Home আপডেট রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা ‘‌সামাজিক উৎসব’‌, বার্তা দিল নাখোদা মসজিদ

রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা ‘‌সামাজিক উৎসব’‌, বার্তা দিল নাখোদা মসজিদ

রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা ‘‌সামাজিক উৎসব’‌, বার্তা দিল নাখোদা মসজিদ

[ad_1]

আজ, সোমবার সকাল থেকেই সবার নজর রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান চাক্ষুষ করা। ইতিমধ্যেই অযোধ্যার রামমন্দিরে চুনরি নিয়ে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে অনেকের মধ্যে মতপার্থক্য আছে। কিন্তু বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সতর্কবার্তা জারি করেছে নাখোদা মসজিদ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, এই গোটা প্রক্রিয়াটাকে ‘‌সামাজিক উৎসব’‌ হিসাবেই দেখছেন তাঁরা। আর রাজ্যের মুখ্যমন্ত্রী বলেই দিয়েছেন ধর্ম যার যার উৎসব সবার। সুতরাং এই উৎসব নিয়ে নাখোদা মসজিদ কর্তৃপক্ষ মুসলিম সম্প্রদায়ের কাছে আবেদন করেছেন, এই অনুষ্ঠান নিয়ে যেন কোনও খারাপ মন্তব্য এবং বিরোধিতা যেন না করা হয়।

এদিকে আজ, শহরের বুকে সংহতি মিছিল করতে চলেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে এই বার্তাই দেওয়া হবে ধর্ম নিজেরা পালন করুন। কিন্তু তা নিয়ে রাজনীতি বা বিভাজন করবেন না। সব ধর্মই বাংলায় পালন করা হয়। সব ধর্মের মানুষজনই এখানে মিলেমিশে বসবাস করেন। আর এবার সেই বার্তাই শোনা গেল নাখোদা মসজিদের পক্ষ থেকে। এই বিষয়ে নাখোদা মসজিদের ট্রাস্টি সদস্য মহম্মদ ইকবাল জানান, এটাকে সামাজিক উৎসব হিসাবে দেখার জন্যই সবার কাছে আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে রামমন্দির তৈরি হয়েছে। সুতরাং দায়িত্বশীল ভারতীয় নাগরিক হিসাবে সেটা মেনে চলাই উচিত। কোনওরকম বিরোধিতা করা থেকে দূরে থাকা উচিত এবং প্ররোচনায় পা না দেওয়াই উচিত।

অন্যদিকে আগে নাখোদা মসজিদ তৈরি এবং পরে তার সংস্কার করার পিছনে গুজরাট রাজ্যের কচ্ছের মেমন সম্প্রদায়ের যে পরিবারগুলির সর্বাধিক অবদান রয়েছে সেই পরিবারের অন্যতম উত্তরসূরি মহম্মদ ইকবাল। তাই তাঁর কথার মধ্যে ঐক্য, সম্প্রীতি নানা বিষয় উঠে এসেছে। রামমন্দিরের স্থাপত্যের প্রশংসাও করতে শোনা যায় তাঁর মুখে। যদিও নাখোদা মসজিদের স্থাপত্যও কিছু কম প্রশংসার নয়। তবে আজ যেখানে নাখোদা মসজিদ আছে সেখানে অতীতে দুটি ছোট মসজিদ ছিল। কচ্ছের মেমন সম্প্রদায়ের পূর্বপূরুষরা সেই দুটি মসজিদকে জুড়ে তৈরি করেন নাখোদা মসজিদ।

আরও পড়ুন:‌ বর্ষাতি দুর্নীতিতে কড়া পদক্ষেপ নিতে চলেছেন মেয়র, অফিসারদের শোকজ করবে পুরসভা

এছাড়া আজ রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানই দেশে মেগা ইভেন্ট হয়ে দাঁড়িয়েছে। তার উপর সেখানে প্রধানমন্ত্রীর উপস্থিতি রাজনীতির জন্ম দিয়েছে। এই নিয়ে বিতর্ক আছে। কারণ রামমন্দিরের রাস্তায় গেলে এখন দেখা যাবে পর পর নরেন্দ্র মোদীর কাটআউট। তাতে বোঝার উপায় নেই এটা ধর্মীয় অনুষ্ঠান না প্রধানমন্ত্রীর রাজনৈতিক জনসভা। এসব বিতর্কে যাতে কেউ না যান তার জন্য নাখোদা মসজিদের ট্রাস্টি সদস্য মহম্মদ ইকবাল বলেন, ‘‌যে কোনও ধর্মীয় প্রতিষ্ঠান, মন্দির–মসজিদ– গির্জা যাইহোক না কেন তাদের স্থাপত্যের দিকটি খুব গুরুত্বপূর্ণ। রামমন্দির যেভাবে নির্মিত হয়েছে তার স্থাপত্য নিঃসন্দেহে ভারতীয় নির্মাণশৈলীর ক্ষেত্রে এক উজ্জ্বল মাইলফলক।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here