বেঙ্গালুরুতে এইচএএল থেকে প্রথম উড়ান শুরু করে। এই ৮৩টি যুদ্ধবিমান ২০২৮ সালের মধ্যে বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। তেজস এমকে ১এ- এর গতি প্রতি ঘন্টায় ২২০০ কিমি। শুধু তাই নয়, এতে স্থাপিত উন্নত র‍্যাডার এটিকে আরও মারাত্মক করে তোলে।

দেশীয় সংস্থাগুলিকে শক্ত ভিতের উপর দাঁড় করাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিরক্ষা খাতে এই সংস্থাগুলি অদূর ভবিষ্যতে দেশীয় সক্ষমতার চরম বহির্প্রকাশ ঘটাবে বলে আশাবাদী কেন্দ্র। তাদের কাছ থেকে সরঞ্জামগুলি কিনলে এক দিকে ভারতীয় বিমান বাহিনীকে প্রচুর শক্তি জোগাবে, অন্য দিকে অভ্যন্তরীণ প্রতিরক্ষা শিল্পগুলির সক্ষমতাও এই অধিগ্রহণের মাধ্যমে নতুন উচ্চতায় পৌঁছে যাবে। এর ফলে বিদেশি সংস্থাগুলির উপর নির্ভরতা অনেকাংশে কমবে।

আরও পড়ুন: ‘বিজেপি জমানায় ১ লক্ষের বেশি কৃষকের আত্মহত্যা’, সরকার গড়লে কংগ্রেসের পরিকল্পনার কথা জানালেন প্রিয়ঙ্কা গান্ধী

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here