Home আপডেট ‘‌রুপিয়া দো ইয়া গদ্দি ছোড়ো’‌, প্রধানমন্ত্রী–মুখ্যমন্ত্রীর দেখা করার আগে ব্যঙ্গাত্মক কার্টুন তৃণমূলের

‘‌রুপিয়া দো ইয়া গদ্দি ছোড়ো’‌, প্রধানমন্ত্রী–মুখ্যমন্ত্রীর দেখা করার আগে ব্যঙ্গাত্মক কার্টুন তৃণমূলের

‘‌রুপিয়া দো ইয়া গদ্দি ছোড়ো’‌, প্রধানমন্ত্রী–মুখ্যমন্ত্রীর দেখা করার আগে ব্যঙ্গাত্মক কার্টুন তৃণমূলের

[ad_1]

টাকা না দিলে দিল্লির ক্ষমতা ছাড়ুন। এই কথা শোনা গিয়েছিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। নিশানায় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার নয়াদিল্লি যাওয়ার আগে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি ব্যঙ্গাত্মক কার্টুন চিত্র আঁকা হয়েছে। আর তা নিয়ে এখন রাজ্য–রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছে। কারণ ওই কার্টুনে বার্তা দেওয়া হয়েছে—‘‌হয় বাংলার টাকা দিন, নয় দিল্লির গদি ছাড়ুন’‌। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ার কথা। দীর্ঘদিন রাজ্যের নানা টাকা বকেয়া রেখে দেওয়া হয়েছে। তার আদায়ে এই বৈঠক হবে। কিন্তু বৈঠকের আগে এমন কার্টুন বেশ তাৎপর্যপূর্ণ।

এদিকে মুখ্যমন্ত্রীর কথায় উঠে এসেছে, কেন্দ্রীয় সরকার একশো দিনের কাজের টাকা দিচ্ছে না, বাংলার বাড়ির টাকাও বন্ধ। এমনকী স্বাস্থ্য মিশনের টাকাও দিচ্ছে না। তার সঙ্গে জিএসটি বাবদ টাকা নিয়ে গেলেও রাজ্যের প্রাপ্য দিচ্ছে না। এই কথাগুলি আজও শিলিগুড়ির জনসভা থেকে শোনা গিয়েছে। তারপরই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এক্স হ্যান্ডেলে একটি কার্টুন পোস্ট করে দেওয়া হয়। যেখানে সরাসরি নরেন্দ্র মোদীর গদি ধরে টানাটানির বার্তা রয়েছে। আগামী ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় নির্ধারিত হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই তা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘‌আমি প্রধানমন্ত্রীর সময় চেয়েছিলাম। উনি সময় দিয়েছেন। আমরা বাংলার হকের পাওনার কথা বলতে যাব। স্পষ্ট বলব, আমাদের টাকা আমাদের দাও।’‌

অন্যদিকে ১৭ ডিসেম্বর নয়াদিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯ তারিখ ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠক হবে। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‌১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা আমাদের পাওনা আছে কেন্দ্রীয় সরকারের থেকে। এই টাকা পেলে আমরা বাংলার মানুষের জন্য কত কাজ করতে পারতাম। ১০০ দিনের কাজ, আবাস যোজনা, গ্রামীণ রাস্তা, স্বাস্থ্য প্রকল্পের টাকা দিচ্ছে না বিজেপি সরকার।’‌ আগেও তিনবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বাংলার প্রাপ্য মিটিয়ে দেওয়ার দাবি জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। তবে এবার কয়েকজন সাংসদ যাবেন তাঁর সঙ্গে।

আরও পড়ুন:‌ রেশন দুর্নীতি ৪৫০ কোটি টাকার, প্রথম চার্জশিটে জ্যোতিপ্রিয়–বাকিবুরের যোগসাজশ

ঠিক কী আছে কার্টুনে?‌ তৃণমূল কংগ্রেসের এক্স হ্যান্ডেলে যে কার্টুন তুলে ধরা হয়েছে সেখানে সরাসরি আন্দোলনের বার্তা রয়েছে। কার্টুনের ছবিতে রয়েছে, বিপুল টাকার উপর চেয়ার নিয়ে বসে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশে দাঁড়িয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর লেখা আছে, ‘‌রুপিয়া দো ইয়া গদ্দি ছোড়ো।’‌ অর্থাৎ টাকা দাও নয়তো গদি ছাড়ো। নয়াদিল্লি বৈঠকের আগে বিজেপির জমিদারদের উদ্দেশে এমন কার্টুন টুইট নতুন সংঘাতের মোড় নিতে পারে বলে মনে করা হচ্ছে। নানা অজুহাতে প্রাপ্য টাকা আটকে রাখা হয়েছে বলে তৃণমূল কংগ্রেসের অভিযোগ। প্রায় প্রত্যেক মাসেই কেন্দ্রীয় দল আসে বাংলায় খোঁজ নিতে। তারা ফিরে গিয়ে রিপোর্ট দেয়। কিন্তু কিছুই পাওয়া যায় না। তারপরেও মেলেনি টাকা। গত অক্টোবর মাসে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নয়াদিল্লিতে ঝোড়ো আন্দোলন হয়েছিল।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here